ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

২০৩০ বিশ্বকাপ বিডিংয়ে উরুগুয়ে-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০২ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
২০৩০ বিশ্বকাপ বিডিংয়ে উরুগুয়ে-আর্জেন্টিনা ছবি: সংগৃহীত

আগামী সপ্তাহে (৩০ আগস্ট) উরুগুয়েতে আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিও ম্যাক্রির সফরকালে অফিসিয়ালি ২০৩০ বিশ্বকাপ আয়োজনের লক্ষ্যে যৌথ বিড ঘোষণা করবে দু’দেশ। উরুগুয়ে প্রেসিডেন্ট তাবারে ভাজকুয়েজ এমনটিই নিশ্চিত করেছেন।

উরুগুয়ের পর্যটন মন্ত্রী লিলিয়াম কেচিচিয়ানের বরাত দিয়ে ‘স্টাই স্পোর্টস’ বলছে, জয়েন্ট বিডিংয়ে সাহায্য করতে পারেন আর্জেন্টাইন আইকন লিওনেল মেসি ও উরুগুইয়ান সেনসেশন লুইস সুয়ারেজ।

আগামী ৩১ আগস্ট বিশ্বকাপ বাছাইপর্বের হাইভোল্টেজ ম্যাচে আর্জেন্টিনাকে আতিথ্য দেবে উরুগুয়ে।

যেখানে দু’দেশের ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা একত্রিত হবেন। বাংলাদেশ সময় অনুযায়ী খেলা শুরু ১ সেপ্টেম্বর (শুক্রবার) ভোর ৫টায়।

ফুটবল বিশ্বকাপের একশ’ বছর পূর্তি ২০৩০ সালে। যৌথভাবে শতবার্ষিক ওয়ার্ল্ডকাপ আয়োজনের কথা আগে থেকেই বলে আসছিল উরুগুয়ে-আর্জেন্টিনা। সম্প্রতি এ ব্যাপারে দুই বোর্ডের সম্মতি প্রকাশের খবর প্রকাশিত হয়। এখন আনুষ্ঠানিকভাবে বিড ঘোষণার অপেক্ষা।

১৯৩০ সালে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপের আয়োজক ছিল উরুগুয়ে, যারা এবার আর্জেন্টিনাকে নিয়ে শতবর্ষীয় বিশেষ ইভেন্টটি স্মরণীয় করে রাখতে চায়।

প্রতিবেশী আর্জেন্টিনাকে হারিয়ে প্রথম বৈশ্বিক টুর্নামেন্ট জয় করে উরুগুইয়ানরা। পরে ব্রাজিলের মাটিতে ১৯৫০ বিশ্বকাপ জিতে নেয় তারা। আলবিসেলেস্তেরাও দু’বার বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে। ঘরের মাটিতে ১৯৭৮ ও আট বছর পর মেক্সিকোতে। যেটি ছিল ম্যারাডোনাময় ওয়ার্ল্ডকাপ!

দক্ষিণ আমেরিকায় সবশেষ বিশ্বকাপ আয়োজন হয় ২০১৪ সালে ব্রাজিলে। তাই এ অঞ্চল থেকে ২০৩০ ওয়ার্ল্ডকাপের জন্য যেকোনো বিড কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে পারে। চীনকে শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে ভাবা হচ্ছে।

ওয়ার্ল্ডকাপের পরবর্তী আসর বসবে রাশিয়ায়। ২০২২ ইভেন্ট আয়োজন করবে কাতার। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার যৌথ বিড ২০২৬ বিশ্বকাপ পাওয়ার দৌড়ে ফেভারিট।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ২২ আগস্ট, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।