ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭

bangla news

শচীনের কাছে ‘বাংলাদেশ’ স্মৃতি এখনো দুঃস্বপ্ন 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৩ ১:০৫:২৯ পিএম
শচীনের কাছে ‘বাংলাদেশ’ স্মৃতি এখনো দুঃস্বপ্ন -ছবি:সংগৃহীত

শচীনের কাছে ‘বাংলাদেশ’ স্মৃতি এখনো দুঃস্বপ্ন -ছবি:সংগৃহীত

শচীন টেন্ডুলকারের সব থেকে খারাপ সময় কোনটি? এর উত্তরে জড়িয়ে আছে বাংলাদেশের নাম। ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ভারতের হারের যন্ত্রণা এখনো বয়ে বেড়াচ্ছেন লিটল মাস্টার। এমনটি নিজেই জানালেন ক্রিকেটে ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ডের মালিক শচীন।

২০০৬-০৭ ক্রিকেট মৌসুমে যে ভারতীয় ক্রিকেটের সব থেকে বাজে সময় ছিল তা স্বীকার করে নিলেন শচীন। বিশেষ করে সে বছর বিশ্বকাপে ভারতের জঘন্য পারফরম্যান্স, শেষ আটেও পৌঁছাতে না পারা, ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের কাছে হার।

সেবার ভারতের গ্রুপে বাংলাদেশ ছাড়াও আরও ছিল শ্রীলঙ্কা ও বারমুডা। বাংলাদেশের পর লঙ্কানদের বিপক্ষেও হারতে হয়েছে সে সময় বিশ্বের সেরা ক্রিকেট দলটিকে। জয় তুলে নিয়েছিলো একমাত্র দুর্বল বারমুডার বিপক্ষে।

শচীনের কাছে ‘বাংলাদেশ’ স্মৃতি এখনো দুঃস্বপ্ন -ছবি:সংগৃহীতএই ব্যর্থতার পর ভারতীয় ক্রিকেটে আমূল পরিবর্তন আসে। মুম্বাইয়ে এক অনুষ্ঠানে শচীন বলেন, ‘আমার মনে হয় ২০০৬-০৭ আমাদের জন্য সব থেকে খারাপ সময় ছিল। ২০০৭ বিশ্বকাপের সুপার আটেও পৌঁছাতে পারিনি। সেখান থেকেই আমরা ঘুরে দাঁড়িয়েছিলাম। নতুন ভাবনা-চিন্তা দিয়ে নতুন ভাবে শুরু হয়েছিল।’

সেই সময় ভারতীয় দলের দায়িত্ব ছিল রাহুল দ্রাবিরের হাতে। আর বিশ্বকাপে গ্রুপ পর্বে বাজে ফলাফলের কারণে প্রথম রাউন্ডেই ছিটকে যেতে হয়েছিল ভারতকে। শচীন আরও বলেন, ‘আমাদের অনেক কিছু পরিবর্তন করতে হতো। সেটা আদৌ ঠিক ছিল, না ভুল ছিল আমরা জানতাম না। কিন্তু রাতারাতি পরিবর্তন সম্ভব ছিল না। ফলাফলের জন্য অপেক্ষা করতে হতো।’ 

এর পর অবশ্য সব থেকে চ্যালেঞ্জের কথাটাই বলেন মাস্টার ব্লাস্টার, ‘এই সুন্দর ট্রফি হাতে নিতে আমার সময় লেগে গিয়েছিল ২১ বছর।’ ২০১১তে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে বিশ্বকাপ জিতেছিল ভারত।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ১৩ সেপ্টেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa