ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পিসিবির খামখেয়ালি, বিরক্ত ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
পিসিবির খামখেয়ালি, বিরক্ত ক্রিকেটাররা ছবি: সংগৃহীত

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) নিজ দেশের ক্রিকেটারদের পায়ে শিকল পড়াতে চলেছেন। অহেতুক নিয়মকানুনের বেড়াজালে ক্রিকেটারদের সীমাবদ্ধতা তৈরির ক্ষেত্রে এগিয়ে পাকিস্তান। আবারো নতুন করে নিয়ম করতে যাচ্ছে পিসিবি, বরাবরের মতো এবারো নিন্দিত হচ্ছে দেশটির ক্রিকেট বোর্ড।

বিশ্বব্যাপী ক্রিকেটের বাণিজ্যে বিভিন্ন দেশ যে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ চালু করেছে, তাতে পাকিস্তানি ক্রিকেটারদের অংশগ্রহণ চোখে পড়ার মতো। শুধু কয়েক আসরে ভারতের আইপিএল খেলা থেকে বিরত থাকতে হচ্ছে তাদের।

তাছাড়া, বাংলাদেশের বিপিএল, ইংল্যান্ডের কাউন্টি, ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্ট, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, ওয়েস্ট ইন্ডিজের সিপিএল আসরে পাকিস্তানি ক্রিকেটাররা অংশ নেয়।

বোর্ডের চুক্তিভূক্ত ক্রিকেটারদের এসব বৈশ্বিক ঘরোয়া লিগে খেলা থেকে বিরত রাখতে চাইছে পিসিবি। তার বদলে নিজেদের ঘরোয়া ক্রিকেটে নির্দিষ্ট সংখ্যক ম্যাচ খেলানোর ব্যবস্থা করছে দেশটির ক্রিকেট বোর্ড। পিসিবি চুক্তিভূক্ত খেলোয়াড়দের জন্য বছরে অন্তত তিনটি ঘরোয়া টুর্নামেন্টের ম্যাচ খেলার ব্যবস্থা করবে। বিশ্বব্যাপী সমালোচিত ক্রিকেট বোর্ডটি ঘরোয়া ক্রিকেটে খেলা সরফরাজ আহমেদ, শোয়েব মালিক, বাবর আজম, আহমেদ শেহজাদ, মোহাম্মদ আমিরদের জন্য বাধ্যতামূলক করারও পরিকল্পনা করছে।

এই শর্ত পূরণ না করতে পারলে জাতীয় দলে ক্রিকেটারদের গুরুত্ব কমে যাবে বলেও হুশিয়ারি দিতে পারে পিসিবি।

ক’দিন আগেই পিসিবির খামখেয়ালিতে ভরা সিদ্ধান্তে ইংলিশ কাউন্টি লিগ আর সিপিএল থেকে পাকিস্তানি ক্রিকেটারদের ফিরে আসার নির্দেশ দেয়া হয়। দেশের মাটিতে ন্যাশনাল টি-টোয়েন্টি লিগ খেলানোর জন্য ক্রিকেটারদের ডেকে পাঠানো হলে পরে সমালোচনা হওয়ায় লিগটি বাতিল করতে বাধ্য হয় পিসিবি। আবারো সিপিএল আর কাউন্টি খেলতে যায় উড়ে যায় পাকিস্তানি ক্রিকেটাররা।

এখানেই শেষ নয়, এরপর দেশটির ক্রিকেট বোর্ড ন্যাশনাল টি-টোয়েন্টি লিগের আয়োজন করে আগামী নভেম্বরে। ঠিক সে সময়ই দক্ষিণ আফ্রিকায় গ্লোবাল টি-টোয়েন্টি লিগ আর বাংলাদেশে বিপিএল অনুষ্ঠিত হবে। একই সময়ে তিনটি লিগ চলা পাকিস্তানি ক্রিকেটারদের জন্য বিব্রতকর। পিসিবির একটি সূত্র জানিয়েছে, বোর্ডের এমন অপেশাদার আচরণে খেলোয়াদের অনেকে বিরক্ত। কারণ, বিভিন্ন দেশের লিগ খেলোয়াড়দের আর্থিক স্বাধীনতা দেয়। এরকম লিগে খেলোয়াড়দের খেলা বন্ধ করা যে কোনো বোর্ডের জন্যই কঠিন। তাতে, ক্রিকেটারদের সাথে বোর্ডের ঝামেলা বাধাই স্বাভাবিক।

ঠিক এমন ইস্যুতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড ক্ষতিগ্রস্থ হয়েছে। বোর্ডের অহেতুক চুক্তি মানতে রাজি না হলে ক্রিস গেইল, ব্রাভো, পোলার্ডরা জাতীয় দল থেকে ছিটকে পড়েন। যার খেসারত দিতে হয়েছে ক্যারিবীয়ানদের। ক’দিন আগে বোর্ডের চুক্তির সাথে ক্রিকেটারদের মতের মিল না হলে অস্ট্রেলিয়া ক্রিকেট ধ্বংসের দিকে যাচ্ছিল। ক্যারিবীয়ান আর অজিদের ঝামেলা শেষ। এবার কি পাকিস্তানের খেসারত দেওয়ার পালা!

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, ১৯ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।