ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বার্সায় নেইমারের বিকল্পের অভাব পূরণ করবে কে?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
বার্সায় নেইমারের বিকল্পের অভাব পূরণ করবে কে? ছবি: সংগৃহীত

নেইমারের অভাব পূরণে ন্যু ক্যাম্পে আগমন ওসমান ডেম্বেলের। এখন ফ্রেঞ্চ ফরোয়ার্ডের অনুপস্থিতিতে বিকল্প খুঁজতে হচ্ছে কোচ আর্নেস্টো ভালভার্ডেকে। বার্সা ক্যারিয়ারের শুরুতেই যে ইনজুরির শিকার ২০ বছর বয়সী ডেম্বেলে। বাম পায়ের হ্যামস্ট্রিং সমস্যার কারণে তিন থেকে চার মাস তাকে মাঠের বাইরে থাকতে হবে।

উদীয়মান ডেম্বেলের জন্য যা একেবারেই দুর্ভাগ্যজনক। বার্সার জন্যও বিশাল এক ধাক্কা।

প্রাথমিক ভয়ের চেয়ে বড় ধরনের দুঃসংবাদই পায় কাতালানরা। প্রথমে ধারণা করা হয়েছিল সেরে উঠতে হয়তো তিন সপ্তাহ সময় লাগতে পারে। কিন্তু মেডিকেল রিপোর্টে রীতিমতো হতভম্ব অবস্থা!

গেটাফের বিপক্ষে দলের ২-১ গোলে জয়ের ম্যাচে প্রথমার্ধেই (২৯ মিনিট) মাঠ ছাড়তে বাধ্য হন ডেম্বেলে। তখনই বার্সা শিবিরে শঙ্কা বিরাজ করছিল। সেটি যে এতোটা মারাত্মক হবে তা হয়তো কল্পনাও করেননি সমর্থকরা।

বিশেষজ্ঞ চিকিৎসক ডাক্তার সাকারি ওরাভার অধীনে ট্রিটমেন্টের জন্য শিগগিরই ফিনল্যান্ডে যাবেন ডেম্বেলে। অতীতে একই ধরনের সমস্যায় থমাস ভারমাইলেন, পেপ গার্দিওলা ও মার্কো ফন বাস্তেনকে ফিট করে তুলেছিলেন তিনি।

দীর্ঘ ইনজুরির কারণে লা লিগা সূচির প্রথম রাউন্ডের পাশাপাশি চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব মিস করবেন ডেম্বেলে। তার অনুপস্থিতে আক্রমণভাগে ২৩ বছর বয়সী জেরার্ড দেউলেফেউ হতে পারেন কোচ আর্নেস্টো ভালভার্ডের প্রথম পছন্দ। এ মৌসুমে শৈশবের ক্লাবে ফেরার পর এখনো পুরোপুরি নিজের সামর্থ্যের জানান দিতে পারেননি। এখন নিজেকে মেলে ধরার সুবর্ণ সুযোগ পাচ্ছেন স্প্যানিশ ফরোয়ার্ড।

একাধিক পজিশনে খেলতে সক্ষম পরীক্ষিত সার্জি রবার্তোকেও বেছে নিতে পারেন বার্সা কোচ। এমনটি হলে অবাক হওয়ার কিছু থাকবে না। আরেক স্প্যানিশ তরুণ ডেনিস সুয়ারেজেও ডেম্বেলের পজিশনে খেলার দাবি রাখেন।

সেক্ষেত্রে ডেনিসের পজিশনে আনতে হবে পরিবর্তন। গেটাফের বিপক্ষে চমৎকার ফিনিশিংয়ে দেখিয়েছেন ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে কম যান না তিনি। দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় হওয়ার সামর্থ্য আছে প্রতিভাবান এ উঠতি অ্যাটাকিং মিডফিল্ডারের।

মেসি-সুয়ারেজের পাশে আরেক তরুণ স্প্যানিশ স্ট্রাইকার পাকো আলকাসেরের ওপরও আস্থা রাখতে পারেন ভালভার্ডে। সব মিলিয়ে ডেম্বেলের জায়গায় বিকল্প একাধিক। সুযোগটা কে কতটা কাজে লাগাবে পারবেন সেটিই এখন দেখার বিষয়।

নেইমার পিএসজিতে চলে যাওয়ার পর অনেক নাটকীয়তা শেষে বুরুশিয়া ডর্টমুন্ড থেকে বড় অঙ্কের (১০৫ মিলিয়ন ইউরো) বিনিময়ে ডেম্বেলেকে ন্যু ক্যাম্পে ভাগিয়ে আনে স্প্যানিশ জায়ান্টরা। কিন্তু বার্সা ক্যারিয়ারের শুরুতেই সঙ্গী হলো ইনজুরির থাবা!

গত ৯ সেপ্টেম্বর এসপানিওলের বিপক্ষে ৫-০ গোলে জেতা ম্যাচটিতে বদলি হিসেবে বার্সার জার্সিতে অভিষেক হয় ডেম্বেলের। লুইস সুয়ারেজের করা শেষ গোলটিতে অ্যাসিস্ট করে নজর কাড়েন। তিনদিন পর চ্যাম্পিয়নস লিগে অভিষেক হয়। জুভেন্টাসের বিপক্ষে (৩-০) নামেন শুরুর একাদশেই।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ১৮ সেপ্টেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।