ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

খেলা

৬৫ দাবাড়ু নিয়ে জাতীয় মহিলা দাবা টুর্নামেন্ট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
৬৫ দাবাড়ু নিয়ে জাতীয় মহিলা দাবা টুর্নামেন্ট ছবি: সংগৃহীত

রোববার থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন ৩৭তম জাতীয় মহিলা দাবা প্রতিযোগিতা-২০১৭’। বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় এই প্রতিযোগিতা চলবে ২৮ আগস্ট পর্যন্ত। এবারের প্রতিযোগিতায় বিভিন্ন জেলা ও ঢাকা থেকে প্রায় ৬৫ জন মহিলা দাবাড়ু অংশ নিচ্ছেন।

প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য শনিবার (১৯ আগস্ট) দুপুরে বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (হেড অব স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম, টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও দাবা ফেডারেশনের সহ-সভাপতি কেএম শহীদুল্লাহ ও সহ-সভাপতি গাজী সাইফুল তারেকসহ অন্যান্যরা।

ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর (হেড অব স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক অঙ্গনে আমাদের দাবার যে সাফল্য তাতে আমরা দেশবাসী হিসেবে আনন্দিত। দাবা ফেডারেশনের বর্তমান কমিটির চৌকস নেতৃত্বে এমন সাফল্য পাওয়া সম্ভব হচ্ছে। বর্তমানে দাবার অবস্থা আগের চেয়ে অনেক ভালো। আমরা ওয়ালটন গ্রুপ নিয়মিত দাবা ফেডারেশনের সঙ্গে সম্পৃক্ত হওয়ার চেষ্টা করছি। প্রিমিয়ার ডিভিশন, ফার্স্ট ডিভিশন, সেকেন্ড ডিভিশনসহ বিভিন্ন দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করেছি। আগামীতে এই টুর্নামেন্টটা আরো বড় পরিসরে করার চেষ্টা করব। এই টুর্নামেন্টের বিজয়ীদের ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে। এই টুর্নামেন্টের সার্বিক সাফল্য কামনা করছি। ’

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম ওয়ালটন গ্রুপকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমি প্রথমেই ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই ওয়ালটন গ্রুপকে। ওয়ালটন গ্রুপ অত্যান্ত গুরুত্বসহকারে নিয়মিত দাবা প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করে আসছে। ২০১৪ সালে ওয়ালটন গ্রুপ প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ দাবা লিগ এবং বিজয় দিবস রেটিং দাবায় পৃষ্ঠপোষকতা করে। এরপর ২০১৫ সালে আন্তর্জাতিক রেটিং দাবা ও অ্যামেচার রেটিং দাবা প্রতিযোগিতা আয়োজনে আর্থিক পৃষ্ঠপোষকতা করে। ২০১৫ ও ২০১৬ সালের তিনটি দাবা লিগ যথা ওয়ালটন দ্বিতীয় বিভাগ দাবা লিগ, মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ ও ওয়ালটন প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে পৃষ্ঠপোষকতা করে। সে জন্য তাদের ধন্যবাদ জানাই। আশা করছি ভবিষ্যতেও ওয়ালটন গ্রুপকে পাশে পাব আমরা। ’

এবারের এই প্রতিযোগিতায় বাংলাদেশের দুই আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও শামীমা আক্তার লিজা, গতবারের জাতীয় মহিলা দাবার চ্যাম্পিয়ন ফিদে মাস্টার জাকিয়া সুলতানা, তনিমা পারভীন ও আফরোজা খানম বাবলী, জাতীয় জুনিয়র বালিকা চ্যাম্পিয়ন নোশিন আঞ্জুমরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। তাদের সঙ্গে দেশের বিভিন্ন জেলা থেকে আসা মহিলা দাবাড়ুরা অংশ নেবেন। ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ১৯ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।