ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৪, ২৬ সেপ্টেম্বর ২০১৭

bangla news

‘টার্গেট বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন হওয়া’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১১ ২:৫০:৩৪ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে ব্যাটিংয়ে মূল ভরসার নাম তামিম ইকবাল। তবে বর্তমান বললে ভুল হবে। দীর্ঘ দিন যাবত তিনি এদেশের ক্রিকেটকে তার ব্যাটিং দিয়ে সাহায্য করে আসছেন। আর ওপেনিংয়ে তো তাকে ছাড়া এখন চিন্তাও করা যায় না।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকা টেস্টে দুই ইনিংসে ব্যাক টু ব্যাক হাফসেঞ্চুরি করেছিলেন তামিম। সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের সমান রেকর্ড ২৪টি হাফসেঞ্চুরি করেন তিনি।

টেস্টের সাদা পোশাকে ৮টি, ওয়ানডেতে ৯টি আর টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরি করা তামিম লক্ষ্য ঠিক করেছেন বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন হওয়ার। তামিম জানিয়েছেন, ‘ব্যাটিংয়ের সময় খেয়াল রাখতে হয় উইকেট কিভাবে আপনার সাথে আচরণ করবে। এটা খুবই গুরুত্বপূর্ণ। আমি নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করি সব সময়ই। আমার লক্ষ্য একটাই-বিশ্বের সেরা ব্যাটসম্যানদের মধ্যে একজন হওয়া।’

ড্যাশিং এ ব্যাটসম্যানের সাফল্যে যোগ হয়েছিল পরিসংখ্যানে বর্তমানে বিশ্বের তৃতীয় সেরা ওপেনার হওয়ার। গত ১০ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের সেরা সময়টা তামিম কাটাচ্ছেন এখনই। বিশেষ করে চলতি বছরে তামিম যেন হয়ে উঠেছেন অপ্রতিরোধ্য। তামিমের এই অপ্রতিরোধ্য ফর্মই তাকে বিশ্বের অন্যান্য বেশিরভাগ ব্যাটসম্যান থেকে আলাদা করে রেখেছে।

গত দুই বছরের বিশ্ব-ক্রিকেটের পরিসংখ্যান আমলে নিলে, বর্তমান সময়ে তামিমই হচ্ছেন বিশ্বের তৃতীয় সেরা ওপেনিং ব্যাটসম্যান। গত দুই বছরের পারফরম্যান্স অনুযায়ী তামিমের চেয়ে ভালো করেছেন মাত্র দুজন ওপেনার। এরা হলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

তামিম আরও যোগ করেন, ‘আগামী বছরগুলোতে আমি বিশ্বের সেরা ব্যাটসম্যানদের কাতারে যেতে চাই, এটাই আমার লক্ষ্য। এজন্য প্রাথমিকভাবে সেরা দশে জায়গা করে নিতে চাই। আমার টার্গেট বিশ্বের সেরা ব্যাটসম্যানদের তালিকায় বর্তমানে দশ নম্বরে জায়গা করে নেওয়া। এর আগে আমি কখনো দশ নম্বরে স্থান করে নিতে পারিনি। যদি কখনো আমি শীর্ষ দশে আসতে পারি তাহলে আমার লক্ষ্যে পৌঁছানো সহজ হবে।’

আন্তর্জাতিক ক্রিকেটারদের মধ্যে বাংলাদেশের পক্ষে টেস্ট ও ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রান তামিমেরই। বাংলাদেশের ব্যাটিং-রেকর্ডের প্রায় সিংহভাগই এখন রয়েছে চট্টগ্রামে জন্ম নেওয়া এই ক্রিকেটারের দখলে। বর্তমানে বিশ্ব একাদশের ওপেনার হিসেবে পাকিস্তানে খেলতে গিয়েছেন তামিম।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ১১ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa