ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

প্রস্তুতি ম্যাচ শঙ্কাতেও নির্ভার অস্ট্রেলিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
প্রস্তুতি ম্যাচ শঙ্কাতেও নির্ভার অস্ট্রেলিয়া ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

বাংলাদেশ সফরে আগামী ২২ ও ২৩ আগস্ট বিসিবি একাদশের বিপক্ষে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল সফরকারী অস্ট্রেলিয়ার। কিন্তু ম্যাচের ভেন্যু ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়াম এখনও অপ্রস্তুত। আউটারে দীর্ঘ্দিন জমে থাকা পানি শুকিয়ে গেলেও মাঠের চার পাশের দুর্গন্ধে স্টেডিয়ামে টেকা দায়!

ফলে ম্যাচটি হওয়া নিয়ে ইতোমধ্যেই শঙ্কা তৈরী হয়েছে। তবে সেই শঙ্কাকে খুব বেশি পাত্তা দিচ্ছেন না অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের উইকেটরক্ষক ব্যাটম্যান পিটার হ্যান্ডসকব।

প্রস্তুতি ম্যাচটি না হলেও নাকি তাদের খুব বেশি সমস্যা হবে না।

‘আমার মনে হয় না প্রস্তুতি ম্যাচ আমাদের প্রস্তুতিতে খুব বেশি বাজে প্রভাব ফেলবে। সিরিজ শুরুর আগ পর্যন্ত আমরা নেটে ও মাঠে অনুশীলন করলেই সেটা আমাদের জন্য পর্যাপ্ত হবে বলে আশা করছি। আর এজন্য আমরা সময় পাচ্ছি আরও দশ দিন। ’ রোববার (২০ আগস্ট) শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সম্মেলন কক্ষে তিনি একথা বলেন।

অবশ্য প্রস্তুতি ম্যাচ না খেলেও অজিদের মাঠে নামার অতীত রেকর্ড বেশ সমৃদ্ধ। ২০১৪ সালে টি-২০ বিশ্বকাপ খেলতে এসে কোনো প্রস্তুতি ম্যাচ ছাড়াই দলটি মূল পর্বের লড়াইয়ে নেমেছিল।  তার আগে ২০০৬ সালে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে এসে সেবারও কোন প্রস্তুতি ম্যাচে অংশ নেয়নি রিকি পন্টিং নেতৃত্বধীন অস্ট্রেলিয়া। তাই বিষয়টিতে অবাক হওয়ার কিছু আছে বলে মনে হয় না।

হয়তো প্রস্তুতি ম্যাচটি না খেললে স্টিভ স্মিথদের কিছুই আসবে যাবে না। তাই তারা এভাবে বলতে পারছে। বলে রাখা ভালো বাংলাদেশে পা রাখার আগে ডারউইনে দলটি প্রস্তুতি সেরেছে। সেখানে তারা তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচও খেলে এসেছে। সেই প্রস্তুতির বলেই  হ্যান্ডসকম্বকে বেশ বলীয়ান মনে হলো।

‘আমরা ডারউইনে দারুণ প্রস্তুতি নিয়েছি। নিজেদের মধ্যে আমরা তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচও খেলেছি। আমার ধারণা প্রত্যেকের যা যা দরকার তা সেখান থেকেই সবাই পেয়েছে। আমরা জানি প্রস্তুতি ম্যাচের জন্য বিসিবি প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে আমরা যে অনুশীলনই করি না কেন নির্ভর করছে আবহাওয়ার উপর। তবে আমার বিশ্বাস আমাদের পুরো দলই ভালো কিছু করতে প্রস্তুত। ’

হ্যান্ডসকম্ব ও তার দল স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে ভালো করতে চাইবেন সেটা অস্বাভাবিক কিছু না। কে না চায় প্রতিপক্ষকে হারের গ্লানি দিতে? কিন্তু অস্ট্রেলিয়ানদের সৌন্দর্য হলো ওরা প্রতিপক্ষকে কখনওই দুর্বল মনে করে না। বাংলাদেশকে তো আরও না। প্রশ্নই উঠে না। গত তিন বছরে বদলে যাওয়া বাংলাদেশ সম্পর্কে দলটির ধারণা বেশ স্পষ্ট।

শুধু ঘরের মাটিতে ইংল্যান্ড হারিয়েই আজ টাইগাররা ক্ষান্ত থাকে না। রঙিন পোশাকের পাশাপাশি সাদা পোশাকেও বিদেশের মাটিতে জয় ছিনিয়ে আনতে পারে সেই বাস্তবতা খুব ভালো করেই জানেন অস্ট্রেলিয়ার উইকেটের এই অতন্দ্রপ্রহরী।

‘আমরা খুব ভালো করেই জানি যে নিজেদের কন্ডিশনে বাংলাদেশ খুবই শক্তিশালী একটি দল। এ সপ্তাহেই আমাদের একটি টিম মিটিং আছে। সিরিজে স্বাগতিকদের বিপক্ষে আমাদের কৌশল কী হবে সেটা ওই সভাতেই সিদ্ধান্ত নেয়া হবে। ’

দেখা যাক, টিম মিটিংয়ে টাইগার বধে নেয়া পরিকল্পনাগুলো মাঠের লড়াইয়ে কতটা বাস্তবায়ন করতে সক্ষম হয় টিম অস্ট্রেলিয়া।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, ২০ আগস্ট, ২০১৭
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।