ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মুমিনুল-মাহমুদুল্লাহর উন্নতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
মুমিনুল-মাহমুদুল্লাহর উন্নতি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

আইসিসির নতুন নিয়মে গত ২৮ সেপ্টেম্বর শুরু হয়েছিল বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার টেস্ট ম্যাচ। একই দিন শুরু হয়েছিল শ্রীলঙ্কা-পাকিস্তানের ম্যাচটি। বাংলাদেশকে ৩৩৩ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে স্বাগতিকরা। আর আবুধাবিতে রোমাঞ্চকর এক লড়াইয়ের পর পাকিস্তানকে ২১ রানে হারায় শ্রীলঙ্কা।

নতুন নিয়মে শেষ হওয়া এই দুই ম্যাচের পর ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি সাদা পোশাকের র‌্যাংকিং প্রকাশ করেছে। যেখানে টেস্ট ক্যারিয়ারের সেরা র‌্যাংকিং স্পর্শ করেছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান তেমবা বাভুমা, স্পিনার কেশব মহারাজ এবং শ্রীলঙ্কার নিরোশান দিকওয়েলা।

এছাড়া, বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ১৩৭ ও ২৮ রান করা হাশিম আমলা, ১৯৯ ও ১৮রান করা ডিন এলগার সবশেষ প্রকাশিত তালিকায় এগিয়েছেন। একধাপ এগিয়ে আমলা সাত নম্বরে আর চারধাপ এগিয়ে এলগার ১২তম স্থানে। দলপতি ফাফ ডু প্লেসিস দুইধাপ এগিয়ে ১৬তম আর বাভুমা তিনধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৩৬তম অবস্থান ধরতে পেরেছেন। পেসার কেগিসো রাবাদা একধাপ এগিয়ে পঞ্চম আর কেশব মহারাজ ক্যারিয়ার সেরা ১৮তম স্থানে যেতে এগিয়েছেন পাঁচধাপ।

এদিকে, শ্রীলঙ্কার দলপতি দিনেশ চান্দিমাল সেঞ্চুরি হাঁকান। পাকিস্তানের বিপক্ষে ১৫৫ রানের ইনিংস খেলে তিনি ১৩ধাপ এগিয়ে চলে এসেছেন ২০তম স্থানে। ওপেনার দিমুথ করুনারত্নে পাঁচধাপ এগিয়ে ২৬তম আর দিকওয়েলা ক্যারিয়ার সেরা ৪১তম হতে এগিয়েছেন ২০ধাপ। পাকিস্তানের বিপক্ষে ১০০ আর টেস্টের ৪০০তম উইকেট নেওয়া লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ এই ম্যাচে নিয়েছেন মোট ১১ উইকেট। তাতে ৩৭ পয়েন্ট অর্জন করে এই স্পিনার চার নম্বরে। পাকিস্তানের ঘূর্ণিজাদুকর ইয়াসির শাহ আবুধাবির ম্যাচে ৮ উইকেট নিয়ে ১৫ নম্বরে উঠে এসেছেন।

বাংলাদেশের অন্য কারো পারফরমেন্স বলার মতো না হলেও উন্নতি হয়েছে মুমিনুল হক আর মাহমুদুল্লাহ রিয়াদের। একধাপ এগিয়ে মুমিনুল ব্যাটসম্যানদের তালিকায় ৩৭ নম্বরে। আর দুইধাপ এগিয়ে মাহমুদুল্লাহ ৫২তম। ১৯ নম্বরে রয়েছেন তামিম ইকবাল, ২১ নম্বরে সাকিব আর ২৩ নম্বরে মুশফিক। অলরাউন্ডার তালিকায় এক নম্বরেই সাকিব।

টেস্টের সেরা পাঁচ ব্যাটসম্যান: স্টিভ স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসন, চেতশ্বর পুজারা এবং ডেভিড ওয়ার্নার।

টেস্টের সেরা পাঁচ বোলার: জেমস অ্যান্ডারসন, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, রঙ্গনা হেরাথ আর কেগিসো রাবাদা।

টেস্টের সেরা পাঁচ অলরাউন্ডার: সাকিব আল হাসান, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, বেন স্টোকস এবং মঈন আলি।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, ৩ অক্টোবর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।