ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ন্যু ক্যাম্পের ৬০ বছর পূর্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
ন্যু ক্যাম্পের ৬০ বছর পূর্তি ছবি: সংগৃহীত

ইউরোপের অন্যতম সেরা ও জনপ্রিয় স্টেডিয়ামগুলোর একটি ক্যাম্প ন্যু। ৬০ বছর পার করেছে ঐতিহ্যবাহী ভেন্যুটি। ষাট বছর পূর্তিতে সোস্যাল মিডিয়ায় অভিনন্দন জানিয়েছেন বার্সেলোনার খেলোয়াড়রা।

ন্যু ক্যাম্পের ধারণক্ষমতা চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যুর চেয়েও বেশি। প্রায় ১ লাখ দর্শক এখানে বসে ম্যাচ উপভোগ করতে পারেন।

যেখানে বার্নাব্যুতে ৮১ হাজারের কিছু বেশি।

ছবি: সংগৃহীত১৯৫৭ সালের ২৪ সেপ্টেম্বর ক্যাম্প ন্যু উন্মুক্ত করা হয়। ওয়ারশ একাদশের বিপক্ষে প্রীতি ম্যাচের মধ্য দিয়ে এর উদ্বোধন প্রত্যক্ষ করেন নব্বই হাজার সমর্থক। ম্যাচটিতে ৪-২ ব্যবধানের জয় পায় কাতালানরা।

ইউরোপিয়ান ফুটবলের লিজেন্ডারি স্টেডিয়ামটি বহু রোমাঞ্চকর ম্যাচের সাক্ষী। শুধুমাত্র বার্সাই যে এর সঙ্গে যুক্ত তা নয়, ১৯৯৯ চ্যাম্পিয়নস লিগের ফাইনাল হয়েছিল এখানে।

ভবিষ্যতে ন্যু ক্যাম্পকে দেখা যাবে নতুন রূপে। ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সংস্কার কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে। এর আগে দু’বার (১৯৯৫ ও ২০০৮) স্টেডিয়াম সংস্কার করা হয়েছিল। সম্প্রসারণ হয়েছে একবার। ১৯৮২ সালে।

প্রসঙ্গত, আগামী ১৪ ডিসেম্বর রিয়ালের সান্তিয়াগো বার্নাব্যুর ৭০ বছর পূর্তি। ন্যু ক্যাম্পের মতো এটিও দু’বার (১৯৮২ ও ২০০১) সংস্কার করা হয়। কিন্তু আসনসংখ্যা বাড়ানো হয়েছে চারবার (১৯৫৩, ১৯৯২, ১৯৯৪ ও ২০১১)।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, ২৫ সেপ্টেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।