ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মুশফিকদের দিয়েই শুরু

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
মুশফিকদের দিয়েই শুরু ছবি: সংগৃহীত

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে চালু হচ্ছে আইসিসির নতুন নিয়ম। ক্রিকেট মাঠে এবার থেকে মুখে কুলুপ এঁটে থাকতে হবে। খেলোয়াড়দের লাল কার্ড দেখানোর নিয়মও থাকছে। মাঠে শৃঙ্খলা ফিরিয়ে আনতে আম্পায়ারদের হাতে দেওয়া হবে সর্বোচ্চ ক্ষমতা। যে ক্ষমতাবলে একজন খেলোয়াড়কে চাইলেই মাঠের বাইরে পাঠাতে পারবেন তারা।

তবে, ইতোমধ্যেই শুরু হয়ে যাওয়া ভারত-অস্ট্রেলিয়া কিংবা চলমান ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড সিরিজে আইসিসির নতুন নিয়ম খাটছে না বলে জানানো হয়েছে।

১ অক্টোবর থেকে আইসিসির সব ম্যাচে নতুন নিয়ম প্রয়োগের কথা থাকলেও তা ২৮ সেপ্টেম্বর থেকেই চালু হবে বলে জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

২৮ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামবে টাইগাররা। ১৫ অক্টোবর দুই দলের প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে।

তবে নির্দিষ্ট কিছু অপরাধের জন্যই পেতে হবে মাঠ থেকে বেরিয়ে যাবার মতো চূড়ান্ত এই শাস্তি। কোনো খেলোয়াড় যদি আম্পায়ারকে হুমকি দেন, প্রতিপক্ষকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন, মাঠে সহিংস আচরণ করেন অথবা প্রতিপক্ষের খেলোয়াড়দের বর্ণ, যৌনতা নিয়ে হেনস্তা করেন, তবেই তাকে মাঠ থেকে বের করে দেওয়া হবে। ফুটবলের লাল কার্ড সিস্টেম রাখা হবে ক্রিকেটের ময়দানে।

এদিকে, বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ করে ভারতে খেলছে অস্ট্রেলিয়া। সেখানে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ সহ তিনটি টি-২০ খেলবে অজিরা। দুই ফরমেটের পুরো সিরিজ ১৭ সেপ্টেম্বর শুরু হয়। যা শেষ হবে ১৩ অক্টোবর। পুরো সিরিজে আইসিসির নতুন নিয়ম আওতায় আনা হচ্ছে না। অস্ট্রেলিয়া সিরিজ শেষের পরপরই কিউইদের বিপক্ষে সীমিত ওভারে সিরিজে ব্যস্ত সময় কাটাবে বিরাট কোহলির দল। তাতে আইসিসির নতুন নিয়মে খেলতে হবে।

ক্রিকেটে ‘লাল কার্ডে’র পাশাপাশি নতুন নিয়মে পরিবর্তন হয়েছে কোড অব কনডাক্ট, ডিআরএস-এর ব্যবহার, ব্যাটের সাইজ, মাঠে ফিল্ডারদের সীমাবদ্ধতা আর খেলোয়াড়দের আচরণের বিধিনিষেধ। এখন থেকে ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে গেলেও সেটি যদি ‘আম্পায়ার্স কল’ হয়, তাহলে রিভিউয়ের কোটা কমবে না। এত দিন ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে গেলে দলের কোটা থেকে একটি বাদ হয়ে যেত। টেস্টে ৮০ ওভারের পর নতুন করে ডিআরএসের কোটা শুরু হওয়ার ব্যাপারটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

বাজে আচরণের জন্য খেলোয়াড়দের মাঠ থেকে বের করে দেওয়ার এই সুপারিশটিতে সমর্থন জানায় আইসিসির সব সদস্য দেশই। মাঠের পরিবেশ ঠিক রাখতে এটি সাহায্য করবে বলে অভিমত দিয়েছেন অনেক ক্রিকেট বোদ্ধা।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ২৬ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।