ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

শীর্ষ দশে পেরু, অপরিবর্তিত জার্মানি-ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
শীর্ষ দশে পেরু, অপরিবর্তিত জার্মানি-ব্রাজিল-আর্জেন্টিনা ছবি: সংগৃহীত

বিশ্বকাপ বাছাইয়ে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেল পেরু। প্রথমবারের মতো ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষ দশে জায়গা করে নিয়েছে তারা। শীর্ষস্থান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির দখলেই। ব্রাজিল-আর্জেন্টিনার পজিশন অপরিবর্তিত। উন্নতি না হলেও আগের ১৯৬তম অবস্থান ধরে রেখেছে বাংলাদেশ।

পঞ্চম স্থানে থেকে দক্ষিণ ‍আমেরিকার বাছাইপর্ব শেষ করে ওশেনিয়া অঞ্চলের সেরা নিউজিল্যান্ডের বিপক্ষে প্লে-অফ খেলার যোগ্যতা অর্জন করে পেরু (শীর্ষ চারটি দল সরাসরি বিশ্বকাপে নাম লেখায়)। পেরু ছাড়াও ইউরোপিয়ান জায়ান্ট স্পেন বাছাইপর্বে অপরাজেয় থেকে শীর্ষ দশে ফিরেছে।

তিন ধাপ এগিয়ে ৮ নম্বরে উঠে এসেছে স্প্যানিশরা।

র‌্যাংকিংয়ে ওয়ার্ল্ডকাপ কোয়ালিফাইংয়ের ছাপ স্পষ্ট। অক্টোবর মাসের এডিশনে মোট ১১৩টি ম্যাচ বিবেচনায় নেওয়া হয়েছে। ইউরোপের অনেক দল‌ই উন্নতি করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য ফ্রান্স (সপ্তম, +১), ইংল্যান্ড (১২তম, +৩), ইতালি (১৫, +২) ডেনমার্ক (১৯, +৭), স্কটল্যান্ড (২৯, +১৪) ও অস্ট্রিয়া (৩৯, +১৮)। বিশ্বকাপ বাছাইপর্ব থেকে বিদায় নেওয়া নেদারল্যান্ডস ৯ ধাপ এগিয়ে ২০তম পজিশনে।

অস্ট্রিয়ানরা চারটি টিমের মধ্যে একটি যারা টপ ফিফটিতে পা রেখেছে। তাদের সঙ্গী চেক প্রজাতন্ত্র (৪৬, +১২), মরক্কো (৪৮, +৮) ও বিশ্বকাপ বাছাইয়ে চমক দেখানো পানামা (৪৯, +১১)। বিপরীতে উয়েফার ২৮টি টিম টপ ফিফটির বাইরে চলে গেছে।

অবনমন হওয়াদের মধ্যে উল্লেখ করার মতো সুইজারল্যান্ড (১১, -৪), কলম্বিয়া (১৩, -৩), উরুগুয়ে (১৭, -১), কোস্টারিকা (২২, -১), স্লোভাকিয়া (২৪, -৫), সুইডেন (২৫, -২), রোমানিয়া (৪৫, -৪), ২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়া এক ধাপ পিছিয়ে ৬৫তম স্থানে ও বিশ্বকাপ বাছাইপর্ব থেকেই ছিটকে পড়া গ্যারেথ বেলের ওয়েলস এক ধাপ অবনমনে ১৪ নম্বরে।

তিনটি পরিবর্তনে র‌্যাংকিংয়ের শীর্ষ দশ: জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড, ফ্রান্স (+১), স্পেন (+৩), চিলি, পেরু (+২)। উল্লেখ্য, জার্মানি ও ব্রাজিলের লড়াইটা চোখে পড়ার মতো। দু’দলের পয়েন্টের পার্থক্য মাত্র ১৬ (১৬০৬ ও ১৫৯০)। গত মাসেই সেলেকাওদের টপকে নাম্বার ওয়ান পজিশনে বসে জার্মানরা।

আগামী ২৩ নভেম্বর পরবর্তী ফিফা র‌্যাংকিং প্রকাশিত হবে।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ১৬ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।