ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পাকিস্তানে যেতে ৪০ ক্রিকেটারের ‘না’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
পাকিস্তানে যেতে ৪০ ক্রিকেটারের ‘না’ ছবি: সংগৃহীত

ক’দিন আগেই লাহোরে বিশ্ব একাদশের বিপক্ষে সিরিজ খেলেছে পাকিস্তান। সাহায্যের হাত বাড়িয়ে দিতে চেয়েছিল ২০০৯ সালে সন্ত্রাসী হামলার শিকার শ্রীলঙ্কাও। লাহোরেই একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার ইচ্ছে প্রকাশ করে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

তবে, ইচ্ছে প্রকাশ করলেই তো আর সব শেষ না। নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় দলের এক ক্রিকেটারের বরাত দিয়ে লঙ্কানদের গণমাধ্যম জানিয়েছে, নিরাপত্তার ইস্যুতে পাকিস্তানে খেলতে যেতে চাইছে না দলের বেশিরভাগ তারকা ক্রিকেটার।

তিনি আরও জানান, দলের সব ক্রিকেটারই পাকিস্তানের সুদিন ফেরাতে ইচ্ছুক, কিন্তু সেখানে খেলতে যাওয়ার মতো মানসিক অবস্থানে নেই তারা।

এদিকে, পাকিস্তান ক্রিকেট বোর্ডকে কথা দিয়ে ফেলেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। সে অনুযায়ী ইতোমধ্যে সূচিও প্রকাশ করা হয়েছে। কিন্তু তাতে সায় দিচ্ছে না শ্রীলঙ্কান ক্রিকেটাররা। বোর্ডের কাছে চিঠি দিয়ে ক্রিকেটাররা জানিয়েছেন, পাকিস্তানে যেতে চান না তারা। চিঠিতে স্বাক্ষর করেছেন ৪০ জন ক্রিকেটার।

পাকিস্তানের সঙ্গে চলতি সিরিজের দল ও চুক্তিতে থাকা ক্রিকেটাররা সই করেছে চিঠিতে। তবে, লঙ্কান গণমাধ্যম জানায়, শীর্ষ ক্রিকেটারদের মধ্যে সই করেননি কেবল থিসারা পেরেরা। কদিন আগেই তিনি বিশ্ব একাদশের হয়ে টি-টোয়েন্টি খেলে এসেছেন পাকিস্তানে।

আপাতত লঙ্কান বোর্ড ক্রিকেটারদের মানসিক অবস্থা বোঝার চেষ্টা করছে বলেও সংবাদ মাধ্যমে ওঠে এসেছে। জাতীয় দলের সেই ক্রিকেটার আরও জানিয়েছেন, ‘আমরা সেই দল যাদেরকে পাকিস্তানের সন্ত্রাসীরা সরাসরি টার্গেট করেছিল। তখন থেকেই ভয় আমাদের তাড়া করে বেড়ায়। এভাবে সরাসরি সন্ত্রাসীদের লক্ষ্যবস্তুতে পরিণত হওয়া দল আমরাই। এখনও অনেক সময় আছে। দেখা যাক সামনের দিনে কি হয়। ’ এদিকে, লঙ্কান বোর্ডের এক কর্মকর্তা জানান, ‘সিরিজের মাঝে ক্রিকেটারদের মনোযোগে বিঘ্ন ঘটাতে চাইনি আমরা। খুব শিগগিরই আলোচনার মধ্যদিয়ে একটা পথ তৈরি করা হবে। কথা বলা ছাড়া বিকল্পও নেই। আইসিসিও ক্রিকেটারদের সঙ্গে কথা বলে লাহোরের পরিস্থিতি সম্পর্কে জানাবে। ’

এই ম্যাচটি হলে পাকিস্তানের মাটিতে সাত বছর পর বড় কোনো বড় দল সফর করবে। ২০০৯ সালে শ্রীলঙ্কান ক্রিকেটারদের টিম বাসে সেই হামলায় ছয়জন পুলিশ ও দু’জন সাধারণ নাগরিক নিহত হন। আহত হন সে সময়ে সফর করা বেশ কয়েকজন লঙ্কান ক্রিকেটার। শ্রীলঙ্কা বেশ কয়েকবার পাকিস্তানের আমন্ত্রণে সাড়া দেয়নি। বরং কড়াকড়িভাবেই না যাওয়ার ব্যাপারটি জানিয়ে দেয়। পরে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচটি লাহোরে খেলতে রাজী হয় লঙ্কান বোর্ড। প্রথম দুটি ম্যাচ আরব আমিরাতে। পাকিস্তান-শ্রীলঙ্কার চলতি সিরিজের শেষ ম্যাচটি হওয়ার কথা পাকিস্তানে। টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুটি ম্যাচ আবুধাবিতে, ২৯ অক্টোবর শেষ ম্যাচটি হওয়ার কথা লাহোরে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, ১৪ অক্টোবর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।