ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

লড়াই চালিয়ে যেতে হবে আর্জেন্টিনাকে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৭
লড়াই চালিয়ে যেতে হবে আর্জেন্টিনাকে ছবি: সংগৃহীত

আগের লেগে ভেনেজুয়েলার মাঠে জিততে পারেনি আর্জেন্টিনা। এবার ঘরের মাঠে ভেনেজুয়েলার বিপক্ষে পুরো তিন পয়েন্ট পাওয়ার সুযোগ হারিয়ে হতাশ আর্জেন্টিনার কোচ জর্জ সাম্পাওলি। হতাশ হলেও আশাবাদি আর্জেন্টাইন কোচ।

ভেনেজুয়েলার কাছে হোঁচট খেয়ে বিশ্বকাপ শঙ্কাতেই আছে আর্জেন্টিনা। তারপরও মেসি-ডি মারিয়াদের কোচ সাহস হারাচ্ছেন না।

খুব শিগগিরই তার শিষ্যরা রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলবে বলে মনে করছেন সাম্পাওলি।

বুয়েনস আইরেসে গত বুধবার বাছাইপর্বে পয়েন্ট টেবিলের তলানিতে থাকা ভেনেজুয়েলার সঙ্গে ১-১ গোলে ড্র করে আর্জেন্টিনা। ফলে, সরাসরি ২০১৮ বিশ্বকাপের টিকিট পেতে অনিশ্চয়তা কাটছে না আর্জেন্টিনার। টানা তিন ম্যাচে জয়হীন লিওনেল মেসির দল। সবশেষ ঘরের মাঠেই প্রথমে পিছিয়ে পড়ার পর প্রতিপক্ষের আত্মঘাতী গোলে ১ পয়েন্ট পায় দুইবারের বিশ্বকাপ জয়ীরা।

বলিভিয়ার মাঠে চিলি ১-০ ব্যবধানে হেরে যাওয়াতেই আর্জেন্টিনার রক্ষা! নইলে পঞ্চম স্থানও হারাতে হতো। হোম ভেন্যুতে আক্রমণাত্মক পারফরম্যান্স সত্ত্বেও জালের দেখা পাননি জর্জ সাম্পাওলির শিষ্যরা। বলিভিয়ার মাঠে ২-০ গোলে হারের পর ক’দিন আগেই উরুগুয়ের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের হতাশায় ডোবে আর্জেন্টিনা। ঘরের মাটিতেও জয়ে ফিরতে পারলো না দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বাছাইপর্বের বাধা অতিক্রমের শঙ্কাটাও জিইয়ে রইলো।

গত জুনে আর্জেন্টিনার দায়িত্ব নেওয়া সাম্পাওলি প্রতিযোগিতামূলক ম্যাচে এখনও জয়ের দেখা পাননি। সাম্পাওলির কণ্ঠেও তাই সুযোগ কাজে লাগাতে না পারার হতাশা। তবে আশাবাদী আর্জেন্টাইন কোচ জানিয়েছেন, ‘দল খুব শিগগিরই ঘুরে দাঁড়াতে পারবে। আমি জানি আমাদের সামনে অনিশ্চিত যাত্রা। আমরা এগিয়ে যাওয়ার বড় একটি সুযোগ হাতছাড়া করেছি। কিন্তু এটাই ফুটবল এবং এই বিষয়গুলো ঘটতেই পারে। এখন আমি সামনের দিনগুলোর দিকেই তাকিয়ে। ’

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে প্রথম চারটি দল সরাসরি রাশিয়া বিশ্বকাপের টিকিট পাবে। এরইমধ্যে বাছাইপর্ব পেরিয়ে সবার আগে বিশ্বকাপে উঠেছে নেইমারের ব্রাজিল। তাদের পয়েন্ট ১৬ ম্যাচে ৩৭। পঞ্চম স্থানের দলকে বিশ্বকাপের টিকিট পেতে প্লে-অফ খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলের বিপক্ষে। বাছাই পর্বের আর দুই রাউন্ড বাকি থাকতে ২৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে আর্জেন্টিনা। ২৭ পয়েন্ট নিয়ে উরুগুয়ে দ্বিতীয় স্থানে আছে। ২৬ পয়েন্ট নিয়ে কলম্বিয়া তৃতীয়, ২৪ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকা পেরু চতুর্থ। ২৩ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে চিলি। সপ্তম স্থানে থাকা প্যারাগুয়ের পয়েন্ট ২১।

বাছাইপর্বে ১৬ ম্যাচে ১৬ গোল আর্জেন্টিনার, এর মধ্যে একটি আবার আত্মঘাতী। দক্ষিণ আমেরিকা অঞ্চলে আর্জেন্টিনার চেয়ে কম গোল করেছে শুধু বলিভিয়া! তারকাখচিত এমন আক্রমণভাগ থাকা সত্ত্বেও ঘরের মাঠে গোল করতে পারেনি আর্জেন্টিনা। ভেনেজুয়েলার বিপক্ষে সমতা এনে দেওয়া গোলটিও এসেছে প্রতিপক্ষের উপহার হয়ে! সাম্পাওলি আরও জানান, ‘আশা করি, এই অস্বস্তি আমাদের বিভ্রান্ত করবে না কিংবা ভবিষ্যতের জন্য আমাদের আটকাতে পারবে না। দল এখন অনেক বেশি জটিল অবস্থায় আছে। কারণ আমরা ভেবেছিলাম, আগের দুটি ম্যাচের পর আমরা ভালো একটি অবস্থানে থাকবো। কিন্তু আমরা দুই ম্যাচ থেকে দুই পয়েন্ট নিয়ে যাচ্ছি। আমরা সুবিধাটা নিতে পারিনি। আমাদের লড়াই চালিয়ে যেতে হবে এবং খেলোয়াড়দের শক্তি জোগাতে হবে। ’

মেসিদের রাশিয়া বিশ্বকাপে খেলা দুরাশা হয়ে গেছে, তা বলার সময় এখনো আসেনি। এখনো রাশিয়া যাওয়ার সুযোগ আছে আর্জেন্টিনার এবং সেটা প্লে-অফের ঝক্কি এড়িয়েই। আগামী মাসে বাছাই পর্বে নিজেদের শেষ দুই ম্যাচে পেরু ও ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। বিশ্বকাপের টিকেট পেতে সাম্পাওলির নজর এখন ওই দুই ম্যাচে। তাতে, আগামী দুই ম্যাচেই জিততে হবে আর্জেন্টিনাকে। তাহলেই চারে থাকা পেরুকে টপকে যাবে মেসি বাহিনী।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ০৭ সেপ্টেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।