ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফিক্সিং কাণ্ডে ৫ বছর নিষিদ্ধ খালিদ লতিফ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
ফিক্সিং কাণ্ডে ৫ বছর নিষিদ্ধ খালিদ লতিফ ছবি: সংগৃহীত

স্পট ফিক্সিংয়ের দায়ে শারজিল খানের পর খালিদ লতিফকে পাঁচ বছরের জন্য সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২০১৭ পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ফিক্সিং কাণ্ডে অভিযুক্ত হন এ টপঅর্ডার ব্যাটসম্যান।

ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে খেলেন লতিফ। বুধবার (২০ সেপ্টেম্বর) ছয়টি বড় ধরনের দুর্নীতি দমন কোড লঙ্ঘনের অভিযোগে দোষী সাব্যস্ত হন তিনি।

অর্থের বিনিময়ে কম পারফর্ম করা এবং দুর্নীতির বিষয়টি প্রকাশ না করা। এছাড়াও অন্য খেলোয়াড়দের এ কাজে সম্পৃক্ত হওয়ার অনুরোধ করে প্রলুব্ধ করার অভিযোগও লিপিবদ্ধ হয়। এতে পাঁচ বছর থেকে আজীবন নিষিদ্ধ হওয়ার সম্ভাবনা ছিল।

নিষেধাজ্ঞার পাশাপাশি তাকে ১ মিলিয়ন পাকিস্তান রুপি জরিমানা করেছে পিসিবির দুর্নীতি দমন ট্রাইব্যুনাল। দুবাইতে পিএসএল’র দ্বিতীয় আসরের প্রথম দিন থেকে সতীর্থ মোহাম্মদ ইরফান ও শারজিল খানকে স্পট ফিক্সিংয়ে উদ্বুদ্ধ করেছিলেন লতিফ।

গত ফেব্রুয়ারিতে টি-২০ প্রতিযোগিতা থেকে লতিফ ও শারজিলকে দেশে ফেরত পাঠানো হয়। পরে তদন্তে নামে বোর্ডের দুর্নীতি দমন ইউনিট। সম্প্রতি শারজিলকে পাঁচ বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়। যার অর্ধেক নিষেধাজ্ঞা স্থগিত। এ সময়ে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট খেলতে পারবেন না তিনি এবং পর্যবেক্ষণের মধ্যে থাকবেন।

শারজিলের নিষেধাজ্ঞার মেয়াদ অর্ধেক স্থগিত হলেও লতিফেরটা হয়নি। অর্থাৎ, ২০২২ সালের আগে তিনি ক্রিকেটে ফিরতে পারবেন না। পিএসএল স্পট ফিক্সিংয়ে যু্ক্ত থাকার অভিযোগে এটাই সবচেয়ে কঠিন শাস্তি। এর আগে পেসার ইরফানের ওপর এক বছরের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

এদিকে ৩১ বছর বয়সী খালিদ লতিফের নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করেছেন তার আইনজীবী বাবর আলম। ট্রাইব্যুনালের এ রায় অগ্রহণযোগ্য ও এর বিরুদ্ধে চ্যালেঞ্জ জানানোর ঘোষণা দিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, ২০ সেপ্টেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad