ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

জয়সুরিয়া-ক্যালিসদের কাতারে সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
জয়সুরিয়া-ক্যালিসদের কাতারে সাকিব জয়সুরিয়া-ক্যালিসদের কাতারে সাকিব-ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ব্যাট হাতে নেমে দুর্দান্ত এক মাইলফলক স্পর্শ করলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫ হাজার রানের কীর্তি গড়লেন সাকিব।

এদিন ৪৯৮৩ রান নিয়ে মাঠে নেমেছিলেন তিনি। ব্যাট হাতে নেমেছিলেন তিন নম্বর পজিশনে।

টাইগারদের হয়ে এর আগে ওপেনার তামিম ইকবালই এই রেকর্ডের একক মালিক ছিলেন। ৫০ ওভারের ম্যাচে ১৭৩ ম্যাচে তার রান সংখ্যা ৫৭৪৩। চোটের কারণে এ ম্যাচে খেলছেন না তামিম।

১৭৮ ম্যাচে বাংলাদেশের হয়ে এমন রেকর্ডের পাশাপাশি সাকিব আরকেটি দুর্দান্ত কীর্তি স্পর্শ করলেন। ওয়ানডেতে এখন পর্যন্ত মাত্র চারজন ক্রিকেটার একই সঙ্গে পাঁচ হাজার রান ও ২০০টি উইকেট শিকার করেছেন। আর পাঁচ হাজার রানের ঘরে পৌঁছে সাকিব পঞ্চম ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়লেন।

একইসাথে ওয়ানডেতে কমপক্ষে পাঁচ হাজার রান ও ২০০ উইকেট পাওয়া আগের চার কিংবদন্তি ক্রিকেটার হলেন, শ্রীলঙ্কার সনথ জয়সুরিয়া (৪৪৫ ম্যাচে ১৩৪৩০ রান ও ৩২৩ উইকেট), দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (৩২৮ ম্যাচে ১১৫৭৯ রান ও ২৭৩ উইকেট), পাকিস্তানের শহীদ আফ্রিদি (৩৯৮ ম্যাচে ৮০৬৪ রান ও ৩৯৫ উইকেট) এবং আরেক পাকিস্তানি আব্দুর রাজ্জাক (২৬৫ ম্যাচে ৫০৮০ রান ও ২৬৯ উইকেট)।

এখন পর্যন্ত ১৭৭ ম্যাচে স্পিন বোলিং করে সাকিব ২২৪টি উইকেট পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, ১৫ অক্টোবর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad