ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অপবাদ ঘুঁচিয়ে কিংবদন্তিদের পাশে ওয়ার্নার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৭
অপবাদ ঘুঁচিয়ে কিংবদন্তিদের পাশে ওয়ার্নার ছবি: উজ্জ্বল ধর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম থেকে: তাকে ঘিরে অপবাদ ছিল, উপমহাদেশে তার ব্যাট নিশ্চুপ থাকে। দলের প্রয়োজনেও তা জ্বলে উঠতে দেখা যায় না। নিন্দুকের এমন জবাবটা অবশেষে হয়তো শক্ত হাতেই দিতে পারলেন এই অজি ওপেনার। বলছিলাম ডেভিড ওয়ার্নারের কথা।

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন মুমিনুল ও মুশফিকের হাতে দুবার জীবন পাওয়ার পর ব্যাট হাতে যে স্ফুলিঙ্গ তিনি ছুটিয়েছেন তা অব্যাহত থাকলো তৃতীয় দিনের দ্বিতীয় সেশন পর্যন্ত। উপমহাদেশের উইকেটে যিনি বরাবরই ধুঁকেছেন সেই তিনিই স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে চলতি সিরিজে ব্যাটিং বন্ধাত্ব কাটিয়ে উঠে তুলে নিয়েছেন ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি।

তার এই সেঞ্চুরির সুবাদে ক্রিকেট অস্ট্রেলিয়াকেও জবাবটা সমীচীনই দেয়া হয়েছে। কেননা বোর্ডের সঙ্গে আর্থিক চুক্তির যে সংকট দীর্ঘদিন চলেছে সেখানে ক্রিকেটারদের পক্ষ থেকে তিনিই ছিলেন সব চাইতে বেশি সরব।  

তবে দুদিন ধরে চট্টগ্রামে যে ওয়ার্নারকে দেখা গেল তার সাথে বাস্তবের অনেক অমিল। তার মতো ধুমধারাক্কা ব্যাটসম্যান যখন পুরোদস্তর টেস্ট মেজাজে খেলে সেটাকে তো বিষ্ময় না বলে আর পারা যায় না!

তার এমন স্লথ গতির ব্যাটিং ক্যারিয়ারে আর কোনদিনই করেননি। তাইতো বুধবার (৬ সেপ্টেম্বর) সাগরিকায় বাংলাদেশের বিপক্ষে হলো তার সব চাইতে ধীরগতির টেস্ট সেঞ্চুরি। ২০৯ বলে করলেন ক্যারিয়ারের সবচেয়ে স্লথতম সেঞ্চুরিটি। এর আগে ভারতের বিপক্ষে ১৫৪ বলে করেছিলেন ক্যারিয়ারের প্রথম ধীরগতির সেঞ্চুরি।

তবে শেষ পর্যন্ত তাকে উইকেটে থাকতে দেননি টাইগারদের কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। ১২৩ রানে ইমরুলের হাতে ক্যাচ দিয়ে নিজের জন্মদিনটা স্মরণীয় করে রাখলেন। তা না হলে অজিদের রানের চাকা থামানো হয়তো মুশকিলই হয়ে যেত।  

টাইগারদের বিপক্ষ এই সেঞ্চুরির ফলে ওয়ার্নার পৌঁছে গেলেন ২০তম টেস্ট সেঞ্চুরিতে যা এশিয়ার মাটিতে দ্বিতীয় ও টানা। আর তার এই টানা দুই সেঞ্চুরিই তাকে বসিয়ে দিয়েছে অ্যালান বোর্ডার, মাইকেল ক্লার্ক, মাইক হাসি, ডেমিয়েন মার্টিন ও বব সিম্পসনদের পাশে।  

কেননা অস্ট্রেলিয়ানদের মধ্যে এশিয়ার মাটিতে টানা দুই টেস্টে সেঞ্চুরি এই পাঁচ অজি ব্যাটসম্যানই করতে পেরেছিলেন।

ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরিটি দিয়ে আরও বেশ কয়েকজন কিংবদন্তিদের ও সাবেকদের পেছনে ফেলেছেন এই অজি ওপেনার। ক্লাইভ লয়েড, গর্ডন গ্রিনিজ, মার্ক টেলর, লেন হাটন, মাইক হাসিরা ১৯টি সেঞ্চুরি নিয়ে এখনও তার পেছনে।

তবে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটের বিবেচনায় তিনি এখনও অনেক পেছনে। সর্বোচ্চ ৫১টি সেঞ্চুরি নিয়ে শীর্ষে শচীন টেন্ডুলকার। রিকি পন্টিং (৪১), স্টিভ ওয়াহ (৩২), ম্যাথু হেইডেন (৩০), স্যার ডন ব্র্যাডম্যান (২৯), মাইকেল ক্লার্ক (২৮), অ্যালান বোর্ডার (২৭), গ্রেগ চ্যাপেল (২৪), জাস্টিন ল্যাঙ্গার (২৩), নিল হার্ভে (২১) ও ডেভিড বুন (২১)।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ৬ সেপ্টেম্বর, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।