ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

রিয়ালের সামনে বিশ্ব রেকর্ডের হাতছানি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
রিয়ালের সামনে বিশ্ব রেকর্ডের হাতছানি ছবি: সংগৃহীত

ক্রিস্টিয়ানো রোনালদোর প্রত্যাবর্তনের ম্যাচে অনন্য ইতিহাস গড়ার লক্ষ্যে চোখ রাখছে রিয়াল মাদ্রিদ। আজ রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল বেটিসের জালে বল পাঠাতে পারলেই নতুন বিশ্ব রেকর্ডের জন্ম দেবে গ্যালাকটিকোরা।

টানা ৭৪ ম্যাচে গোল করে ইতিহাসের পাতায় নাম লেখানোর দ্বারপ্রান্তে স্প্যানিশ জায়ান্টরা। সবশেষ রিয়াল সোসিয়েদাদের মাঠে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে সান্তোসের ৭৩ ম্যাচের কীর্তি স্পর্শ করে রিয়াল।

এবার রেকর্ডটা এককভাবে নিজেদের করে নেওয়ার সুবর্ণ সুযোগ।

রেকর্ড গড়ার ম্যাচে বেশ উজ্জ্বীবিত জিনেদিন জিদানের শিষ্যরা। নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন রোনালদো ও মার্সেলো। ইনজুরিমুক্ত টনি ক্রুসও মাঠে নামার অপেক্ষায়। বুধবার (২০ সেপ্টেম্বর) বার্নাব্যুতে বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায় বেটিসকে আতিথ্য দেবে লস ব্লাঙ্কসরা।

তিনবারের বিশ্বকাপ জয়ী পেলেকে নিয়ে ১৯৬২-৬৩ সময়ে টানা ৭৩টি প্রতিযোগিতামূলক ম্যাচে গোলস্কোরিংয়ের নজির স্থাপন করেছিল সান্তোস। পঞ্চাশ বছরের অধিক সময় পর এটি এখন রিয়ালের নিঃশ্বাস দূরত্বে।

গত বছরের এপ্রিলে সোসিয়েদাদের বিপক্ষে ১-০ ব্যবধানের জয় দিয়ে গোল যাত্রার শুরু। চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর আর কোনো দলই তাদের গোল করা থেকে থামাতে পারেনি।

এ সময়ের মধ্যে ব্রাজিলিয়ান ক্লাবটির চেয়ে রিয়ালের জয়ের পাল্লা ভারী। ৫৪ জয়, ১৪ ড্র ও পাঁচ ম্যাচে হারের স্বাদ পেয়েছে তারা। সান্তোসের জয় ৫২টিতে (১৪ ড্র, ৭ হার)। গোলস্কোরিংয়েও যোজন যোজন এগিয়ে ইউরোপিয়ান পরাশক্তিরা। যথাক্রমে ২৪৮ ও ১৯৭।

রেকর্ডটা যে রিয়াল করেই ফেলবে এর বিপক্ষে বাজি ধরার লোক খুব কম। তার ওপর পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা শেষ করে ফিরছেন রোনালদো। লা লিগায় নতুন মৌসুমে এটিই পর্তুগিজ তারকার প্রথম ম্যাচ।

গত মাসে ন্যু ক্যাম্পে বার্সেলোনার বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে রেফারিকে ধাক্কা দেওয়ার অপরাধে ঘরোয়া প্রতিযোগিতায় পাঁচ ম্যাচ নিষিদ্ধ হন রোনালদো। মিস করেন শিরোপা নিশ্চিতের ফিরতি পর্বের খেলাসহ প্রথম চারটি লিগ ম্যাচ। তিনদিন আগে বার্নাব্যুতে অনুষ্ঠিত রিয়াল সোসিয়েদাদ (৩-১) ম্যাচ দিয়ে তার নিষেধাজ্ঞার সমাপ্তি হয়।

চ্যাম্পিয়নস লিগে অবশ্য এই নিষেধাজ্ঞা কার্যকর ছিল না। অ্যাপোয়েলের বিপক্ষে গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই জোড়া গোল করে রোনালদো বুঝিয়ে দিয়েছেন লা লিগায় দল তাকে কতটা মিস করেছে।

রেকর্ডের পাশাপাশি জয় ভিন্ন কিছুই ভাবছে না মাদ্রিদ। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে লিগে এবারের আসরের শুরুটা মোটেও নিজেদের মতো হয়নি। প্রথম ম্যাচে জয় পেলেও টানা দুই ড্রয়ে পয়েন্ট ব্যবধানে পাঁচ ম্যাচেই জেতা চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার চেয়ে এখন ৭ পয়েন্ট পিছিয়ে এক ম্যাচ কম খেলা রিয়াল (৮)। অবস্থান পঞ্চম।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ২০ সেপ্টেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।