ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টাইগারদের বিপক্ষে স্মিথের ভরসা খাজা-অ্যাগার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
টাইগারদের বিপক্ষে স্মিথের ভরসা খাজা-অ্যাগার টাইগারদের বিপক্ষে স্মিথের ভরসা খাজা-অ্যাগার-ছবি:সংগৃহীত

সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে অস্ট্রেলিয়া ক্রিকেট দল এখন বাংলাদেশে। স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে খেলতে ঢাকায় পৌঁছেছে টিম অস্ট্রেলিয়া। শুক্রবার (১৮ আগস্ট) রাত ১০টা ৩৭ মিনিটে এসকিউ ৪৪৬ ফ্লাইটযোগে শাহজালাল বিমানবন্দরে পা রাখেন অজি ক্রিকেটাররা।

এই সিরিজে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ ভরসা রাখছেন ব্যাটস্যামন উসমান খাজার ওপর। একই সঙ্গে দুই স্পিনার খেলালে নাথান লিওয়নের সঙ্গে যে অ্যাসটন অ্যাগার থাকবেন, সেটাও অনেকটা নিশ্চিত করে দিয়েছেন স্মিথ।

খাজা এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে টেস্ট খেলেছেন ২৩টি ম্যাচে। ৪৭.৯৪ গড়ে করেছেন ১৭২৬ রান। পাঁচটি শতকের পাশাপাশি আছে আটটি অর্ধশতক। ক্যারিয়ারের সূচনা থেকে দুর্দান্ত ফর্মে থাকলেও এই বছরের শুরুতে টেস্ট স্কোয়াড থেকে বাদ পড়েছিলেন এই বামহাতি ব্যাটসম্যান। ভারতের সাথে ফেব্রুয়ারী-মার্চে অনুষ্ঠিত টেস্ট সিরিজের স্কোয়াডে ছিলেন না খাজা।  

তবে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের স্কোয়াডে ফিরেছেন তিনি। শুধু স্কোয়াডই নয় প্রথম টেস্টের একাদশেও দেখা যেতে পারে খাজাকে। এমনই ইঙ্গিত দিয়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ।

পাশাপাশি ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক সিরিজের পর আর টেস্টই খেলা হয়নি অ্যাগারের। সর্বশেষ ভারত সফরে নাথান লায়নের সঙ্গী হিসেবে নির্বাচকেরা বেছে নিয়েছিলেন স্টিভেন ও’কিফকে। ৪ টেস্টে ১৯ উইকেট নিয়েছিলেন ও’কিফ, পুনেতে সিরিজের প্রথম টেস্টে ১২ উইকেট নিয়ে হয়েছিলেন ম্যাচসেরাও। তবে বাংলাদেশ সফরের দলেই রাখা হয়নি ও’কিফকে। নাথান লিওনের সঙ্গী হিসেবে তাই অভিষেকের অপেক্ষায় থাকা মিচেল সোয়েপসনের চেয়ে অ্যাগারকেই বেশি পছন্দ স্মিথের।

দেশ ছাড়ার আগে সংবাদ সম্মেলনে খাজার প্রথম টেস্টের একাদশে থাকার বিষয়টির ইঙ্গিত দিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। তিনি বলেন, ‘এই মৌসুমে সে (খাজা) আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সে যদি একাদশে থাকে তাহলে সে তিন নাম্বারে খেলবে। তখন আমি চারে নেমে যাবো। আমি তাকে একজন টপ অর্ডার ব্যাটসম্যানের চেয়েও বেশি বিবেচনা করি। তাকে যে কোনো জায়গায় খেলাতে আমার আপত্তি নেই। ’

অ্যাগার একাদশে থাকবেন কি না, এমন প্রশ্নে অস্ট্রেলিয়ান অধিনায়ক বলেছেন, ‘এখন পর্যন্ত ওর থাকার সম্ভাবনাই বেশি। গত দুই বছরে ও অনেক উন্নতি করেছে। আমার মনে হয়, সবার আগে ওরই সুযোগটা পাওনা। ’

উল্লেখ্য, প্রথম টেস্ট শুরু হবে ২৭ আগস্ট মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এরপর দ্বিতীয় টেস্টের জন্য চট্টগ্রামে যাবে দুই দল। সেখানে ৪ সেপ্টেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, ১৯ আগস্ট, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad