ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বেনোনি জালমির প্রধান কোচ গ্রায়েম স্মিথ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
বেনোনি জালমির প্রধান কোচ গ্রায়েম স্মিথ ছবি: সংগৃহীত

কোচিং ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি গ্লোবাল লিগে বেনোনি জালমির কোচের দায়িত্ব পেয়েছেন স্মিথ। এই প্রথম স্বীকৃত ক্রিকেটে কোচের দায়িত্ব পালন করতে যাচ্ছেন ৩৬ বছর বয়সী সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান।

বেনোনি জালমির মালিক জাভেদ আফ্রিদি স্মিথকে কোচ হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। পাকিস্তান সুপার লিগের ফ্র্যাঞ্চাইজি পেশোয়ার জালমির মালিকও এই জাভেদ আফ্রিদি।

দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৭ টেস্ট, ১৯৭ ওয়ানডে এবং ৩৩টি টি-টোয়েন্টি খেলেছেন ৩৬ বছর বয়সী স্মিথ।
 
অস্ট্রেলিয়ার বিগব্যাশ, ভারতের আইপিএল, বাংলাদেশের বিপিএল, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), পাকিস্তান সুপার লিগের (পিএসএল) মতোই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট চালু করছে দক্ষিণ আফ্রিকা। টুর্নামেন্টের নাম রাখা হয়েছে টি-টোয়েন্টি গ্লোবাল লিগ। আট দল নিয়ে দক্ষিণ আফ্রিকার এই ‘মেগা ইভেন্ট’ এই বছরের শেষের দিকে আয়োজিত হতে পারে। কোচ হিসেবে স্মিথের প্রথম অ্যাসাইনমেন্ট হচ্ছে আগামী সপ্তাহের খেলোয়াড় নিলাম। নতুন এ টুর্নামেন্টে মোট ৪০০ ক্রিকেটার অংশ নেবে বলে জানায় সংবাদমাধ্যমগুলো।

বেনোনি জালমিতে স্মিথের সহযোগী হিসেবে কাজ করবেন জিওফ টোয়ানা।

এই মেগা ইভেন্টের প্রথম দুটি আসরে আট দলের হয়ে আট বিদেশি তারকা ক্রিকেটার থাকছেন। ক্রিকেটের আট ফেরীওয়ালা আটটি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক দলে খেলবেন। তাদের নিলামেও তোলা হবে। নিয়মানুযায়ী যে ফ্র্যাঞ্চাইজি নির্দিষ্ট ক্রিকেটারের জন্য বেশি দাম হাঁকাতে পারবে সেই দলই নির্দিষ্ট ওই ক্রিকেটারকে খেলাতে পারবে। ফাফ ডু প্লেসিস, কুইন্টন ডি কক, হাশিম আমলা, ডেল স্টেইন, মরনে মরকেল ও ডি ভিলিয়ার্সের মতো তারকাদের নিয়েই হবে নতুন এই লিগ।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ২২ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।