ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি, রোনালদো ও নেইমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি, রোনালদো ও নেইমার ছবি: সংগৃহীত

২০১৭ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমার। ২০১৭ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারের জন্য গত আগস্টে ২৪ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। শুক্রবার সেটা তিনজনে নামিয়ে এনেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

২০১৫ সালের বর্ষসেরার লড়াইয়েও তিন জনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন মেসি-রোনালদো-নেইমার। সেবার পঞ্চমবারের মতো পুরস্কারটি জেতেন মেসি।

আর গত বছর তিনজনের তালিকায় মেসি ও রোনালদোর সঙ্গে ছিলেন অ্যাটলেটিকো মাদ্রিদের স্ট্রাইকার আঁতোয়ান গ্রিজমান। সেবার পুরস্কার জিতেছিলেন রোনালদো। মেসি হয়েছিলেন দ্বিতীয়, আর গ্রিজমান তৃতীয়।

গত ৯ বছর ধরেই বর্ষসেরার পুরস্কারটি ভাগাভাগি করছেন মেসি ও রোনালদো। সর্বোচ্চ পাঁচবার বর্ষসেরার পুরস্কার জিতেছেন বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি। রিয়াল মাদ্রিদের পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো জিতেছেন চারবার। এ বছর জিতলেই মেসির রেকর্ড স্পর্শ করবেন রোনালদো।

আগামী ২৩ অক্টোবর লন্ডনে ঘোষণা করা হবে বিজয়ীর নাম। গত ২০ নভেম্বর থেকে এ বছরের ২ জুলাই পর্যন্ত খেলোয়াড়দের অর্জন বিবেচনায় পুরস্কারটি দেওয়া হচ্ছে। জাতীয় দলের কোচ, অধিনায়ক ও প্রতিটি দেশের একজন করে সাংবাদিক এবং ফিফা ডটকমে নিবন্ধিত ফুটবলপ্রেমীদের ভোটে বিজয়ী নির্বাচন করা হবে।

২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত পুরস্কারটি দেওয়া হতো ফিফা ব্যালন ডি’অর নামে। ২০১৬ সাল থেকে এটির নতুন নাম হয়েছে দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার।

এদিকে, ২০১৭ সালের ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে আছেন জিনেদিন জিদান, আন্তোনিও কোন্তে ও মাস্মিমিলিয়ানো আল্লেগ্রি। আর ফিফা বর্ষসেরা গোলরক্ষকের লড়াইয়ে আছেন জানলুইজি বুফ্ফন, কেইলর নাভাস ও ম্যানুয়েল ন্যুয়ের।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, ২২ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।