ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

যুগ্ম সচিবকে প্রধান করে বিসিবির নির্বাচন কমিশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
যুগ্ম সচিবকে প্রধান করে বিসিবির নির্বাচন কমিশন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ক্রীড়া সচিব আসাদুল ইসলামকে প্রধান নির্বাচন কমিশনার করে গত বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিসিবির বতর্মান পরিচালনা পর্ষদের শেষ সভায় ৫ সদস্যের নির্বাচন কমিশন গঠন করে তার অনুমোদনের জন্য রোববার (৮ অক্টোবর) জাতীয় ক্রীড়া পরিষদে চিঠি দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

বিসিবি ইস্যুকৃত চিঠির প্রেক্ষিতে মঙ্গলবার (১০ অক্টোবর) নির্বাচন কমিশনের অনুমোদন দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ। তবে এনএসসি অনুমোদিত নির্বাচন কমিশনে কিছুটা পরিবর্তন এসেছে।

সদস্য সংখ্যা অপরিবর্তিত থাকলেও সচিব আসাদুল ইসলামের পরিবর্তে প্রধান নির্বাচন কমিশনার করা হয়েছে ক্রীড়ামন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ উমর ফারুককে।  

সচিব আসাদুল ইসলাম মূলত আইনি জটিলতার জন্যই নির্বাচন কমিশনের প্রধানের দায়িত্ব পালন করতে পারছেন না। বিষয়টি সংবাদ মাধ্যমকে অবহিত করেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বলেছিলেন ‘ক্রীড়া সচিব, যাকে নির্বাচন কমিশনের প্রধান করা হচ্ছে তার সেই দায়িত্ব পালনের পথে কিছু আইনি জটিলতা আছে। যা সমাধান করতে সময় লাগতে পারে। সমস্যা সমাধানে যদি বেশি সময় লাগে কিংবা সমাধান না হয়, তাহলে তার বিকল্প ভাববে বিসিবি। ’

সেই বিকল্প ভাবনা থেকেই হয়তো যুগ্ম সচিব উমর ফারুকে প্রধান করা হয়েছে।     

উমর ফারুকের নেতৃত্বে নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত বাকি চার কমিশনার হলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. ইকরামুল হক, জাতীয় ক্রীড়া পরিষদের পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক মো. শুকুর আলী, লিগ্যাল অ্যাডভাইজর ব্যারিস্টার ফাহিমুল হক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

এদিকে নির্বাচনের অবিচ্ছেদ্য অংশ হিসেবে রোববার (৮ অক্টোবর) ক্লাব, জেলা, বিভাগীয় পর্যায়, খেলোয়াড় ও জাতীয় ক্রীড়া পরিষদ কোটায় কাউন্সিলরশিপ চেয়ে চিঠি দিয়েছিল বিসিবি।

এর আগে গত ২ অক্টোবর বিসিবির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভায় (ইজিএম) সর্বসম্মতভাবে পাস হওয়া ‘বিসিবি গঠনতন্ত্র (সংশোধিত-২০১৭)’ জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) অনুমোদনের পরেই নির্বাচনমুখী হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ১০ অক্টোবর ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।