ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বোলিংয়ে পাঁচে মোস্তাফিজ, ৯-এ সাকিব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
বোলিংয়ে পাঁচে মোস্তাফিজ, ৯-এ সাকিব ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

সবশেষ পাকিস্তান বনাম বিশ্ব একাদশ আর ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচ শেষে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি ক্রিকেটের সংক্ষিপ্ত এই ভার্সনের র‌্যাংকিং প্রকাশ করেছে।

তাতে, ব্যাটিংয়ে ভারতের বিরাট কোহলি, বোলিংয়ে পাকিস্তানের ইমাদ ওয়াসিম আর অলরাউন্ডার ক্যাটাগরিতে সাকিব আল হাসান শীর্ষে আছেন। দল হিসেবে এক নম্বরে নিউজিল্যান্ড।

দলগত র‌্যাংকিংয়ে দুই থেকে দশে আছে যথাক্রমে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, আফগানিস্তান আর বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১ রানে হারা ইংল্যান্ডের রেটিং করেছে ৪ পয়েন্ট। আর ক্যারিবীয়ানদের রেটিং বেড়েছে ৩। শীর্ষে থাকা নিউজিল্যান্ডের ১২৫ পয়েন্ট, বিশ্ব একাদশকে ২-১ ব্যবধানে হারানো দুইয়ে থাকা পাকিস্তানের পয়েন্ট ১২১।

বিশ্ব একাদশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত পারফর্ম করার পুরস্কার পেয়েছেন পাকিস্তানের বাবর আজম। ২২ বছর বয়সী এই তারকা ব্যাটসম্যান ২১ ধাপ এগিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে ম্যাচজয়ে ভূমিকা রাখা ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান এভিন লুইস তিন নম্বরে উঠেছেন। এছাড়া, ক্রিস গেইলের মতো এগিয়েছেন আহমেদ শেহজাদ, হাশিম আমলারা। বোলিংয়ে এগিয়েছেন পাকিস্তানের শাদাব, ইংল্যান্ডের লিয়াম প্লাংকেট, আদিল রশিদ আর ক্যারিবীয়ান তারকা ব্রাথওয়েইট।

ব্যাটিংয়ে কোহলি এক নম্বরে, দুই থেকে দশে আছেন অ্যারন ফিঞ্চ, এভিন লুইস, কেন উইলিয়ামসন, গ্লেন ম্যাক্সওয়েল, বাবর আজম, অ্যালেক্স হেলস, জো রুট, মোহাম্মদ শাহজাদ আর ডু প্লেসিস। সেরা ২০-এ বাংলাদেশের সাব্বির রহমানের অবস্থান ১৩ নম্বরে।

বোলিংয়ে এক নম্বরে পাকিস্তানের ইমাদ ওয়াসিম, দুই থেকে দশে আছেন জাসপ্রিত বুমরাহ, ইমরান তাহির, রশিদ খান, মোস্তাফিজুর রহমান, স্যামুয়েল বদ্রি, জেমস ফকনার, সুনীল নারাইন, সাকিব আল হাসান এবং মোহাম্মদ নাভিদ।

অলরাউন্ডার তালিকায় যথারীতি এক নম্বরে সাকিব। দুইয়ে গ্লেন ম্যাক্সওয়েল, তিনে মোহাম্মদ নবী, চারে মারলন স্যামুয়েলস আর পাঁচে মাহমুদুল্লাহ রিয়াদ

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ১৭ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।