ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অন্যরকম রেকর্ডে শচীন-দ্রাবিড়ের পাশে কোহলি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৭
অন্যরকম রেকর্ডে শচীন-দ্রাবিড়ের পাশে কোহলি অন্যরকম রেকর্ডে শচীন-দ্রাবিড়ের পাশে কোহলি-ছবি:সংগৃহীত

চলমান ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ক্যারিয়ারের ৩১তম সেঞ্চুরি থেকে আট রান দূরে থাকতে আউট হন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তবে তারকা এ ক্রিকেটারকে অনন্য এক মাইলফলক থেকে বিরত রাখা যায়নি। যেখানে তিনি পাশে পেয়েছেন দুই কিংবদন্তি শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়কে।

জয়ের ম্যাচে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ১০ হাজার রান করার কীর্তিতে কোহলি স্পর্শ করেছেন শচীন ও দ্রাবিড় এর রেকর্ড। এখন পর্যন্ত ভারতের ম্যাচ জয়ে কোহলির সংগ্রহ ১০,০৫৯ রান।

যেখানে লিটল মাস্টার শচীনের সংগ্রহ ১৭,১১৩ রান। পাশাপাশি ‘দি ওয়াল’ খ্যাত দ্রাবিড়ের ঝুলিতে রয়েছে ১০,৮৬০ রান।

ভারতের টেস্ট জয়ের ম্যাচে ২,৪৭২ রান করেছেন কোহলি। ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ জয়ে তার রানের সংখ্যাটা যথাক্রমে ৬,৩১৩ ও ১,২৭৪। সব মিলিয়ে ১০,০৫৯ রান তার দখলে।

কিংবদন্তি শচীন টেন্ডুলকার টেস্টে ভারতের জয়ে যোগ করেছেন ৫,৯৪৬ রান, ওয়ানডেতে ১১,১৫৭ রান ও আর তার খেলা একমাত্র টি-টোয়েন্টিতে ১০ রান। অন্যদিকে কোনো টি-টোয়েন্টি না খেলা রাহুল দ্রাবিড়ের একদিনের ক্রিকেটে ভারতের জয়ে রান করেছেন ৫,৭২৯ আর সাদা পোশাকে ৫,১৩১ রান করেছেন।

সব মিলিয়ে ভারতের জয়ে কোহলির সেঞ্চুরি ৩৪টি। সেখানে টেন্ডুলকারের ৫০টি ও দ্রাবিড়ের রয়েছে ২৩টি সেঞ্চুরি।

টেস্টে কোহলির মোট রান ৪,৬৫৮। খেলেছেন ৬০টি টেস্ট ম্যাচ যেখানে গড় প্রায় ৫০ ছুঁই ছুঁই। সেঞ্চুরি করেছেন ১৭টি। রয়েছে ২৩৫ রানের সর্বোচ্চ ইনিংসও। অন্যদিকে একদিনের ম্যাচে ১৯৬ ম্যাচ খেলে করেছেন ৮,৬৭৯ রান। গড় ৫৫.৬৩ আর সেঞ্চুরি ৩০টি। টি-টোয়েন্টিতে ৫০ ম্যাচ খেলে ১,৮৩০ রান করলেও এখনো সেঞ্চুরির দেখা পাননি তিনি। করেছেন ১৭টি হাফ সেঞ্চুরি। ওয়ানডে ও টেস্টে তার হাফ সেঞ্চুরির সংখ্যা যথাক্রমে ৪৫ ও ১৪টি।

সব ফরম্যাট মিলিয়ে ভারতের জয়ে অবদান রেখে তিনি ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন ৪০ বার আর ম্যান অব দ্য সিরিজ হয়েছেন ১০ বার।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, ২৩ সেপ্টেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।