ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘ছন্দে ফিরবেন মোস্তাফিজ’-ফিরবেন তো?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
‘ছন্দে ফিরবেন মোস্তাফিজ’-ফিরবেন তো? ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বল হাতে আহামরি ফর্মে নেই টাইগারদের কাটার স্পেশালিস্ট মোস্তাফিজুর রহমান। শুরুটা উড়ন্ত করেছিলেন সত্যি, কিন্তু তা যেন আজ শুধুই অতীত। সংকটের শুরু গত বছর কাউন্টি খেলতে গিয়ে পাওয়া কাঁধের চোট থেকে। ঠিক যেন নিজেকে মেলে ধরতে পারছেন না।

হয়তো চোটই তার সেই ছন্দ কেড়ে নিয়েছে। যদিও এ বছরের মার্চে শ্রীলঙ্কা সিরিজে খেলা টেস্টে ৮ উইকেট পেয়েছিলেন।

কিন্তু এরপর খেলা ১০টি আন্তর্জাতিক ম্যাচে তার পারফরম্যান্স মোটেও সন্তোষজনক নয়। সর্বোচ্চ চার উইকেটের ম্যাচটি খেলেছিলেন এ বছরের ১৯ মে, মালাহাইডে, স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে। তার পরের মাসেই ইংল্যান্ড-ওয়েলসে বসলো চ্যাম্পিয়ন্স ট্রফির মেগা আসর। কিন্তু সেখানে স্বরূপে দেখা যায়নি হাথুরুসিংহের এই তুরুপের তাসকে। টুর্নামেন্টে খেলা মোট চার ম্যাচে তার উইকেট সংখ্যা মাত্র ১টি!

তবে মোস্তাফিজ সতীর্থ পেসার তাসকিন আশা করছেন ঘরের মাঠে অনুষ্ঠেয় অস্ট্রেলিয়া সিরিজ দিয়েই আবার ছন্দে ফিরবেন এই লাল-সবুজের পেস সেনসেশন, ‘মোস্তাফিজের কাছে সব সময় আমাদের আশা বেশি থাকে। আল্লাহর রহমতে সে আশা পূরণও করে। হয়তো শেষ কয়েকটা ম্যাচ ভালো হয়নি। বিশ্বের সেরা বোলারদেরও দুই একটা ম্যাচ খারাপ হয়। এটা নিয়ে আমাদের চিন্তা নেই। আশা করি মোস্তাফিজ কামব্যাক করবে। ’

সোমবার (২১ আগস্ট) শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সম্মেলন কক্ষে মোস্তাফিজকে নিয়ে এমন আশাবাদ ব্যক্ত করেন তাসকিন।

তবে পেস আক্রমণে শুধু মোস্তাফিজকে নিয়ে আশাবাদ ব্যক্ত করে ক্ষান্ত থাকেননি এই ২২ বছর বয়সী তরুণ ডানহাতি পেসার। বরং দায়িত্ব নিতে বলেছেন দলে থাকা বাকি পেসারদেরও, ‘আমাদেরও অনেক দায়িত্ব আছে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো কিছু করার। অস্ট্রেলিয়া বিশ্বের অন্যতম সেরা দল। ওদের চেয়ে আমরা এখানকার উইকেট ভালো বুঝি। কারণ সব কিছু আমাদের চেনা আছে। আশা করছি সিরিজে আমরা ভালো কিছু করবো। ’

গুরুত্বপূর্ন এই সিরিজটি খেলতে বাংলাদেশ ১৪ সদস্যের স্কোয়াডে তিন পেসার রাখলেও অস্ট্রেলিয়া রেখেছে চারজন। জশ হ্যাজেলউড, প্যাট কাসিন্স, জেমস প্যাটিনসন ও হিলটন কার্টরাইটকে। সংবাদ সম্মেলনে তাসকিনের কাছে জানতে চাওয়া হয়েছিল দুই দলের পেসারদের মাঝে শক্তির ব্যবধান কতটা?

তাসকিন অবশ্য এগিয়ে রাখছেন অজিদেরই। তবে নিজেদের একেবারে পিছিয়ে রাখছেন না, ‘ওদের পেসাররা অবশ্যই ভালো। তবে আমরাও ফেলে দেয়ার মতো না। আমাদের পেসাররা অনেক বড় ম্যাচ জিতিয়েছে। আমরা এই সিরিজেও ভালো কিছু করতে পারি। সে রকম বিশ্বাস আমাদের আছে। ’

সেই বিশ্বাসের বলে বলীয়ান হয়েই ইংল্যান্ডের পর আরেকটি যুগান্তকারী টেস্ট জয়ের আনন্দে উদ্বেলিত হবে ক্রিকেট পাগল এই জাতি-আপাতত এতটুকুই প্রত্যাশা।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, ২১ আগস্ট ২০১৭
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।