ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বর্ষসেরা একাদশের সংক্ষিপ্ত তালিকায় রিয়ালেরই ১৩ ফুটবলার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
বর্ষসেরা একাদশের সংক্ষিপ্ত তালিকায় রিয়ালেরই ১৩ ফুটবলার বর্ষসেরা একাদশের সংক্ষিপ্ত তালিকায় রিয়ালেরই ১৩ ফুটবলার-ছবি:সংগৃহীত

ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশের জন্য ৫৫ জন ফুটবলারের তালিকা প্রকাশ করেছে। যেখানে চ্যাম্পিয়নস লিগ জয়ী রিয়াল মাদ্রিদ থেকে সর্বোচ্চ ১৩ জন জায়গা পেয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ৯ জন রাখা হয়েছে বার্সেলোনা থেকে। বায়ার্ন মিউনিখের আছেন ৮ জন।

২০১৭ সালের বর্ষসেরা একাদশ নির্ধারনের জন্য এই তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ও বিশ্বজুড়ে ফুটবলারদের সংস্থা (ফিফপ্রো)।

এবারের সংক্ষিপ্ত তালিকায় মাদ্রিদের ক্লাবটির ১৩ জনের জায়গা পাওয়াটা রেকর্ড।

এর আগে ২০১৬ সালের বর্ষসেরা একাদশে রিয়ালের পাঁচ ও বার্সার চার জন খেলোয়াড় ছিল।  

দেশ হিসেবে সবচেয়ে বেশি খেলোয়াড় আছে স্পেনের, ৯ জন। সমান ৭ জন করে জায়গা পেয়েছে ব্রাজিল ও ফ্রান্সের। আর্জেন্টিনার আছে তিন জন খেলোয়াড়।

এই তালিকায় যথারীতি আছেন পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো ও জুভেন্টাসের জিয়ানলুইজি বুফন। ২০০৫ সালে শুরু হওয়া বিশ্ব একাদশের সংক্ষিপ্ত তালিকায় প্রতিবারই থাকার কীর্তি আছে কেবল এই দুজনেরই। এবারের তালিকায় আরও আছেন লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও নেইমার।

নিচে ৫৫ জনের তালিকা দেওয়া হলো:

গোলরক্ষক: জিয়ান লুইজি বুফন (ইতালি/জুভেন্টাস), ডেভিড ডি গিয়া (স্পেন/ম্যানইউ), ম্যানুয়েল ন্যুয়ার (জার্মান/বায়ার্ন মিউনিখ), জান ওব্ল্যাক (স্লোভেনিয়া/অ্যাটলেটিকো মাদ্রিদ), কেইলর নাভাস (কোস্টারিকা/রিয়াল)।

রক্ষণভাগ: ডেভিড আলবা (অস্ট্রিয়া/বায়ার্ন), জর্দি আলবা (স্পেন/বার্সা), দানি আলভেজ (ব্রাজিল/জুভি/পিএসজি), জেরম বোয়েটাং (জার্মান/বায়ার্ন), লিওনার্দো বনুচ্চি (ইতালি/জুভি/মিলান), দানি কারবাহাল (স্পেন/রিয়াল), জিওর্জিও চিয়েল্লিনি (ইতালি/জুভি), দিয়েগো গদিন (উরুগুয়ে/অ্যাতলেটিকো), ম্যাটস হ্যামেলস (জার্মান/বায়ার্ন), ফিলিপ লাম (জার্মান/বায়ার্ন), ডেভিড লুইজ (ব্রাজিল/চেলসি), মার্সেলো (ব্রাজিল/রিয়াল), জাভিয়ার মাশ্চেরানো (আর্জেন্টিনা/বার্সা), পেপে (পর্তুগাল/রিয়াল), জেরার্ড পিকে (স্পেন/বার্সা), সার্জিও রামোস (স্পেন/রিয়াল), থিয়াগো সিলভা (ব্রাজিল/পিএসজি), স্যামুয়েল উমতিতি (ফ্র্যান্স/বার্সা), অ্যান্তোনিও ভ্যালেন্সিয়া (ইকুয়েডর/ম্যানইউ), রাফায়েল ভারানে (ফ্র্যান্স/রিয়াল)।

মধ্যমভাগ: থিয়াগো আলকান্ত্রা (স্পেন/বায়ার্ন), সার্জিও বুসকেটস (স্পেন/বার্সা), কাসেমিরো (ব্রাজিল/রিয়াল), ফিলিপ কুতিনহো (ব্রাজিল/লিভারপুল), এডেন হ্যাজার্ড (বেলজিয়াম/চেলসি), আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন/বার্সা), ইসকো (স্পেন/রিয়াল), এন’গোলো কান্তে (ফ্র্যান্স/চেলসি), টনি ক্রুস (জার্মান/রিয়াল), নেমানজা মাতিক (সার্বিয়া/চেলসি/ম্যানইউ), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া/রিয়াল), মেসুত ওজিল (জার্মান/ওজিল), পল পগবা (ফ্র্যান্স/ম্যানইউ), মার্কো ভেরাত্তি (ইতালি/পিএসজি), আরতুরো ভিদাল (চিলি/বায়ার্ন)।

আক্রমণভাগ: গ্যারেথ বেল (ওয়েলস/রিয়াল), করিম বেনজেমা (ফ্র্যান্স/রিয়াল), এডিনসন কাভানি (উরুগুয়ে/পিএসজি), ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল/রিয়াল), পাওলো দিবালা (আর্জেন্টিনা/জুভি), অ্যান্তোনিও গ্রিজম্যান (ফ্র্যান্স/অ্যাতলেটিকো), জ্লাতান ইব্রাহিমোভিচ (সুইডেন/ম্যানইউ), হ্যারি কেন (ইংল্যান্ড/টটেনহাম), রোবার্টো লেভান্ডভস্কি (পোল্যান্ড/বায়ার্ন), রোমেলু লুকাকু (বেলজিয়াম/এভারটন/ম্যানইউ), কিলিয়ান এমবাপ্পে (ফ্র্যান্স/মোনাকো/পিএসজি), লিওনেল মেসি (আর্জেন্টিনা/বার্সা), নেইমার (ব্রাজিল/বার্সা/পিএসজি), অ্যালেক্সিস সানচেজ (চিলি/আর্সেনাল), লুইস সুয়ারেজ (উরুগুয়ে/বার্সেলোনা)।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, ২০ সেপ্টেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।