ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

প্রথম ওয়ানডেতেই ফিরছেন তামিম!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
প্রথম ওয়ানডেতেই ফিরছেন তামিম! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

পায়ের পেশির ইনজুরি জয় করে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে দিয়ে বাঁহাতি তামিম ইকবাল ফিরতে পারেন বলে আশা করছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।

শনিবার (১৪ অক্টোবর) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া লাউঞ্জে তিনি একথা বলেন। তিনি জানান, ‘তামিম আগের চেয়ে এখন অনেক ভালো।

আশা করছি সে প্রথম ম্যাচেই খেলবে। আমার সাথে ফিজিওর কথা হয়েছে। সে বলেছে আমরা ৮০ ভাগ নিশ্চিত যে তামিম খেলবে। সে আজ অনুশীলন করছে। ’

অথচ দ. আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিপক্ষে তিনদিনের প্রস্তুতি ম্যাচে বাঁ পায়ের পেশিতে ‘গ্রেড ওয়ান টিয়ার’ নিয়ে পচেফস্ট্রুমে সিরিজের প্রথম টেস্টে মাঠে নেমে ফিল্ডিং করার সময় আবার সেই ক্ষতে তামিম চোট পেলে ফিজিও বলেছিলেন, ‘এ ধরণের ইনজুরি পুরোপুরি কাটিয়ে উঠতে কমপক্ষে ৪ সপ্তাহ সময় লাগে। ’

ইনজুরির পর সময় অতিবাহিত হয়েছে এক সপ্তাহের কিছু বেশি। এর মধ্যেই তামিম খেলার জন্য ফিট! নিঃসন্দেহে বিয়টি মাশরাফির জন্য সুখবার। সুখবর টাইগার সমর্থকদের জন্যও।

এদিকে আন্তর্জাতিক ম্যাচে বাড়তি রোমাঞ্চের লক্ষ্যে টেস্ট ও ওয়ানডে কাঠামোতে যে উল্লেখযোগ্য পরিবর্তন আইসিসি আনছে সেটা আখেরে বাংলাদেশ ক্রিকেটের জন্য সুফল বয়ে আনবে বলে বিশ্বাস করেন আকরাম, ‘এটাতে বাংলাদেশ খুবই উপকৃত হবে। কারণ যদি ধরেন বছরে আমরা আটটা দলের সাথে টেস্ট খেলি, এর ফলে বড় ও ছোট দলের যে সমস্যা থাকে সেটি আর থাকছে না। তো এদিক থেকে ভালো হয়েছে। ’

অকল্যান্ডে আইসিসির নেয়া সিদ্ধান্ত অনুযায়ী ২০১৯ বিশ্বকাপের পর ১২টি টেস্ট জাতির মধ্যে শীর্ষ ৯টি টিম (জিম্বাবুয়ে ছাড়াও বাদ পড়েছে নতুন যুক্ত হওয়া আয়ারল্যান্ড ও আফগানিস্তান) নিয়ে দু’বছর ব্যাপী চলবে টেস্ট চ্যাম্পিয়নশিপ।

২০২১ সালের এপ্রিলে শীর্ষে থাকা দুই দল জুনে ইংল্যান্ডে চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্লে-অফ খেলবে। অংশগ্রহণকারী প্রতিটি দল এ সময়ের মধ্যে ছয়টি সিরিজ খেলবে। তিনটি ঘরের মাটিতে ও তিন অ্যাওয়ে। প্রতিটি সিরিজে কমপক্ষে দু’টি ম্যাচ থাকবে। অ্যাশেজের মতো তা পাঁচ ম্যাচ পর্যন্ত হতে পারে।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ১৪ অক্টোবর ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।