ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

৪৮ ঘণ্টার মধ্যে ছাড়তে হবে অন্য তারকাদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৭
৪৮ ঘণ্টার মধ্যে ছাড়তে হবে অন্য তারকাদের ছবি: সংগৃহীত

চলতি বছরের আগস্টে বার্সা থেকে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে নেইমারকে ভাগিয়ে আনে ফ্রেঞ্চ জায়ান্টরা। দলবদলের বাজারের শেষদিকে মোনাকো থেকে ধারে এক বছরের জন্য উদীয়মান ফ্রেঞ্চ ফরোয়ার্ড এমবাপ্পেকেও নিশ্চিত করে তারা। আগামী বছর স্থায়ী চুক্তিতে ট্রান্সফার ফি যে বড় অঙ্কের হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফিতে পিএসজিতে নেইমার যোগ দেওয়ায় দলবদলে ইউরোপীয় ফুটবলের অভিভাবক সংস্থা উয়েফার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে (এফএফপি) নীতির লঙ্ঘন হতে পারে বলে মনে করা হচ্ছিল। সেটাই হয়তো কাল হয়ে দাঁড়াতে যাচ্ছে পিএসজির।

ক্লাব ম্যানেজার জ্যান ক্লদ ব্লাঙ্ক জানিয়েছেন, নীতির লঙ্ঘন যাতে না হয় সেজন্য আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আট ফুটবলারকে ছাড়তে চায় পিএসজি।

নেইমারকে বিপুল পরিমাণ অর্থে কিনে পিএসজি যে গ্যাঁড়াকলে পড়তে পারে সেটা আগেই অনুমান করা হচ্ছিল। উয়েফার ‘ব্রেক-ইভেন’ নিয়মে বলা আছে, ক্লাবগুলো তাদের আয়ের চেয়ে তিন কোটি ইউরো পর্যন্ত বেশি ব্যয় করতে পারবে, এর বেশি নয়। তাতে, বার্সার মতো বিশ্বখ্যাত ক্লাবটিও উয়েফাকে বিষয়টি যাচাই-বাছাই করতে লেলিয়ে দেয় পিএসজির পেছনে।  

ক্লাব ম্যানেজার জ্যান ক্লদ ব্লাঙ্ক আরও জানিয়েছেন, ‘ফেয়ার প্লে’ নীতির বাইরে গিয়ে কোনো কাজ করে থাকলে ২০১৮/১৯ চ্যাম্পিয়নস লিগে অংশ নিতে পারবে না পিএসজি। ইতোমধ্যেই ইউরোপীয় ফুটবলের অভিভাবক সংস্থা আমাদের চিঠি পাঠিয়েছেন। খুব দ্রুতই আমাদের যা করার করতে হবে।

এর আগেও উয়েফার নিয়ম মানতে ব্যর্থ হওয়ায় পিএসজির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছিল। জরিমানা গুণতে হয়েছিল ক্লাবটিকে। এছাড়া, খেলোয়াড় কেনায় খরচের একটি সীমা বেঁধে দেওয়া হয়েছিল। ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স লিগে মাত্র ২১ জন খেলোয়াড় নিবন্ধিত করতে দেওয়া হয় তাদের।

এবারের পিএসজির আট খেলোয়াড়ের তালিকাটা দেখে নিন-অ্যাঞ্জেল ডি মারিয়া, হাভিয়ের পাস্তোরে, ব্লাইসিস মাতুইদি, লুকাস মৌরা, জুলিয়ান ড্রাক্সলার, হাতেম বিন আরাফা, সার্জি আওরিয়ের এবং থিয়াগো সিলভা। তাদের মধ্যে আওরিয়েরকে টটেনহ্যামে আর মাতুইদিকে জুভেন্টাসের কাছে ছেড়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ২৬ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।