ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ব্যাটিংটা করলেন কেবল সাব্বির-ইমরুল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
ব্যাটিংটা করলেন কেবল সাব্বির-ইমরুল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ইমরুল কায়েস ও সাব্বির রহমানের হাফসেঞ্চুরি বাদে আর কোনো ব্যাটসম্যান নিজেদের মেলে ধরতে পারেননি। তৃতীয় দিন দ্বিতীয় ইনিংসে নেমে স্বাগতিকদের ২২৯ রানের টার্গেট ছুঁড়ে দেয় সফরকারীরা। পরে ম্যাচটি ড্র বলে মেনে নেয় দুই দলের অধিনায়ক।

বেনোনিতে প্রথম দিন বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে ৭৪.১ ওভারে ৩০৬ রান তুলে ইনিংস ঘোষণা করে। জবাবে, ব্যাটিংয়ে নেমে ৯১ ওভারে ৮ উইকেট হারিয়ে স্বাগতিকরা ৩১৩ রান তুলে ইনিংস ঘোষণা করে।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ৬৩ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩৫ রান তুলে ইনিংস ঘোষণা করে।

দ্বিতীয় দিন স্বাগতিক ব্যাটসম্যানদের বিপক্ষে বেশ ভালো পরীক্ষা দিতে হয়েছে টাইগারদের। ৭ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। বিনা উইকেটে ৬ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করে বাংলাদেশ। ১ রানে পিছিয়ে থেকে তৃতীয় বা শেষ দিন ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। তামিম ইনজুরিতে থাকায় ইমরুলের সঙ্গে ওপেনিংয়ে নামেন লিটন দাস। ব্যক্তিগত ২ রান করে ফেরেন লিটন। আরেক ওপেনার ইমরুল ওয়ানডে স্টাইলে ব্যাট চালিয়ে ৫৪ বলে ৭টি চার আর একটি ছক্কায় করেন ৫১ রান।

তিন নম্বরে নামা মুমিনুল হক ৩৮ বলে ৬টি বাউন্ডারিতে করেন ৩৩ রান। মুশফিকুর রহিম ৩, মাহমুদুল্লাহ রিয়াদ ১৫, মেহেদি হাসান মিরাজ ১৪ রান করে বিদায় নিলেও সাব্বির খেলেন ৬৭ রানের ইনিংস। তার ৯৮ বলে সাজানো ইনিংসে ছিল ৮টি চারের মার। মাঝে শফিউল ইসলাম ০ রানে সাজঘরে ফেরেন। তাইজুল ১৪ রান করেন। তাসকিন ১৫ রানে অপরাজিত থাকেন। হাতের ইনজুরি থাকায় সৌম্য সরকার ব্যাটিংয়ে নামেননি।

প্রথম টেস্টে নামার আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার ম্যাচে রানের ধারাবাহিকতা ধরে রাখেন টপ অর্ডারের মুশফিক, মুমিনুল আর সাব্বির। প্রথম ইনিংসে তিনজনই ফিফটি করেন। টাইগারদের প্রথম ইনিংসে ওপেনিংয়ে নেমে তামিম ইনজুরিতে পড়ার আগে করেন ৫ রান। আরেক ওপেনার সৌম্য ৬৯ বলে ৮টি চারের সাহায্যে করেন ৪৩ রান। তিন নম্বরে নামা ইমরুলের ব্যাট থেকে আসে ৫১ বলে ৩৪ রান। মুমিনুল ৭৩ বলে ৯টি বাউন্ডারিতে করেন ৬৮ রান। দলপতি মুশফিকের ৮৫ বলে সাজনো ইনিংসে ছিল ৮টি চারের মার, করেছেন ৬৩ রান। মাহমুদুল্লাহ প্রথম বলেই বিদায় নিলেও ৮৯ বলে ৯টি চারের সাহায্যে ৫৮ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন সাব্বির। লিটস দাস ০, মেহেদি হাসান ১৮ আর তাসকিন অপরাজিত ৮ রান করেন।
 
ব্যাটিংয়ে নেমে দক্ষিণ আফ্রিকার দলটি দলীয় ২১ রানের মাথায় ওপেনার ইসাক ডিকগালেকে হারায়। সাব্বির রান আউট করে ফিরিয়ে দেন ১২ রান করা এই ওপেনারকে। বাংলাদেশের থেকে ২৮৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। আরেক ওপেনার ইয়াসিন ভালি ১০ রানে বিদায় নেন। জুবায়ের হামজার ব্যাট থেকে আসে ৬০ রান। ৪৪ রান করেন ম্যাথিউ ব্রিজে। ৫৩ রানে ফেরেন ম্যাথিউ ক্রিসটেনসেন। নয় নম্বরে নামা মিগায়েল প্রিটোরিয়াস ৪২ রান করেন। আর আট নম্বরে নামা শন বার্গের ব্যাট থেকে আসে অপরাজিত ৬২ রান।

প্রথম ইনিংসে বল হাতে বাংলাদেশের শফিউল দুটি উইকেট পান। একটি করে উইকেট নেন মোস্তাফিজ, তাসকিন, সুভাশিষ, মিরাজ আর তাইজুল। সাব্বির-সৌম্য কোনো উইকেট পাননি।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ২৩ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।