ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অবশেষে দলে মুমিনুল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
অবশেষে দলে মুমিনুল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

১৪ সদস্যের দলে রাখা হয়নি মুমিনুল হককে। তবে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন জানিয়েছেন, ২৭ আগস্ট থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে অনুষ্ঠেয় প্রথম টেস্টের দলে ফিরছেন মুমিনুল। বিসিবিতে হঠাৎ করেই এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ গড় রান মুমিনুলের। তার সাম্প্রতিক ফর্মও যদি বিবেচনা করা হয় গত মাসের শেষের দিকে চট্টগ্রামে অনুষ্ঠিত প্রস্তুতি ম্যাচে তামিম ইকবালের দলের হয়ে মুমিনুল খেলেছেন ৭৩ রানের ইনিংস, যা দুই দল মিলিয়ে সর্বোচ্চ।

রোববার (২০ আগস্ট) পাপন জানান, ‘মোসাদ্দেক হোসেন সৈকতের জায়গায় দলে আসবে মুমিনুল। ’ চোখের ইনজুরির কারণে মোসাদ্দেককে স্কোয়াডের বাইরে রাখা হচ্ছে।

টেস্ট ফরমেটে বাংলাদেশের হয়ে তিন নম্বর পজিশনে ব্যাটিং করা যত ব্যাটসম্যান আছে নিঃসন্দেহে মুমিনুল তাদের মধ্যে অন্যতম। তারপরও মুমিনুলকে না রাখায় শনিবার (১৯ আগস্ট) তোপের মুখে পড়েন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। সংবাদিকদের প্রশ্নবানে অতিষ্ঠ নান্নু সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুমিনুলকে দলে ফেরানোর ইঙ্গিত দিয়েছিলেন। তবে, তার আগেই দলে নেওয়া হলো মুমিনুলকে।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের শততম টেস্টের দলে ছিলেন না মাহমুদউল্লাহ রিয়াদ ও মুমিনুল হক। ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে দুর্দান্ত পারফর্ম করে টেস্ট স্পেশালিস্টের খেতাব পান তিনি। গড় রান আকাশছোঁয়া করে ফেলায় টাইগারদের ব্রাডম্যান বলেও পরিচিতি পান তিনি। কদিন আগেই মুমিনুল প্রস্তুতি ম্যাচে খেলেছেন ৭৩ রানের দুর্দান্ত এক ইনিংস। অথচ সাম্প্রতিক ফর্ম বিবেচনায় নিয়ে যে টেস্ট স্কোয়াড গঠন করা হয়েছিল তাতে জায়গা মেলেনি বাংলাদেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ ব্যাটিং গড়ে এগিয়ে থাকা এই ব্যাটসম্যানের।

২২ টেস্ট ক্যারিয়ারের অভিজ্ঞ মুমিনুলের নামের পাশে রয়েছে চারটি সেঞ্চুরি, ১১টি হাফ সেঞ্চুরি। কমপক্ষে ২০ টেস্ট খেলা দেশি ক্রিকেটারদের মধ্যে মুমিনুলের গড় এখনো সবার অনেক উপরে। ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হয় মুমিনুলের। সেই বছরেই ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত শতক হাঁকান এই বামহাতি ব্যাটসম্যান। এরপর টানা ১১টি টেস্টে ৫০ প্লাস ইনিংস ছিল মুমিনুলের। সাথে ছিল চারটি শতক। তবে, সর্বশেষ ২০১৪ সালে সেঞ্চুরির দেখা পান মুমিনুল। ২২ ম্যাচে ৪০ ইনিংসে ব্যাট করে মুমিনুলের রান ১৬৮৮। গড় ৪৬.৮৮। এ বছর মুমিনুল তিনটি টেস্ট খেলেছেন, যেখানে অর্ধশতক মাত্র একটিতে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ২০ আগস্ট ২০১৭
এমআরপি/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।