ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

শ্রীলঙ্কাকে পথ দেখাবেন সাঙ্গা-জয়াবর্ধনে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৩ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৭
শ্রীলঙ্কাকে পথ দেখাবেন সাঙ্গা-জয়াবর্ধনে জয়াবর্ধনে ও সাঙ্গাকারা / ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার ক্রিকেটকে পুনর্গঠন করতে মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা, অরবিন্দ ডি সিলভা ও অনুরা টেনাকুনকে নিয়ে পাঁচ সদস্যের কমিটি করেছে দেশটির ক্রীড়া মন্ত্রণালয়। আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের অবস্থান পুনরুদ্ধারসহ ঘরোয়া ক্রিকেট কাঠামো ও সার্বিক উন্নতির লক্ষ্য নিয়ে কাজ করবেন তারা।

ক্রীড়া মন্ত্রমণালয় ও শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) কাছে নিজেদের সুপারিশ ও পরামর্শ তুলে ধরবে এ কমিটি। এর প্রধান সাবেক এসএলসি প্রেসিডেন্ট হেমাকা আমারাসুরিয়া।

জয়াবর্ধনে, সাঙ্গাকারা ও তিলেকারাত্নে দিলশানের মতো সিনিয়রদের অবসরের পর আন্তর্জাতিক ক্রিকেটে শক্তিমত্তা হারিয়ে শ্রীলঙ্কা টিম। পারফরম্যান্সে নিজেদের নামের সুবিচার করতে ব্যর্থ হচ্ছে প্রতিনিয়ত। সবশেষ হোম সিরিজে ভারতের কাছে লজ্জা আর হতাশাই সঙ্গী হয়েছে। ঘরের মাটিতে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবকটি ম্যাচেই হার মানে লঙ্কানরা।

খেলোয়াড়দের ফিটনেস সমস্যাও মাথাব্যথার কারণ হয়ে ‍দাঁড়িয়েছে। দল একটা ভালো ছন্দে থাকলে কেউ না কেউ ইনজুরিতে আক্রান্ত হচ্ছেন। চলমান পাকিস্তান সিরিজে খেলতে পারছেন না আসিলা গুনারত্নে, কুশল পেরেরা ও অ্যাঞ্জেলো ম্যাথুস। এ দিকটাও পর্যবেক্ষণ করবে জয়াবর্ধনে-সাঙ্গাকারাদের নিয়ে গড়া পাঁচ সদস্যের কমিটি।

বর্তমান পরিস্থিতিতে সাবেক তারকাদের দ্বারস্থ হয়েছে স্বয়ং ক্রীড়া মন্ত্রণালয়। তবে কমিটির সুপারিশগুলো এসএলসি কতটুকু বাস্তবায়ন করবে সেটিই মূল বিষয়। অন্যথায় সব চেষ্টাই বৃথা।

এ ব্যাপারে জয়াবর্ধনের ভাষ্য, ‘আমরা শ্রীলঙ্কা ক্রিকেটের অংশ নই। পরিকল্পনাগুলো বাস্তবায়ন করাটা তাদের ওপর নির্ভর করছে। আশা করছি তারা করবে, কারণ যদি না হয় এসব মিটিং শুধুই সময়ের অপচয়। ’

‘আমি দেশের ক্রিকেকটে সাহায্য করতে একটি চূড়ান্ত প্রচেষ্টা করতে ইচ্ছুক, কিন্তু এটি বাস্তবে রূপ দেওয়াটা বোর্ডের হাতে। আমরা বারেবারে ফিরে যেতে পারি না, কিছু ক্ষণিকের সমাধানের মতো। ’-যোগ করেন জয়াবর্ধনে।

ইনজুরি ইস্যুটি নিয়ে ৯৬’র বিশ্বকাপ জয়ী অরবিন্দ ডি সিলভা বলেন, ‘ঘনঘন ইনজুরি আক্রান্ত হওয়ার বিষয়টিতে দৃষ্টি রাখা দরকার। যখনই আমরা ভালো ফর্মে থাকি, দলের মূল খেলোয়াড়রা ইনজুরিতে পড়ে। আমাদের এ দিকটাতে পর্যালোচনা করা প্রয়োজন এবং কেন এটি ঘটছে সেইসঙ্গে কীভাবে আমরা তা মোকাবিলা করতে পারি তা বুঝতে হবে। ’

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, ৬ অক্টোবর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।