ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

প্রোটিয়াদের ২৫৬ রানের টার্গেট দিল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
প্রোটিয়াদের ২৫৬ রানের টার্গেট দিল বাংলাদেশ ছবি: সংগৃহীত

ওয়ানডে সিরিজের একমাত্র প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশকে ‍২৫৬ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ। ১১ বল বাকি থাকতে অলআউট না হলে দলীয় স্কোর আরও বড় হতে পারতো। অর্ধশতকের দেখা পেয়েছেন সাকিব আল হাসান ও সাব্বির রহমান।

টেস্ট সিরিজে বিশ্রামে থাকা সাকিব ৬৮ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন। চাপের মুখে সাবলীল ব্যাটিং উপহার দেন বিশ্বসেরা অলরাউন্ডার।

আরও কিছুক্ষণ ক্রিজে থাকতে পারলে সেঞ্চুরিও পেয়ে যেতে পারতেন। ৩৭তম ওভারে ফাঙ্গিসোর বলে ডুমিনির ‍হাতে ধরা পড়েন। দলীয় স্কোর তখন ১৯৬। সাব্বির রহমানের সঙ্গে তার পার্টনারশিপে আসে ৭৬।

সাব্বির ৫২ রানে থামেন। নাসির হোসেন ১২ রান করে আউট হয়ে যান। শেষদিকে মাশরাফি বিন মর্তুজা করেন ১৭। ১৩ রানে অপরাজিত থাকেন মোহাম্মদ সাইফুদ্দিন। দু’টি করে উইকেট নেন রবি ফ্রাইলিঙ্ক, মালুসি সিবোতা, এমবুলেলো বুদাজা ও অ্যারন ফাঙ্গিসো। ফাঙ্গিসো ছাড়া কারোরই জাতীয় দেলে অভিষেক হয়নি।

ব্লুমফন্টেইনের মানগাউং ওভালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মাশরাফি। ৬৩ রানে চার উইকেট হারানোর পর মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে ৫৭ রানের জুটি গড়েন সাকিব আল হাসান। ব্যক্তিগত ২১ রানে প্যাভিলিয়নে ফেরেন মাহমুদউল্লাহ।

স্কোয়াডে থাকলেও ইনজুরির কারণে তামিম ইকবালকে ছাড়াই মাঠে নামে বাংলাদেশ। ওপেনিংয়ে সৌম্য সরকারের সঙ্গী হন ইমরুল কায়েস। ইমরুল ২৭ ও সৌম্য মাত্র ৩ রান করে সাজঘরের পথ ধরেন। ওয়ানডাউনে নেমে ৮ রানে ফেরেন লিটন দাস। মুশফিকুর রহিমের ব্যাট থেকে আসে ২২। টপঅর্ডারের ব্যর্থতায় শুরুটা ভালো হয়নি।

বাংলাদেশ স্কোয়াড: তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) মোহাম্মদ সাইফুদ্দিন, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান।

প্রস্তুতি ম্যাচ হওয়ায় ব্যাটিং-বোলিংয়ে সবাইকেই খেলানোর সুযোগ পাচ্ছে টিম ম্যানেজমেন্ট। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) একাদশকে নেতৃত্ব দিচ্ছেন জেপি ডুমিনি। এবিডি ভিলিয়ার্স, অ্যারন ফাঙ্গিসো, টেস্ট সিরিজে আলো ছড়ানো কেশব মহারাজও সীমিত ওভারের প্র্যাকটিস ম্যাচের দলে আছেন।

টেস্টে নিজেদের মেলে ধরতে পারেনি টিম বাংলাদেশ। ২-০ তে সিরিজ হারের দুঃস্বপ্ন ভুলে প্রিয় ফরমেট ওয়ানডেতে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে চোখ ‍রাখছে সফরকারীরা। মাশরাফি ও টেস্ট সিরিজে বিশ্রামে থাকা সাকিব ফেরায় দলও এখন উজ্জীবিত। দেশ ও দেশের বাইরে ৫০ ওভারের ম্যাচে ধারাবাহিক পারফরম্যান্স করে যাচ্ছে টাইগাররা।

আগামী ১৫ অক্টোবর তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে মাঠে গড়াবে। পরবর্তী দুই ম্যাচ ১৮ ও ২২ অক্টোবর। টি-টোয়েন্টি দু’টি ২৬ ও ২৯ অক্টোবর।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, ১২ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।