ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

চ্যালেঞ্জিং স্কোর গড়েছে টাইগাররা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
চ্যালেঞ্জিং স্কোর গড়েছে টাইগাররা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের আগের সফরগুলোও সুখকর হয়নি। স্বাগতিক দেশের বিপক্ষে তাদের মাটিতে কখনোই ৫০ ওভারের ম্যাচে জেতা হয়নি লাল-সবুজদের। তবে আগের বাংলাদেশ এখন আর তেমনটি নেই। ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি হাঁকিয়েছেন মুশফিকুর রহিম। বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে তুলেছে ২৭৮ রান।

দক্ষিণ আফ্রিকা সফরে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দুই ম্যাচের টেস্ট সিরিজে বাজে হার।

তবে নিজেদের প্রিয় ফরম্যাট ওয়ানডেতে জয় দিয়েই শুরু করতে চায় টাইগাররা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে কিম্বার্লির ডায়মন্ড ওভালে বাংলাদেশ সময় খেলাটি শুরু হয় দুপুর দুইটায়।

প্রোটিয়াদের বিপক্ষে প্রথম ওডিআইতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শুরু থেকেই সতর্ক ব্যাট করছিলেন বাংলাদেশের দুই ওপেনার লিটন দাস এবং ইমরুল কায়েস। প্রায় দুই বছর পর ওয়ানডেতে খেলতে নামা লিটন প্রথমবার ইমরুল কায়েসের সঙ্গে জুটি বাঁধেন। ইনিংসের নবম ওভারের পঞ্চম বলে কেগিসো রাবাদার বলে ডু প্লেসিসের তালুবন্দি হন লিটন। ২৯ বলে চারটি বাউন্ডারিতে লিটন করেন ২১ রান। দলীয় ৪৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ৬৭ রানের মাথায় বিদায় নেন ইমরুল কায়েস। ডোয়াইন প্রিটোরিয়াসের বলে ইনিংসের ১৪তম ওভারে ডি ককের তালুবন্দি হন কায়েস। বিদায়ের আগে তার ব্যাট থেকে আসে ৪৩ বলে ৩১ রান। তার ইনিংসে ছিল চারটি চার আর একটি ছক্কা।

ইনিংসের ২০তম ওভারে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সাকিব ৫ হাজার ওয়ানডে রান স্পর্শ করেন। তার আগে তামিম ইকবাল এই কীর্তি স্পর্শ করেছিলেন। পাশাপাশি সনাথ জয়সুরিয়া, জ্যাক ক্যালিস, শহীদ আফ্রিদি আর আবদুর রাজ্জাকের মতো সাকিব ৫ হাজার ওয়ানডে রানের সাথে ২০০ উইকেটের পঞ্চম মালিক হন। ইনিংসের ২৬তম ওভারের শেষ বলে বিদায় নেন সাকিব। দলীয় ১২৬ রানের মাথায় সাজঘরে ফেরার আগে সাকিব করেন ২৯ রান। ইমরান তাহিরের বলে হাশিম আমলার হাতে ধরা পড়ার আগে বিশ্বসেরা এই অলরাউন্ডার ৪৫ বল মোকাবেলা করে দুটি বাউন্ডারির দেখা পান।

ইনিংসের ২৯তম ওভারে ছক্কা হাঁকিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ২৭তম হাফ-সেঞ্চুরি হাঁকান মুশফিক। ইনিংসের ৩৯তম ওভারে বিদায় নেন মাহমুদুল্লাহ রিয়াদ। প্রিটোরিয়াসের বলে মিলারের হাতে ধরা পড়ার আগে রিয়াদ করেন ২৭ বলে তিন চার আর একটি ছক্কায় ২৬ রান। দলীয় ১৯৫ রানের মাথায় বিদায় নেন রিয়াদ। বাংলাদেশ তাতে চতুর্থ উইকেট হারায়। দলীয় ২৩৭ রানের মাথায় রাবাদার বলে বিদায় নেন সাব্বির। বিদায়ের আগে তিনি ২১ বলে একটি করে চার ও ছক্কায় ১৯ রান করেন। ইনিংসের ৪৬তম ওভারে মুশফিক তার হাফ-সেঞ্চুরিকে শতকে নিয়ে যান। এটা তার ক্যারিয়ারের পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি।

ইনিংসের ৪৮তম ওভারে সাজঘরে ফেরেন নাসির হোসেন। ৮ বলে দুটি চারের সাহায্যে ১১ রান করে রাবাদার তৃতীয় শিকারে ফেরেন নাসির। দলীয় ২৫৩ রানের মাথায় বাংলাদেশ ষষ্ঠ উইকেট হারায়। মুশফিক ১১৬ বলে ১১টি চার আর ২টি ছক্কায় করেন অপরাজিত ১১০ রান। অভিষিক্ত সাইফুদ্দিনের ব্যাট থেকে আসে ১৬ রান। তার ১১ বলের ইনিংসে ছিল একটি করে চার ও ছক্কার মার।

টেস্টে বিশ্রামে থাকলেও ওয়ানডেতে বাংলাদেশ দলের সঙ্গী হন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে চোটের কারণে প্রথম ওয়ানডে থেকে ছিটকে গেছেন পেসার মোস্তাফিজুর রহমান। একই কারণে খেলতে পারছেন না ওপেনার তামিম ইকবালও। ওয়ানডেতে অভিষেক হয়েছে মোহাম্মদ সাইফুদ্দিনের। একাদশে নেই সৌম্য সরকার। প্রোটিয়াদের ড্যান প্যাটারসনের অভিষেক হয়। ১০০তম ওয়ানডে খেলতে নেমেছেন ডেভিড মিলার।

বাংলাদেশ: লিটন দাস, ইমরুল কায়েস, নাসির হোসেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, রুবেল হোসেন।

দক্ষিণ আফ্রিকা: হাশিম আমলা, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), জেপি ডুমিনি, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড মিলার, ড্যান প্যাটারসন, ডোয়াইন প্রিটোরিয়াস, আন্দিল ফেলুকওয়েও, কাগিসো রাবাদা, ইমরান তাহির।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ১৫ অক্টোবর, ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।