ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইতিহাসে প্রথমবার বিশ্বকাপে আইসল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
ইতিহাসে প্রথমবার বিশ্বকাপে আইসল্যান্ড ইতিহাসে প্রথমবার বিশ্বকাপে আইসল্যান্ড-ছবি:সংগৃহীত

২০১৮ রাশিয়া বিশ্বকাপে যাওয়ার জন্য যোগ্যতা অর্জনের লড়াইয়ে নিজেদের সর্বোচ্চটুকু ঢেলে দিচ্ছে ইউরোপের দলগুলো। তবে বরাবরের মতোই জায়ান্ট কিছু দল বাদ পড়তে যাচ্ছে। আর নবাগত কোনো দল চমক দেখিয়ে বিশ্বকাপ নিশ্চিত করছে। এমনই ধারাবাহিকতায় আইসল্যান্ড নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলা নিশ্চিত করলো। পাশাপাশি বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে সার্বিয়া মতো দলও।

উয়েফা অঞ্জলে বাছাইপর্বের শেষ রাউন্ডের খেলা চলছে। যেখানে ‘আই’ গ্রুপে কসোভোকে ২-০ গোলে হারিয়ে শীর্ষস্থান নিশ্চিত করেছে আইসল্যান্ড।

গত বছর ইউরো ২০১৬’র নিজেদের অভিষেকেই শেষ আটে উঠে ইতিহাস গড়েছিল দলটি। ১০ ম্যাচ খেলে সাত জয় ও এক ড্রয়ে আইসল্যান্ডের পয়েন্ট ২২।

একই গ্রুপের আরেক ম্যাচে ইউক্রেনকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছে শক্তিশালী ক্রোয়েশিয়া। ছয় জয় ও দুই ড্রয়ে তাদের পয়েন্ট ২০।

এদিকে ‘ডি’ গ্রুপে জর্জিয়াকে ১-০ গোলে হারিয়ে সরাসরি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিয়েছে সার্বিয়া। ছয় জয় ও তিন ড্রয়ে তাদের পয়েন্ট ২১। তবে বিশ্বকাপ খেলা হচ্ছে না রিয়াল মাদ্রিদ তারকা গ্যারেথ বেলের। কেননা তার দল ওয়েলসকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে রিপাবলিক অব আয়ারল্যান্ড। পাঁচ জয় ও চার ড্রয়ে আয়ারল্যান্ডের পয়েন্ট ১৯।

আগেই বিশ্বকাপ নিশ্চিত করা স্পেন ‘জি’ গ্রুপ থেকে শেষ ম্যাচে ইসরায়েলকে ১-০ গোলে হারিয়েছে। নয় জয় ও এক ড্রয়ে ২০১০ বিশ্বকাপ জয়ীদের পয়েন্ট ২৮। গ্রুপের আরেক ম্যাচে আলবেনিয়াকে একমাত্র গোলে হারিয়েছে গ্রুপ রানার্সআপ ইতালি। সাত জয় ও দুই ড্রয়ে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের পয়েন্ট ২৩।

ইউরোপ অঞ্চল থেকে বাছাইপর্বের মোট নয়টি গ্রুপ। যেখান থেকে সেরা নয় দল সরাসরি বিশ্বকাপে খেলবে। বাকি সেরা আট রানার্সআপ খেলবে প্লে-অফ। তাদের মধ্যে থেকে চার দল পাবে রাশিয়া বিশ্বকাপে খেলার টিকিট।

বাংলাদেশ সময়: ০৮৫৬ ঘণ্টা, ১০ অক্টোবর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।