ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭

bangla news

ব্রাজিলকে হটিয়ে শীর্ষে ফিরলো জার্মানি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৪ ২:৫৩:১০ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিফা ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরলো বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। টপ পজিশনের জন্য ব্রাজিলের সঙ্গে তাদের লড়াইটা অব্যাহত। মাত্র ১৬ পয়েন্টের ব্যবধানে দুইয়ে নেমে গেছে সেলেকাওরা। এদিকে সাত ধাপ অবনমনে বাংলাদেশের অবস্থান এখন ১৯৬।

র‌্যাংকিংয়ে বিশ্বকাপ বাছাইপর্বের সাম্প্রতিক ব্যস্ততার ছাপ স্পষ্ট। শীর্ষ দশের সবকটি পজিশনেই রদবদল হয়েছে। অবশ্য নতুন কোনো অন্তর্ভুক্তি হয়নি। কিংবা টপ টেন থেকে কেউ বাইরেও যায়নি।

বিশ্বকাপ বাছাইয়ে দুর্দান্ত গতিতে ছুটছে জার্মানি। টানা আট ম্যাচেই জয় নিয়ে মূল পর্বে পা রাখার দ্বারপ্রান্তে জোয়াকিম লোর শিষ্যরা। সবশেষ চেক প্রজাতন্ত্র ও নরওয়ের বিপক্ষে জয়ের সুবাদে নেইমারের ব্রাজিলকে হটিয়ে নাম্বার ওয়ান আসন পুনরুদ্ধার করেছে জার্মানরা। দু’দলের পয়েন্ট যথাক্রমে ১৬০৬ ও ১৫৯০।

ইউরোপ থেকে সবার আগে ওয়ার্ল্ডকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করা বেলজিয়াম চার ধাপ এগিয়ে শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছে। তিন ধাপ এগিয়ে তিনে উঠে এসেছে পর্তুগাল। এক ধাপ অবনমনে চারে নেমে গেছে বাছাইপর্বে ধুঁকতে থাকা লিওনেল মেসির আর্জেন্টিনা।

পোল্যান্ড এক ধাপ পিছিয়ে ছয়ে ও সুইজারল্যান্ড তিন ধাপ অবমনে সাতে নেমে গেছে। আটে উঠে আসা ফ্রান্স দুই ধাপ উন্নতি করেছে। দুই ধাপ করে পিছিয়ে পরের দুই অবস্থানে চিলি ও কলম্বিয়া। শীর্ষ দশের এই আটটি টিমের পয়েন্ট যথাক্রমে ১৩৮৬, ১৩২৫, ১২৬৫, ১২৫০, ১২১০, ১২০৮, ১১৯৫, ১১৯১।

স্পেন তাদের ১১তম অবস্থান ধরে রেখেছে। ২০১৮ বিশ্বকাপের অায়োজক রাশিয়া দুই ধাপ অবনমনে ৬৪-তে। এছাড়া উল্লেখযোগ্য অন্যদের মধ্যে ওয়েলস (১৩তম, +৫), ইংল্যান্ড (১৫, -২), উরুগুয়ে (১৬, +১), ইতালি (১৭, -৫), সুইডেন (২৩, -৪) ও সাত ধাপ এগিয়ে ২৯ নম্বরে নাম লিখিয়েছে বিশ্বকাপ শঙ্কায় থাকা নেদারল্যান্ডস।

আগামী ১৬ অক্টোবর পরবর্তী ফিফা র‌্যাংকিং প্রকাশিত হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ১৪ সেপ্টেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa