ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

‘তাহলে সব দোষ আমার কেন’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
‘তাহলে সব দোষ আমার কেন’ ছবি: সংগৃহীত

২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত বার্সার খেলোয়াড় লিস্টে থাকা ফরাসি তারকা ডিফেন্ডার জেরোমি ম্যাথিউ বর্তমানে পর্তুগালের স্পোর্টিং সিপি’র হয়ে মাঠ মাতাচ্ছেন। সাবেক ক্লাব বার্সার প্রতি তার আবেগ থাকলেও প্রশ্ন তুলেছেন সাবেক সতীর্থদের নিয়ে।

বার্সার সঙ্গে আরো এক বছর চুক্তির মেয়াদ ছিল ম্যাথিউয়ের। তবে ৩৩ বছর বয়সী এই ডিফেন্ডার ২০১৭-১৮ মৌসুমে বার্সার নতুন কোচ আর্নেস্টো ভালভার্ডের পরিকল্পনায় ছিলেন না।

তাই মেয়াদ শেষ হওয়ার আগেই ম্যাথিউয়ের সঙ্গে চুক্তি বাতিল করে বার্সা।

জুভেন্টাসের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-০ গোলে হেরেছিল বার্সা। পরের লেগে গোলশূন্য ড্র’তে বার্সাকে বিদায় নিতে হয়েছিল। প্রথম লেগের সপ্তম মিনিটে জুভিদের আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা গোল করেন। দিবালাকে একা পেয়েও রুখতে পারেননি ম্যাথিউ। অথচ, পিকে-মাশ্চেরানোর মাঝ দিয়ে বার্সার জালে বল ঢুকিয়ে দেন দিবালা। ম্যাচের ২২ মিনিটের মাথায় আরেকটি গোল করেন দিবালা। আর জুভেন্টাসের তৃতীয় গোলটি করেন চিয়েলিনি।

সেই ম্যাচের পর বার্সা ভক্তদের রোষানলে পড়েন ম্যাথিউ। তার দিকেই উঠেছিল গণমাধ্যমের দোষের তীর। এটা নিয়ে ফরাসি এই তারকা জানালেন, ‘আমি গণমাধ্যমের খবর খুব একটা পাত্তা দেই না। সব কিছুই আমার বিপক্ষে লেখা হয়েছিল। ফুটবল কিন্তু একার খেলা নয়, এটা দলীয় খেলা। সব দোষ আমার কেন হলো? কারণ আমি পরাজিতের দলে ছিলাম। কেন মাশ্চেরানো কিংবা পিকেকে দোষারোপ করা হলো না?’

ম্যাথিউ আরও জানান, ‘আমি স্বীকার করছি ওয়ান-টু-ওয়ানে আমি ব্যর্থ হয়েছি। নিজেদের বক্সে বলের নিয়ন্ত্রণ নিতে পারিনি। জুভিদের খেলোয়াড়টি বলটা পাস করে দিয়েছিল। সেখানে তো বাকিরা ছিল। তারা কেন বল নিয়ন্ত্রণে নিল না? আপনার বলবেন কি, সেখানে তাদের কি করণীয় ছিল? আমি বার বার সেই ম্যাচটির ভিডিও দেখেছি। সবাই আমাকেই দোষারোপ করেছে। তারপরও আমি আমার সাবেক সতীর্থদের সম্মান করি। এটাই ফুটবল। এখানে সতীর্থরা বন্ধুর মতো। আর বন্ধুরা আপনার কাছে সব থেকে স্পেশাল। পিছনে ফিরে তাকাতে চাই না। বর্তমান ক্যারিয়ার আর ফুটবল নিয়েই আমি সুখি। ’

২০১৪ সালে বার্সায় যোগ দিয়ে কাতালানদের হয়ে ৯১ ম্যাচ খেলেছেন ম্যাথিউ। মূল কাজ রক্ষণ সামাল দেওয়া হলেও গোল করেছেন চারটি। সব মিলিয়ে জিতেছেন ৯টি ট্রফি।

জুভেন্টাস-বার্সার সেই ম্যাচের আংশিক ভিডিও:

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, ২৫ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।