ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

পারলো না ১০ জনের বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
পারলো না ১০ জনের বাংলাদেশ ছবি: সংগৃহীত

নিজেদের প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৯-০ গোলে উড়ে যাওয়া বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে রানারআপ জাপানের বিপক্ষে হেরেছে ৩-০ গোলে। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩-২ গোলে হেরেছে দশ জনের দলে পরিণত হওয়া টাইগ্রেসরা। দিনের অপর ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে হারিয়েছে জাপান।

থাইল্যান্ডের চোনবুরির ইনিস্টিটিউট অব ফিজিক্যাল এডুকেশন ক্যাম্পাস স্টেডিয়ামে রোববার (১৭ সেপ্টেম্বর) এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের শেষ ম্যাচ খেলতে নামে বাংলাদেশ। শক্তিমত্তায় কোরিয়া-জাপান সমান ছিল।

বাংলাদেশের মেয়েদের ভয়টা কেটে যায় দ্বিতীয় ম্যাচে জাপানকে ৩ গোলে আটকে দিয়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে জয়ে চোখ রেখেছিল লাল-সবুজের মেয়েরা।

ম্যাচের নবম মিনিটে লিড নেয় অস্ট্রেলিয়া। লরা এমিলির গোলে এগিয়ে যায় অজিরা। খেলার ৪৫ মিনিটের মাথায় দলের প্রথম গোলটি করেন শামসুরনাহার। পেনাল্টি থেকে গোলটি করেন তিনি। ম্যাচের প্রথমার্ধে ১-১ গোলে সমতায় থেকে বিরতিতে যায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া। তবে, কৃষ্ণার লাল কার্ডের কারণে ৩২ মিনিটের মাথায় দশ জনের দলে পরিণত হয় বাংলাদেশ।

বিরতির পর ৫১ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। দলের দ্বিতীয় গোলটি করেন মোনিকা। ৭৮ মিনিটের মাথায় সমতায় ফেরে অস্ট্রেলিয়া। দলকে সমতায় ফেরান কায়রা ক্রুস। ৮৩ মিনিটের মাথায় অস্ট্রেলিয়া আরেকটি গোল করলে ৩-২ গোলে এগিয়ে যায়। অজি দলের তৃতীয় গোলটি করেন বদলি খেলোয়াড় সোফিয়া। আর ম্যাচে ফিরতে পারেনি বাংলাদেশ। ফলে, শেষ ম্যাচে হার নিয়েই মাঠ ছাড়তে হয় কোচ গোলাম রব্বানী ছোটনের ছাত্রীদের।

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মিশনটা শেষ হয়ে গেছে বাংলাদেশের। প্রথম দুই ম্যাচ হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া বাংলাদেশের শেষ ম্যাচটা ছিল শুধুই নিজেদের প্রমাণ করার। শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারানোর আশায় মাঠে নামে মৌসুমি-সানজিদা-স্বপ্না-মাহমুদারা। গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ায় কোচ গোলাম রব্বানী ছোটনের ছাত্রীরা শেষ ম্যাচ থেকে পূর্ণ পয়েন্ট তুলে নিতে চেয়েছিল।

এর আগে উত্তর কোরিয়া ও জাপানের কাছে বাংলাদেশ মোট ১২টি গোল হজম করে। সমান ১২টি গোল হজম করে অস্ট্রেলিয়াও। অজিদেরও প্রতিপক্ষ ছিল কোরিয়া-জাপান। প্রথম ম্যাচে জাপানের কাছে অস্ট্রেলিয়া খেয়েছিল ৫ গোল। উত্তর কোরিয়া দিয়েছে ৭ গোল।

গত দুই ম্যাচের পারফরম্যান্স ভুলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচেই সবচেয়ে ভালো খেলার প্রত্যয় জানিয়েছিলেন কৃষ্ণা-সানজিদারা। জাপানের বিপক্ষে যেমন লড়েছে, তার চেয়েও ভালো খেলতে চেয়েছিল বাংলাদেশের মেয়েরা। ভালো খেললেও ১০ জনের বাংলাদেশ শেষটা রাঙ্গাতে গিয়েও পারলো না।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ১৭ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।