[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ১২ ডিসেম্বর ২০১৭

bangla news

২৩ দলের বিশ্বকাপ নিশ্চিত হলো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১১ ১:২০:৪৯ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ বাছাইপর্বের সবচেয়ে আকর্ষণীয় ও রোমাঞ্চকর ইউরোপ ও দক্ষিণ আমেরিকা অঞ্চলের খেলা শেষ। একেবারে শেষ বললে ভুল হবে। প্লে-অফ পর্বটা এখনো বাকি। তবে সরাসরি বিশ্বকাপে অংশ নেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেছে। এদিক থেকে কনকাকাফ ও এশিয়া অঞ্চলের লড়াইটাও চূড়ান্ত রূপ পেয়েছে।

মোট ছয়টি ফুটবল কনফেডারেশনস থেকে মোট ৩১টি দল ২০১৮ ওয়ার্ল্ডকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নেবে। স্বাগতিক দেশ হিসেবে সরাসরি খেলবে রাশিয়া। বাছাইপর্ব থেকে ইতোমধ্যেই ২২টি দল বিশ্বকাপে খেলার টিকিট পেয়েছে। অপেক্ষায় আরও ৯টি টিম।

বাছাইপর্ব থেকে এখন পর্যন্ত কোন কোন দল মূল পর্ব নিশ্চিত করেছে চলুন দেখে নেওয়া যাক:

এশিয়া (এএফসি): জাপান, দক্ষিণ কোরিয়া, ইরান ও সৌদি আরব।

ইউরোপ (উয়েফা): বেলজিয়াম, ইংল্যান্ড, জার্মানি, ফ্রান্স, পর্তুগাল, স্পেন, পোল্যান্ড, আইসল্যান্ড ও সার্বিয়া।

দক্ষিণ আমেরিকা (কনমেবল): ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলম্বিয়া।

কনকাকাফ (উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চল): মেক্সিকো, কোস্টারিকা ও পানামা।

আফ্রিকা (সিএএফ): মিসর ও নাইজেরিয়া।

ওশেনিয়া অঞ্চল থেকে সরাসরি যাওয়ার সুযোগ নেই। সেরা অবস্থানে থাকা নিউজিল্যান্ড প্লে-অফে দক্ষিণ আমেরিকার পঞ্চম স্থানধারী পেরুর মুখোমুখি হবে।

এশিয়া থেকে সরাসরি চারটি দল বিশ্বকাপ অংশগ্রহণ নিশ্চিত করেছে। আরও একটি দলের প্লে-অফ খেলে উত্তীর্ণ হওয়ার সুযোগ থাকছে।

ইউরো অঞ্চলে ৯টি গ্রুপ চ্যাম্পিয়ন মূল পর্বে উঠে গেছে। সেরা আটটি গ্রুপ রানারআপ দুই গ্রুপে ভাগ হয়ে দ্বিতীয় রাউন্ডে (প্লে-অফ) লড়বে। এরা হলো যথাক্রমে সুইডেন (গ্রুপ ‘এ’), সুইজারল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড, রিপাবলিক অব আয়ারল্যান্ড, ডেনমার্ক, ইতালি, গ্রিস ও ক্রোয়েশিয়া। বাদ পড়েছে গ্রুপ ‘এফ’ রানারআপ স্লোভাকিয়া।

অাফ্রিকার বাছাইপর্ব এখনো বাকি। এখান থেকে পাঁচটি দল অংশ নেবে। যার মধ্যে দু’টি নিশ্চিত হয়ে গেছে। কোনো প্লে-অফ নেই। কনকাকাফ থেকে সরাসরি তিন দল বাছাইপর্ব পার করেছে। প্লে-অফ থেকে আরও একটি টিমের সুযোগ থাকছে।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ১১ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa