ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারতে দ্বিতীয় ম্যাচেও হারলো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
ভারতে দ্বিতীয় ম্যাচেও হারলো অস্ট্রেলিয়া ম্যাচের একটি মুহূর্ত

ভারতের চায়নাম্যান বোলার স্পিনার কুলদীপ যাদবের হ্যাটট্রিকে আর দলপতি বিরাট কোহলির দুর্দান্ত ব্যাটিংয়ে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেও জিতেছে স্বাগতিক টিম ইন্ডিয়া। সফরকারী অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ম্যাচে ৫০ রানে হারিয়ে ইতোমধ্যে ২-০তে লিড নিলো ভারত।

কলকাতার ইডেন গার্ডেনসে আগে ব্যাট করে ভারত নির্ধারিত ৫০ ওভারে সবক’টি উইকেট হারিয়ে তোলে ২৫২ রান। আর তাতেই খাবি খাওয়া মাচের মতো ৪৩.১ ওভারে ২০২ রান তুলতেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।


 
ভারতের ওপেনার রাহানে ৫৫ রান করলেও রোহিত শর্মা ফিরেছিলেন মাত্র ৭ রান করে। তিন নম্বরে নেমে দলপতি কোহলি ১০৭ বলে ৮টি বাউন্ডারির সাহায্যে করেন ৯২ রান। মনিষ পান্ডে ৩, কেদার যাদব ২৪, ধোনি ৫, হারদিক পান্ডে ২০, ভুবনেশ্বর ২০, কুলদীপ ০ আর জাসপ্রিত বুমরাহ ১০ রান করলে মাঝারিমানের সংগ্রহ দাঁড়ায় ভারতের।
 
অস্ট্রেলিয়ার নাথান কোল্টার-নাইল এবং কেন রিচার্ডসন তিনটি করে উইকেট দখল করেন। একটি করে উইকেট নেন প্যাট কামিন্স এবং অ্যাশটন অ্যাগার।
 
২৫৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়ার শুরুটা মোটেই ভালো ছিল না। ওপেনার ডেভিড ওয়ার্নার ১ এবং হিলটন কার্টরাইট ১ রানে ফেরেন। তবে, দলপতি স্টিভ স্মিথ ৭৬ বলে আটটি চারের সাহায্যে করেন ৫৯ রান। ট্রেভিস হেডের ব্যাট থেকে আসে ৩৯ বলে ৩৯ রান। গ্লেন ম্যাক্সওয়েল ১৪ রান করে সাজঘরে ফেরেন।
 
৬৫ বলে ৬টি চার আর তিনটি ছক্কায় ৬২ রান করে অপরাজিত থাকা ব্যাটসম্যান মার্কাস স্টইনিস দলকে দলের পথেই নিচ্ছিলেন। কিন্তু, তার সঙ্গী কেউ না থাকায় সতীর্থদের আসা-যাওয়া দেখতে হয়। ৩৩তম ওভারের দ্বিতীয় বলে চায়নাম্যান বোলার কুলদীপ যাদব বোল্ড করেন ম্যাথু ওয়েডকে। তৃতীয় বলে অ্যাশটন অ্যাগারকে ফেরান এলবির ফাঁদে ফেলে। আর চতুর্থ বলে ধোনির গ্লাভসে ধরা দিতে বাধ্য করেন প্যাট কামিন্সকে। আর কুলদীপের হ্যাটট্রিকে ম্যাচে ফেরে ভারত। ২০২ রানের বেশি যেতে পারেনি অস্ট্রেলিয়া।
 
ইডেনে এটা তৃতীয় হ্যাটট্রিক, ভারতের ওয়ানডে বোলার হিসেবেও তৃতীয় হ্যাটট্রিক। এর আগে ১৯৯১ সালে কপিল দেব ইডেনে প্রথম হ্যাটট্রিক করেছিলেন। তারও আগে ১৯৮৭ সালে চেতন শর্মা এই ইডেনেই হ্যাটট্রিকের দেখা পেয়েছিলেন। এবার সেই ইডেনেই হ্যাটট্রিকের দেখা পেলেন কুলদীপ। ওয়ানডেতে ভারতের তিনটি হ্যাটট্রিকের তিনটিই তাই ইডেনের মাঠে।
 
ভুবনেশ্বর এবং কুলদীপ তিনটি করে উইকেট তুলে নেন। জাসপ্রিত বুমরাহ কোনো উইকেট না পেলেও যুভেন্দ্র চাহাল আর হারদিক পান্ডে দুটি করে উইকেট দখল করেন। ম্যাচ সেরা হন কোহলি।
 
বাংলাদেশ সময়: ২৩৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।