ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শিষ্যদের সতর্ক করলেন দক্ষিণ আফ্রিকার নতুন কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৭
শিষ্যদের সতর্ক করলেন দক্ষিণ আফ্রিকার নতুন কোচ শিষ্যদের সতর্ক করলেন দক্ষিণ আফ্রিকার নতুন কোচ

প্রতিপক্ষ বাংলাদেশকে হালকাভাবে নিলেই ক্রিকেটের নতুন এই শক্তির বিপক্ষে পা হড়কাতে পারে বলে শিষ্যদের সতর্ক করে দিলেন দক্ষিণ আফ্রিকার নতুন কোচ ওটিস গিবসন। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে দক্ষিণ আফ্রিকার দায়িত্ব নেওয়ার সময় এমন সতর্কবানী জানান গিবসন।

ওয়ানডে, টি-টোয়েন্টি কিংবা সাদা পোশাকের টেস্ট, বাংলাদেশ যে নতুন শক্তি সে ব্যাপারে কোনো সন্দেহ নেই গিবসনের। সাদা পোশাকে দেশের মাটিতে ইংল্যান্ডকে হারানোর পর নিউজিল্যান্ডের বিপক্ষে তাদেরই মাটিতে দুর্দান্ত পারফর্ম করেছে মুশফিক-তামিম-সাকিবরা।

শ্রীলঙ্কা সফরে নিজেদের শততম টেস্টে স্বাগতিকদের হারিয়ে দেয় মুশফিকের দলটি। আর সবশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে অনেকটা বলে-কয়ে হারায় সফরকারী স্মিথ বাহিনীকে।

ইংল্যান্ডের সর্বশেষ বাংলাদেশ সফরে গিবসন ছিলেন ইংলিশদের বোলিং কোচ। সেবারই ইংল্যান্ডকে প্রথমবার টেস্টে হারায় বাংলাদেশ। তাই কাছে থেকে দেখেছেন টাইগারদের উন্নতির গ্রাফ।

শিষ্যদের নিয়ে গিবসন নিজের প্রথম অ্যাসাইনমেন্ট হিসেবে সামনে পাচ্ছে বাংলাদেশকে। এই বাংলাদেশ যে আগের বাংলাদেশ নেই সেটা খুব ভালো করেই জানা প্রোটিয়াদের এই নতুন কোচের, ‘বাংলাদেশকে হালকা ভাবে নেওয়ার কোনো সুযোগই নেই। এই বাংলাদেশের বিপক্ষে মানসিক দিক থেকে এগিয়ে থাকারও মানে হয় না। আমরা দেখেছি অস্ট্রেলিয়ার বিপক্ষে তারা কেমন খেলেছে। গত বছর ইংল্যান্ড দলের সঙ্গে আমি ছিলাম। সেবার বাংলাদেশ একটা টেস্ট জিতেছিল। ’

গিবসন আরও জানান, ‘আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ খুব আত্মবিশ্বাসী একটি দল। হালকা মেজাজ নিয়ে তাদেরকে স্বস্তির জায়গা দিতে চাই না। তারা কঠিন প্রতিপক্ষ হিসেবেই এসেছে। ’

ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছেন ২ টেস্ট আর ১৫ ওয়ানডে খেলা গিবসন তার সময়ে সতীর্থ হিসেবে পেয়েছিলেন কোর্টনি ওয়ালশকে। খুব কাছ থেকে দেখেছেন বিশ্ব ক্রিকেটে ওয়ালশের পেস তাণ্ডব। ইংল্যান্ডের বোলিং কোচ হিসেবে কাজ করলেও এবার গিবসন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ হিসেবে কাজ করবেন। বাংলাদেশের বোলিং কোচ কিংবদন্তি পেসার ওয়ালশের ছাত্ররা পেস বান্ধব উইকেটে খেলবে। এটিকে বড় চোখে দেখছেন গিবসন, ‘ওয়ালশের মতো বোলার বাংলাদেশের কোচিং স্টাফে আছে। তাদের হেড কোচও (হাথুরুসিংহে) দারুণ কাজ করছে। এটা তাদের খেলায় শক্ত মেজাজ নিয়ে এসেছে। ’

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে ২৮ সেপ্টেম্বর, পচেফস্ট্রমে। ৬ অক্টোবর ব্লুমফন্টেইনে দ্বিতীয় টেস্টে নামবে দু’দল। টেস্টের পর ১৫ অক্টোবর থেকে তিন ওয়ানডের সিরিজ খেলবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। ২৬ ও ২৯ অক্টোবর দুটি টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে সিরিজ।

আসন্ন এই সিরিজে নিজেদের লক্ষ্য নিয়ে বলতে গিয়ে গিবসন জানান, ‘আমরা বাংলাদেশের বিপক্ষে কঠিন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আছি। প্রত্যেক ক্রিকেটারকে ঘরোয়া লিগের ম্যাচ খেলে মাঠে নামতে হচ্ছে। ইংল্যান্ডের বিপক্ষে খেলার পর গত আগস্ট থেকে আমরা কোনো টেস্ট খেলিনি। এমন অবস্থাতেই আমাদের বাংলাদেশের বিপক্ষে নামতে হচ্ছে। তারপরও আশা করছি আমরা আমাদের লক্ষ্যের দিকে এগুতে পারবো। ভালো একটা সিরিজ আশা করছি। ’

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ১৯ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।