ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

‘বাংলাদেশ এখন আর সহজ কোনো প্রতিপক্ষ নয়’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
‘বাংলাদেশ এখন আর সহজ কোনো প্রতিপক্ষ নয়’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

১১ বছর আগে বাংলাদেশের মাটিতে জেসন গিলেস্পির ডাবল সেঞ্চুরির ঐতিহাসিক ইনিংসের সঙ্গী ছিলেন মাইক হাসি। নিজেও সেঞ্চুরি করেছিলেন। দু’জনে মিলে তুলেছিলেন ৩২০ রান। সেই হাসিই জানালেন, এবার অস্ট্রেলিয়ার জন্য বাংলাদেশ সফর চ্যালেঞ্জিং হচ্ছে।

২০০৬ সালের পর এই প্রথম বাংলাদেশের মাটিতে টেস্ট খেলবে স্মিথ-ওয়ার্নাররা। ১১ বছর আগে চট্টগ্রামে দ্বিতীয় টেস্টে জেসন গিলেস্পির ডাবল সেঞ্চুরির ম্যাচে হাসি করেছিলেন ১৮২ রান।

বদলে যাওয়া বাংলাদেশকে এখন আর সহজ কোনো প্রতিপক্ষ মনে করছেন না হাসি। অস্ট্রেলিয়ার সাবেক এই তারকার মতে, স্বাগতিক বাংলাদেশ সফরকারী অস্ট্রেলিয়াকে দুই ম্যাচের টেস্ট সিরিজে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে।

গেল বছর ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের মাটিতে টেস্ট জয় আর শ্রীলঙ্কার বিপক্ষে তাদেরই মাটিতে টেস্ট জিতেছিল টাইগাররা। ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে খেলাসহ সীমিত ওভারের ফরমেটেও বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স ছিল দুর্দান্ত। বাংলাদেশের আত্মবিশ্বাসটা আগের চেয়ে অনেক বেড়েছে বলে মনে করেন হাসি।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবে ৭৯টি টেস্ট খেলা হাসি জানিয়েছেন, ‘বাংলাদেশের বর্তমান স্কোয়াডের খেলোয়াড়েরা নিজেদের খেলাটা অনেক ভালো বোঝে। তারা দল হিসেবে অনেক উন্নতি করেছে। আন্তর্জাতিক ক্রিকেটে যদি বিশ্বাস করেন আপনি প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন ও জিততে পারেন, তাহলে আন্তর্জাতিক ক্রিকেটে অর্ধেক লড়াই হয়ে যায়। আমি মনে করি, বহু বছর ধরে বাংলাদেশের এই বিশ্বাস ছিল না। বাংলাদেশ দল বেশ কয়েকজন ক্রিকেটার আছে, যারা অনেক দিন ধরে একসঙ্গে খেলছে। ’ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)অস্ট্রেলিয়ান গ্রেট আরও জানান, ‘অস্ট্রেলিয়ার জন্য এটি চ্যালেঞ্জিং সিরিজ। নিজেদের কন্ডিশনে বাংলাদেশ খুবই ভালো খেলে। তারা এখন অনেক বেশি বিশ্বাস পেয়েছে। তারা বিশ্বজুড়ে সেরা কিছু দলকে চ্যালেঞ্জ করেছে। নিজ মাঠে বাংলাদেশকে হারানোটা অস্ট্রেলিয়ার জন্য কঠিন হতে পারে। ’

‘দীর্ঘক্ষণ ব্যাটিং করার মতো ক্রিকেটার এখন বাংলাদেশ দলে বেশ কয়েকজন আছে। সংক্ষিপ্ত ভার্সনেও বাংলাদেশ দারুণ উন্নতির প্রমাণ দিয়েছে। আর সাম্প্রতিক সময়ে তারা টেস্ট ক্রিকেটেও ভালো করার ইঙ্গিত দিচ্ছে। বাংলাদেশ দলে ভিন্ন মাপের, ভিন্ন অভিজ্ঞতার ক্রিকেটার রয়েছে। তাদের ম্যাচ উইনার ক্রিকেটার আছে। বিশ্বের এক নম্বর অলরাউন্ডার (সাকিব) তো ওদের দলেই বর্তমান। এই সিরিজে লড়াইটা জমজমাট হবে বলেই আমি মনে করি। ’ যোগ করেন হাসি।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ১৯ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।