ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

গেইলদের পরাজয়ে বিশ্বকাপের টিকিট পেল শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
গেইলদের পরাজয়ে বিশ্বকাপের টিকিট পেল শ্রীলঙ্কা ছবি: সংগৃহীত

ম্যানচেস্টারে ইংল্যান্ডের কাছে ওয়েস্ট ইন্ডিজের হারের সুবাদে অষ্টম ও শেষ দল হিসেবে সরাসরি ২০১৯ বিশ্বকাপে নাম লেখালো শ্রীলঙ্কা। স্বপ্নভঙ্গ হলো ক্যারিবীয়দের। বাছাইপর্বের বাধা পেরিয়েই তাদের ওয়ার্ল্ডকাপের মূল পর্বে যেতে হবে।

বিশ্বকাপে সরাসরি উত্তীর্ণ হওয়ার লড়াইয়ে নির্ধারিত ৩০ সেপ্টেম্বরের র‌্যাংকিংয়ে শ্রীলঙ্কাকে (৮৬ পয়েন্ট) আর টপকাতে পারবে না ও. ইন্ডিজ। পাঁচ ম্যাচের সিরিজটি ৪-০ বা ৫-০ তে জিততে পারলেই কেবল লঙ্কানদের পেছনে ফেলা সম্ভব হতো।

কিন্তু পাঁচ ম্যাচ সিরিজের শুরুতেই হতাশাই সঙ্গী হলো ক্যারিবীয়দের। ২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডেতে ক্রিস গেইলের প্রত্যাবর্তনের ম্যাচে সাত উইকেটে হার মানে সফরকারীরা। বৃষ্টির কারণে মাঠ ভেজা থাকায় খেলা হয় ৪২ ওভারে। জনি বেয়ারস্টোর প্রথম ওডিআই সেঞ্চুরির সুবাদে ২০৫ রানের লক্ষ্যটা অনায়াসেই টপকে যায় ইংলিশরা। ফেরার ম্যাচে গেইলের ব্যাট থেকে আসে ৩৭। নটিংহ্যামে দ্বিতীয় ওয়ানডে ২১ সেপ্টেম্বর।

আগামী বছরের মার্চে ১০ দলের অংশগ্রহণে বাছাইপর্ব শুরু হওয়ার কথা। যেখান থেকে সেরাটা দু’টি টিম বিশ্বকাপে অংশ নেবে। ওডিআই র‌্যাংকিংয়ে তলানির চার দল এখন ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। ২০১৫-১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপ থেকে চারটি ও বাছাইপর্বের বাকি দু’টি দল আসবে ২০১৮ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন টু থেকে।

১৯৯৬ বিশ্বকাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা এখন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগ দেবে। এই আইটি টিম ২০১৯ ইভেন্টের জন্য নিশ্চিত। দ্বাদশ বিশ্বকাপের বাকি দুই প্রতিদ্বন্দ্বীকে বাছাইপর্ব অতিক্রম করতে হবে।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, ২০ সেপ্টেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।