ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

রোনালদোর প্রত্যাবর্তনের ম্যাচে রিয়ালের পরাজয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
রোনালদোর প্রত্যাবর্তনের ম্যাচে রিয়ালের পরাজয় ছবি: সংগৃহীত

ক্রিস্টিয়ানো রোনালদোর প্রত্যাবর্তনের ম্যাচে হোঁচট খেয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। নিজেদের মাঠেও জিততে পারেনি জিনেদিন জিদানের শিষ্যরা। সান্তিয়াগো বার্নাব্যুতে ‘পুঁচকে দল’ রিয়াল বেটিসের বিপক্ষে ১-০ গোলে হেরে মাঠ ছেড়েছে রিয়াল।

এই ম্যাচের মধ্যদিয়ে অনন্য এক ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে ছিল স্প্যানিশ জায়ান্ট রিয়াল। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল বেটিসের জালে বল পাঠালেই নতুন বিশ্ব রেকর্ডের জন্ম দিতে পারতো গ্যালাকটিকোরা।

একটি গোলের মধ্যদিয়েই রেকর্ড বুকে এককভাবে টানা ৭৪ ম্যাচে গোল করে ইতিহাসের পাতায় নাম লেখানো সুযোগ ছিল স্প্যানিশ জায়ান্টদের। সবশেষ রিয়াল সোসিয়েদাদের মাঠে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের ক্লাব সান্তোসের ৭৩ ম্যাচের কীর্তি স্পর্শ করে রিয়াল। তবে, রেকর্ডটা এককভাবে নিজেদের করে নিতে এখনও পারেনি ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদানের শিষ্যরা।

ম্যাচে প্রথম থেকেই বেশ উজ্জ্বীবিত ছিল জিনেদিন জিদানের শিষ্যরা। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরেন রোনালদো ও মার্সেলো। লা লিগায় নতুন মৌসুমে এটিই পর্তুগিজ তারকার প্রথম ম্যাচ। ইনজুরিমুক্ত টনি ক্রুসও মাঠে নেমেছিলেন।

ঘরের মাঠে তৃতীয় মিনিটেই গোল হজম করতে পারতো রিয়াল। সানাবরিয়ার শট দানি কারভাহালের পায়ে না লাগলে রিয়ালের জালেই বল জড়াতো। দশম মিনিটে ইসকোর কর্নারে জটলার মধ্যে বল পেয়েও শট নিতে পারেননি রোনালদো। খেলার ১৭ মিনিটের মাথায় লুকা মদ্রিচের দুর্দান্ত শট বেটিসের গোলবারের উপর দিয়ে বেরিয়ে যায়। ২৫ মিনিটে রোনালদো আর ২৮ মিনিটে বেলের শট প্রতিপক্ষের গোলরক্ষক ব্যর্থ করে দেন। ২৯তম মিনিটে ডি-বক্সের ভেতর থেকে রোনালদোর জোরালো শট ঝাঁপিয়ে প্রতিহত করেন বেটিসের গোলরক্ষক। ৩৪ মিনিটে কারভাহালের ভুলের খেসারত দিতে হতো রিয়ালকে। ভুল পাসের বল থেকে শট নিয়েছিলেন বেটিসের ফ্যাবিয়ান। এ যাত্রায় বেঁচে যায় রিয়াল।

বিরতির পর খেলার ৫৪ মিনিটের মাথায় রোনালদো-বেলের আরেকটি প্রচেষ্টা নষ্ট হয়। ৬৬ মিনিটে টনি ক্রুসের জোরালো শট হতাশা বাড়ায়। ৬৭তম মিনিটে মিডফিল্ডার ইসকোকে বসিয়ে অ্যাসেনসিওকে নামান রিয়ালের কোচ। আক্রমণভাগের শক্তি বাড়াতে ব্রাজিল তারকা ডিফেন্ডার মার্সেলোর জায়গায় ফরোয়ার্ড ভাসকেস ও লুকা মদ্রিচের জায়গায় আরেক ফরোয়ার্ড মায়োরালকে নামান জিদান। তাতেও কোনো কাজে আসেনি। উল্টো অতি আক্রমণাত্মক খেলতে গিয়ে ডিফেন্স ফাঁকা থাকার খেসারত দিতে হয় রিয়ালকে।

দ্বিতীয়ার্ধের যোগ করা অতিরিক্ত সময়ে গোল করে বসে বেটিস। রেফারির বাঁশি বাজার ঠিক কয়েক সেকেন্ড আগে অ্যান্তোনিও বারাগানের অ্যাসিস্ট থেকে রিয়ালের জালে বল জড়ান ২১ বছর বয়সী স্প্যানিশ ফরোয়ার্ড অ্যান্তোনিও সানাবরিয়া। ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আতিথ্য নেওয়া রিয়াল বেটিস।

৬০ শতাংশ বল নিজেদের দখলে রেখেও জয় পায়নি রিয়াল। সপ্তম স্থানে নেমে যাওয়া রিয়ালের দুই জয় ও দুই ড্রয়ে অর্জিত পয়েন্ট ৮। টেবিলের শীর্ষে বার্সা। মেসিদের থেকে ৭ পয়েন্টে পিছিয়ে রোনালদোরা। পাঁচ ম্যাচের সবকটিতে জেতা কাতালান ক্লাবটির পয়েন্ট ১৫। দিনের অন্য ম্যাচে লাস পালমাসকে ১-০ গোলে হারানো সেভিয়া ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয়। এদিকে, অ্যাতলেতিকো বিলবাওকে ২-১ গোলে হারানো অ্যাতলেটিকো মাদ্রিদ ১১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

বাংলাদেশ সময়: ০৪০০ ঘণ্টা, ২১ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।