ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

অভিভাবক ছাড়া সৌদির স্টেডিয়ামে প্রথমবার নারীরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
অভিভাবক ছাড়া সৌদির স্টেডিয়ামে প্রথমবার নারীরা ছবি: সংগৃহীত

নারীদের অধিকার বিষয়ে নতুন আদেশ জারি হয়েছে সৌদি আরবে। গত মে মাসে সৌদি বাদশাহ সালমানের রাজকীয় আদেশ জারি হয়। রাজতন্ত্র প্রতিষ্ঠার ৮৭তম বার্ষিকীতে স্টেডিয়ামে প্রথমবারের মতো নারীদের প্রবেশ করতে দিয়েছে সৌদি আরব।

নতুন আদেশ জারির ফলে এখন থেকে নারীরা অভিভাবকের অনুমতি ছাড়াই বিভিন্ন সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবেন। রক্ষণশীল সৌদি আরবের নারীরা এবার দীর্ঘদিন নিয়মের বেড়াজাল ভেঙে বেরিয়ে এলেন।

১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর সৌদি রাজতন্ত্র প্রতিষ্ঠার পর এবারই প্রথম জাতীয় একটি স্টেডিয়ামে প্রবেশ করেন দেশটির নারীরা।

হিউম্যান রাইটস কমিশনের সভাপতি বন্দর বিন মোহাম্মদ আল আইবান (Bandar bin Mohammed Al-Aiban) এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, সাধারণ নাগরিকদের প্রতি বাদশাহ সালমানের ভালোবাসার নিদর্শন এটি। সৌদি আরবের জনসংখ্যার অর্ধেক নারীরা সমাজের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাদের অংশীদারিত্বের মূল্যায়ন অত্যন্ত ইতিবাচক।

আগেও নারীদের স্টেডিয়ামে প্রবেশের অনুমতি ছিল। তবে বেশিরভাগ ক্ষেত্রেই ফুটবল ম্যাচ দেখার জন্য নারীদের তাদের পরিবারের লোকজনের সঙ্গে মাঠে ঢোকার অনুমতি দেয়া হয়। এবার সৌদির জাতীয় দিবস উপলক্ষে প্রথমবারের মতো কয়েকশ নারী একটি স্টেডিয়ামে জড়ো হয়েছিলেন। শুধু তাই নয় তারা কনসার্ট, লোকনৃত্য এবং আতশবাজিও উপভোগ করেছেন।

গত পাঁচ বছরে সৌদি আরবে সিদ্ধান্ত গ্রহণের পর্যায়ে অনেক নারীকে নিয়োগ দেওয়া হয়েছে। বাদশাহ আবদুল্লাহ ২০১১ সালে নারীদের শূরা কাউন্সিলে যোগদানের অধিকার দেন। এছাড়া পৌর নির্বাচনে ভোট দেওয়ার অধিকার দেন তিনি। ২০১৫ সাল থেকে নারীরা সেখানে ভোট দিতে পারছেন। ২০১৩ সালে প্রথমবারের মতো শূরা কাউন্সিলে নারীদের নিযুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ২৪ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।