ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

সেরা কোচের তালিকায় জিদানই এগিয়ে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
সেরা কোচের তালিকায় জিদানই এগিয়ে সেরা কোচর তালিকায় জিদানই এগিয়ে-ছবি:সংগৃহীত

একটা সময় ফিফা ও ব্যালন ডি’অর এক সঙ্গে পুরস্কার দিতো। তবে গত বছরই দুটি সংস্থা আলাদা হয়ে যায়। যেখানে ফিফা ‘দ্য বেস্ট’ নামে পুরস্কার দেওয়া শুরু করে। আর আসরটির প্রথম সংস্করণেই সেরা পুরুষ কোচ হিসেবে মনোনয়ন পেয়েছিলেন জিনেদিন জিদান।

তবে শেষ পর্যন্ত পুরস্কারটা পাননি রিয়াল মাদ্রিদ কোচ জিদান। তাকে ও পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোসকে পেছনে ফেলে সেটি জিতে নিয়েছিলেন লিচেস্টার সিটির তখনকার কোচ ক্লাদিও রানিয়েরি।

 

তবে এবারও ফিফার বর্ষসেরা কোচের লড়াইয়ে আছেন রিয়ালকে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জেতানো জিদান। আর এবার এই পুরস্কার পেতে বেশ ফেভারিটও তিনি। কেননা রিয়ালকে সাফল্যের চূড়ায় উঠিয়েছেন তিনি।

ফিফার ১২ কোচের সংক্ষিপ্ত তালিকায় জিদান ছাড়াও আছেন জুভেন্টাসের ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি, বায়ার্ন মিউনিখের কার্লো আনচেলত্তি, বার্সেলোনার সাবেক কোচ লুইস এনরিক, ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা, মোনাকোর লিওনার্দো জার্দিম, জার্মানির জোয়াকিম লো, ম্যানচেস্টার ইউনাইটেডের হোসে মরিনহো, টটেনহামের মরিসিও পচেট্টিনো, অ্যাটলেটিকো মাদ্রিদের দিয়েগো সিমিওন ও ব্রাজিলের তিতে।

এদের মধ্য থেকে ফিফা সদস্যদেশগুলোর জাতীয় দলের কোচ, অধিনায়ক ও মনোনীত সাংবাদিক এবং ফিফাডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বেছে নেওয়া হবে বিজয়ী। ভোটাভুটি শুরু হবে ২১ আগস্ট থেকে, চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। সেপ্টেম্বরের মাঝামাঝি প্রকাশ করা হবে সেরা তিনজনের নাম। আর ২৩ অক্টোবর লন্ডনে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

এদিকে একই ভাবে বেছে নেওয়া হবে ফিফার বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ও। যেখানে ২৩ জনের সংক্ষিপ্ত তালিকায় প্রত্যাশিতভাবেই আছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো, লুইস সুয়ারেজ, নেইমার, জিয়ানলুইজি বুফন, পাওলো দিবালা ও অ্যান্তোনিও গ্রিজমান।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, ১৯ আগস্ট, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।