ঢাকা, শনিবার, ৬ কার্তিক ১৪২৪, ২১ অক্টোবর ২০১৭

bangla news

র‌্যাংকিংয়ে ইমরুল-লিটন-শুভাশিসদের উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১১ ৪:৩০:১৩ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-০ তে টেস্ট সিরিজ হারলেও র‌্যাংকিংয়ে বাংলাদেশের ব্যাটসম্যান-বোলারদের উন্নতি চোখে পড়ছে। ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন লিটন দাস ও শুভাশিস রায়। ইমরুল কায়েসও এগিয়েছেন।

ব্লুমফন্টেইনে বাংলাদেশ-দ. আফ্রিকা ও দুবাইতে শ্রীলঙ্কা-পাকিস্তান দ্বিতীয় টেস্ট বিবেচনায় নিয়ে খেলোয়াড়দের র‌্যাংকিং ঘোষণা করেছে আইসিসি। দু’টিই দুই ম্যাচের সিরিজ। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে লঙ্কানরা। সিরিজ দু’টি শেষে দলীয় র‌্যাংকিংও প্রকাশ করা হয়েছে।

পাকিস্তানকে টপকে ৬ পয়েন্ট এগিয়ে ষষ্ঠ স্থানে শ্রীলঙ্কা (৯৪)। ৭২ পয়েন্ট নিয়ে ৯ নম্বরেই বাংলাদেশ। ৩ পয়েন্ট সামনে ওয়েস্ট ইন্ডিজ। শীর্ষ পাঁচে যথাক্রমে ভারত (১২৫), দক্ষিণ আফ্রিকা (১১১), ইংল্যান্ড (১০৫), নিউজিল্যান্ড (৯৭), অস্ট্রেলিয়া (৯৭)।

বাংলাদেশকে ইনিংস ব্যবধানে হারিয়েছে প্রোটিয়ারা। দুই ইনিংসেই পাঁচ উইকেট শিকারি কাগিসো রাবাদা দুই ধাপ এগিয়ে এখন ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে। রঙ্গনা হেরাথ ও রবিচন্দ্রন অশ্বিনকে টপকে সেরা তিনে নাম লিখিয়েছেন। তার সংগ্রহ ৮৭৬ পয়েন্ট। রবিন্দ্র জাদেজা থেকে মাত্র ৮ ও শীর্ষে থাকা জেমস অ্যান্ডারসন থেকে ২০ পয়েন্ট পিছিয়ে আছেন।

ব্যাটসম্যানদের মধ্যে সেঞ্চুরি হাঁকানো প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসি ও আইদেন মার্করামও এগিয়েছেন। ১৩৫ রানে অপরাজিত থাকা ডু প্লেসি দুই ধাপ এগিয়ে ১৪তম অবস্থানে। ৪৩ ধাপ উন্নতিতে ক্যারিয়ার সেরা ৬১তম স্থানে ১৪৩ রান করা মার্করাম। হাশিম আমলা ও ওপেনার ডিন এলগারও শতক উদযাপন করেন। আমলার সপ্তম স্থান অপরিবর্তিত। এলগার ১২ নম্বরে।

বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে দলের বিপর্যয়ের মাঝেও ৭০ রানের দায়িত্বশীল ব্যাটিং উপহার দেন লিটন। দ্বিতীয় ইনিংসে করেন ১৮। ইমরুললের ব্যাট থেকে আসে ২৬ ও ৩২। চার উইকেটে ৫৭৩ করে ইনিংস ঘোষণা করা প্রোটিয়াদের তিনটি উইকেট নেন শুভাশিস রায়।

ছবি: সংগৃহীতমুশফিক, মুমিনুল ও মাহমুদউল্লার অবস্থান যথাক্রমে ২৬, ৪০ ও ৫২তম। ইনজুরির কারণে খেলতে না পারা তামিম ইকবাল ২২ নম্বরে রয়েছেন। ঠিক এক ধাপ পেছনে টেস্ট সিরিজে বিশ্রাম নেওয়া সাকিব আল হাসান। সেরা অলরাউন্ডার পজিশনটা সাকিবের দখলেই।

দুবাই টেস্টের প্রথম ইনিংসে ১৯৬ রানের অবিশ্বাস্য ইনিংস খেলা দিমুথ করুনারত্নে ৯ ধাপ এগিয়ে প্রথমবারের মতো শীর্ষ বিশে (১৭) জায়গা করে নিয়েছেন। পাকিস্তানের সেঞ্চুরিয়ান আসাদ শফিক সাত ধাপ এগিয়ে ২৮ নম্বরে উঠে এসেছেন।

শীর্ষ দশ ব্যাটসম্যান: স্টিভেন স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসন, চেতশ্বর পুজারা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, হাশিম আমলা, লোকেশ রাহুল (+১), অজিঙ্কা রাহানে (+১), আজহার আলী (-২)।

শীর্ষ দশ বোলার: জেমস অ্যান্ডারসন, রবিন্দ্র জাদেজা, কাগিসো রাবাদা (+২), রবিচন্দ্রন অশ্বিন (-১), রঙ্গনা হেরাথ (-১), জশ হ্যাজেলউড, নাথান লায়ন (+১), ডেল স্টেইন (-১), নেইল ওয়াগনার, স্টুয়ার্ট ব্রড (+১)।

শীর্ষ পাঁচ অলরাউন্ডার: সাকিব আল হাসান, রবিন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, বেন স্টোকস, মঈন আলী।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ১১ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa