[x]
[x]
ঢাকা, শনিবার, ১ পৌষ ১৪২৪, ১৬ ডিসেম্বর ২০১৭

bangla news

ব্যালন ডি’অরের ‍পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-১০ ১১:৪৩:১৪ এএম
ব্যালন ডি’অরের ‍পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ-ছবি:সংগৃহীত

ব্যালন ডি’অরের ‍পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ-ছবি:সংগৃহীত

২০১৭ ব্যালন ডি’অরের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে ফ্রেঞ্চ সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’। যেখানে ৩০জন তারকা ফুটবলারের মাঝে অনুমিতভাবেই নাম লিখিয়েছেন ক্রিস্টিয়ানো রানোলদো, লিওনেল মেসি ও নেইমাররা। যদিও তালিকাটি ধাপে ধাপে প্রকাশ করেছে ফ্রেঞ্চ পত্রিকাটি।

প্রথম ধাপে বার্সেলোনা ছেড়ে পিএসজিতের পাড়ি জমানো নেইমারের সঙ্গে আছেন জুভেন্টাসের আজেন্টাইন তারকা পাওলো দিবালা, চেলসির ফ্রেঞ্চ মিডফিল্ডার এনগোলো কান্তে। রিয়াল মাদ্রিদের দু’জন মর্যাদাপূর্ণ তালিকায় নাম লিখিয়েছেন। ব্রাজিলিয়ান লেফটব্যাক মার্সেলো ও ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদরিচ। উল্লেখ্য, ২০১৫ ফিফা ব্যালন ডি’অরে তৃতীয় স্থানে ছিলেন নেইমার।

এ বছরের বর্ষসেরা খেলোয়াড়ের দৌড়ে রিয়াল মাদ্রিদের জয়জয়কার। ব্যালন ডি’ অরের প্রাথমিক তালিকায় জায়গা পেয়েছেন সাত রিয়াল তারকা। বার্সেলোনার মাত্র দুজন আছেন এবার।

মোট ১২ ঘণ্টা সময় নিয়ে ৩০ জন ফুটবলারের তালিকা প্রকাশ করা হয়। টুইটারে ধীরে ধীরে পাঁচজন করে ফুটবলারের নাম প্রকাশ করেছে পত্রিকাটি। শেষ পাঁচজন হিসেবে নাম এসেছে রোনালদো, হ্যাজার্ড, বোনুচ্চি, ইসকো ও এমবাপ্পের।

ব্যালন ডি’অরের ‍পূর্ণাঙ্গ তালিকা প্রকাশরিয়াল থেকে অন্যরা হলেন করিম বেনজেমা, টনি ক্রুস ও সার্জিও রামোস। বার্সা থেকে মেসি ছাড়া আছেন লুইস সুয়ারেজ। প্যারিস সেন্ট জার্মেই থেকে নেইমারের সঙ্গী হয়েছেন কাভানি ও এমবাপ্পে। জুভেন্টাস থেকে পাওলো দিবালার সঙ্গী বুফন।

নির্বাচিত আন্তর্জাতিক সাংবাদিকদের ভোটের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হবে। এখন আর জাতীয় দলের অধিনায়ক ও কোচদের ভোট দেওয়ার সুযোগ নেই। গত বছর ফিফার সঙ্গে আর চুক্তি নবায়ন করেনি ‘ফ্রান্স ফুটবল’। ভেঙে যায় ‘ফিফা ব্যালন ডি’অর’। আলাদাভাবে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ নামে বছরের সেরা খেলোয়াড়কে পুরস্কৃত করে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ইতোমধ্যেই ২৪ জনের প্রাথমিক লিস্ট থেকে প্রকাশিত তিনজনের চূড়ান্ত তালিকায় আছেন গতবারের বিজয়ী রোনালদো, মেসি ও নেইমার।

গত বছর ২০০৯ সালের পর আবারো এককভাবে ব্যালন ডি’অর অ্যাওয়ার্ড শুরু করে ‘ফ্রান্স ফুটবল’। টানা দ্বিতীয় সব মিলিয়ে পঞ্চমবারের মতো সেরার আসনে বসার পথে পরিস্কার ফেভারিট রোনালদো। ছুঁয়ে ফেলবেন একক অ্যাওয়ার্ডের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার আর্জেন্টাইন আইকন মেসিকে।

রিয়াল মাদ্রিদের হয়ে পর্তুগিজ সুপারস্টারের গত মৌসুমটা কেটেছে স্বপ্নের মতো। দীর্ঘ সময় পর লা লিগা পুনরুদ্ধারের পাশাপাশি ব্যাক-টু-ব্যাক ইউরোপ শ্রেষ্ঠত্বের আসর চ্যাম্পিয়নস লিগ জয় করেন সিআর সেভেন। এরই মধ্যে টানা দ্বিতীয়বার উয়েফা বর্ষসেরা (২০১৬-১৭ সিজন) হয়েছেন ৩২ বছর বয়সী রোনালদো।

২০১৭ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

নেইমার (পিএসজি), পাওলো দিবালা (ইউভেন্তুস), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), এনগোলো কান্তে (চেলসি), লুইস সুয়ারেজ (বার্সেলোনা), সার্জি রামোস (রিয়াল মাদ্রিদ), ইয়ান ওবলাক (অ্যাতলেটিকো মাদ্রিদ), ফিলিপ কুতিনহো (লিভারপুল), ড্রিস মের্টেন্স (নাপোলি), কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি), রবার্ট লেভান্ডভস্কি (বায়ার্ন মিউনিখ), ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), হ্যারি কেন (টটেনহ্যাম হটস্পার), এডেন জেকো (রোমা), অ্যান্তোনিও গ্রিজমান (অ্যাতলেটিকো মাদ্রিদ), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), জিয়ানলুইজি বুফন (জুভেন্টাস), সাইদু মানে (লিভারপুল), রাদামেল ফ্যালকাও (মোনাকো), লিওনেল মেসি (বার্সেলোনা), পিয়েরে-এমেরিক আউবামেয়াং (বরুসিয়া ডর্টমুন্ড), এডিনসন কাভানি (পিএসজি), ম্যাটস হামেলস (বায়ার্ন মিউনিখ), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ), এডেন হ্যাজার্ড (চেলসি), লিওনার্দো বোনুচ্চি (এসি মিলান), ইসকো (রিয়াল মাদ্রিদ), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি)।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa