ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

এক লড়াকু যোদ্ধার চূড়ান্ত লক্ষ্য বিশ্বকাপ শিরোপা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
এক লড়াকু যোদ্ধার চূড়ান্ত লক্ষ্য বিশ্বকাপ শিরোপা রশিদ খান

আফগানিস্তানের রশিদ খান সিপিএলের নতুন ইতিহাস গড়লেন, প্রথম আফগান ক্রিকেটার হিসেবে বিগ ব্যাশে রশিদ, আইপিএলে রেকর্ড দামে বিক্রি হলেন রশিদ খান, আইপিএলের পর বিগ ব্যাশ মাতাবেন আফগানিস্তান ক্রিকেটার রশিদ খান। এ ধরনের শিরোনাম বহুবারই দেখা গেছে। ক্রিকেট মাঠের লড়াকু যোদ্ধা আফগানদের এই বিস্ময় বালক এবার নিজ দেশকে বিশ্বকাপ জেতানোর কথা বলেছেন।

সম্প্রতি আফগানিস্তানের ঘরোয়া ক্রিকেটের শফাগিজা ক্রিকেট লিগে অধিনায়কত্বের দায়িত্ব সামলে নিজের দল বান্দ-এ-আমির ড্রাগনসকে শিরোপা জিতিয়েছেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ১৪টি উইকেট নেন সেই টুর্নামেন্টে।

বর্তমান বিশ্বের সবথেকে আলোচিত এই লেগ স্পিনার এবার দেশের জন্য বিশ্বকাপ জিততে চান।

রশিদ জানিয়েছেন, ‘আমি দেশকে জয় এনে দেয়ার জন্য মাঠে নামি। বিশ্ব মঞ্চে আফগানিস্তানকে তুলে ধরার চেষ্টা করি। আমি বিশ্ব সেরাদের বিপক্ষে খেলতে চাই এবং সেরা দলগুলোকে তাদের ঘরের মাঠে চ্যালেঞ্জ জানাতে চাই। আফগানিস্তানকে বিশ্বকাপ এনে দিতে চাই- এটাই আমার জীবনের চূড়ান্ত লক্ষ্য। ’

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের সেরা এই তারকা আরও যোগ করেন, ‘এখন আমাদের অন্তত পাঁচটি স্টেডিয়াম দরকার, যেখানে একসাথে ১৫ থেকে ৩০ হাজার দর্শক বসে খেলা দেখতে পারবেন। কারণ, আমার মনে হয় ক্রিকেট ম্যাচ সবাইকে একসাথে বেঁধে ফেলার একটা শক্তি। অনেক জাতিকে একত্রে নিয়ে আসতে পারে খেলাটি। ক্রিকেটই পারে আফগানিস্তানের শান্তি ও স্থায়িত্ব ফিরিয়ে আনতে। ’

১৯ বছর বয়সেই ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দেওয়া এই লেগ স্পিনারের মাত্র ১৭ বছর বয়সেই ওয়ানডেতে অভিষেক ঘটে। দুই বছরেই নিজের জাত চিনিয়েছেন তিনি। বিপিএলের মঞ্চে কিংবা আইপিএলের মঞ্চে তাবৎ ক্রিকেট বোদ্ধারা রশিদ খানের জাদুকরী ঘূর্ণি দেখে বিস্মিত হয়েছেন।

বর্তমান ক্রিকেট বিশ্বের হটকেক এই রশিদ খান। যাকে প্রথমবারের মতো বিপিএলের মঞ্চে নিয়ে এসেছিলেন মাশরাফি বিন মর্তুজা। ম্যাশের আস্থার প্রতিদান দিয়েছেন। এরপর আইপিএলের নিলামে বেশ কয়েকজন আফগান ক্রিকেটারের সঙ্গে ছিল রশিদ খানের নাম। প্রথমবারের মতো আইপিএলে ডাক পাওয়া কোনো আফগান ক্রিকেটার হিসেবে তার বেস প্রাইস ছিল ৫০ লাখ রুপি। কিন্তু সানরাইজার্স হায়দরাবাদ তাকে নেয় ৪ কোটি রুপি দিয়ে। আইপিএলের আসরে প্রথমবারের মতো খেলতে নেমেও চমক ছড়িয়েছিলেন। অ্যাডিলেড স্ট্রাইকার্সের হয়ে খেলবেন বিগ ব্যাশে। এই প্রথম কোনো আফগানিস্তানের ক্রিকেটারকে ডাক দিয়েছে বিগ ব্যাশ। খেলেছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ সিপিএলেও। সেখানে নেমেই প্রথমবারের মতো হ্যাটট্রিক করেন।

রশিদের বিশ্ব ক্রিকেটে স্বপ্নের উত্থানকে সেলুলয়েডের ফিতায় বন্দি করে বিশ্বের সামনে তুলে ধরতে চাইছে আফগানিস্তান সরকার। তাকে নিয়ে সিনেমা বানানো হচ্ছে। ছবির নাম ‘আফগান ক্রিকেটারস: দ্য রাইজিংস্টারস’। খুব শিগগিরই মুক্তি পেতে চলেছে ছবিটি। ইংরেজি-সহ আরও তিনটি ভাষায় মুক্তি পাবে এই ছবি।

২৯ ওয়ানডে ক্যারিয়ারে রশিদ নিয়েছেন ৬৩ উইকেট। ১৪.৭৪ গড়ে তার ইকোনমি রেট মাত্র ৩.৯৭। আর ২৭ টি-টোয়েন্টিতে তার নামের পাশে ৪২টি উইকেট। যেখানে ১৪.৩৫ গড়ে ৫.৯১ ইকোনমি। অন্য দেশের ঘরোয়া টি-টোয়েন্টি খেলেছেন ৭১টি, যেখানে তার উইকেট ১০৬টি।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ৩ অক্টোবর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।