ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ভারতকে কাঁপিয়েই জিতলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
ভারতকে কাঁপিয়েই জিতলো বাংলাদেশ ছবি: সংগৃহীত

ক্রিকেট হোক কিংবা ফুটবল-হকি, বাংলাদেশ ও ভারতের ম্যাচ মানেই অন্যরকম উত্তেজনা। সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের এবারের আসরে থিম্পুতে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-ভারত। যেখানে বাংলাদেশের কিশোররা ৪-৩ গোলে হারিয়ে দিয়েছে ভারতের ছেলেদের।

অবিশ্বাস্য পারফর্মে বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ দল জয় তুলে নেয়। অনূর্ধ্ব-১৮ সাফের প্রথম দিনেই জমজমাট খেলা উপহার দিল টাইগার যুবারা।

বাংলাদেশ৩-০ গোলে পিছিয়ে পরেও ভারতের বিপক্ষে ৪-৩ গোলে জিতেছে বাংলাদেশের তরুণরা। লড়াইটা ছিল দক্ষিণ এশিয়ার ফুটবল যুবাদের শ্রেষ্ঠত্বের লড়াই। থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ-ভারতের লড়াই শুরু হয় বিকেল ৪ টায়।

প্রথমার্ধে ৩-০ গোলে পিছিয়ে পড়া বাংলাদেশ দ্বিতীয়ার্ধে ঘুড়ে দাঁড়ায়। রেফারির শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গেই ম্যাচ জিতে নেয় ৪-৩ গোলে। বাংলাদেশের পক্ষে জোড়া গোল করেন জাফর ইকবাল। অন্য দুটি গোল করেন মোহাম্মদ সুফিল ও রহমত মিয়া।

ম্যাচের ১৮ মিনিটেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। লালামপুইয়ার গোলে লিড নেয় ভারত। ৩২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ভারতের এডমন্ড লালরিনদিকা। প্রথমার্ধের শেষ দিকে ভারতের রেবেলো প্রিন্সটন গোল করে ৩-০ ব্যবধানে নিয়ে যান দলকে। আর এই স্কোরেই বিরতিতে যায় দুই দল।

বাংলাদেশের লজ্জাজনক হারের প্রতিচ্ছবি যারা দেখছিলেন, তাদের অবাক হতে হয় দ্বিতীয়ার্ধে যুবাদের পারফর্ম দেখে। কিন্তু রোমান্স তো তখনো বাকি। ভোজবাজির মতো পাল্টে যায় বাংলাদেশের পারফর্ম।

দ্বিতীয়ার্ধের ৫৫ মিনিটে কর্নার কিক থেকে উড়ে আসা বলে হেড করে ব্যবধান কমান বাংলাদেশের জাফর ইকবাল (৩-১)। তিন মিনিট যেতে না যেতেই ম্যাচের ৫৮ মিনিটের মাথায় ভারতের গোলবক্সের ভেতরে ফ্রি কিক পায় বাংলাদেশ। সুযোগের পুরোপুরি ব্যবহার করেন রহমত মিয়া (৩-২)। ৭৪ মিনিটের মাথায় মোহাম্মদ সুফিল দলের তৃতীয় গোল করলে স্কোর দাঁড়ায় (৩-৩)। আর ম্যাচের যোগ করা সময়ে (৯০+১) নিজের জোড়া গোল পূর্ণ করে বাংলাদেশকে এগিয়ে নেন জাফর ইকবাল (৪-৩)।

বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ। আর নেপালের বিপক্ষে খেলবে ২৫ সেপ্টেম্বর। তার দুদিন পর স্বাগতিক ভুটানের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলবে মাহবুব হোসেন রক্সির দল।

বাংলাদেশ ও ভারত ছাড়াও দক্ষিণ এশিয়ার এ টুর্নামেন্টে অংশ নিয়েছে মালদ্বীপ, নেপাল ও স্বাগতি ভুটান। শ্রীলঙ্কা কয়েকদিন আগে নাম প্রত্যাহার করে নেয়ায় গ্রুপের পরিবর্তে খেলা হচ্ছে রাউন্ড রবীন লিগ পদ্ধতিতে।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ১৮ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।