ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফিফা বর্ষসেরার লড়াইয়ে মেসি-নেইমার-রোনালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
ফিফা বর্ষসেরার লড়াইয়ে মেসি-নেইমার-রোনালদো রোনালদো, নেইমার ও মেসি / ছবি: সংগৃহীত

ফিফা বর্ষসেরা খেলোয়াড় নির্ধারণে ২৪ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। এবারও সেরার আসনে বসার দৌড়ে পরিষ্কার ফেভারিট ক্রিস্টিয়ানো রোনালদো। প্রতিদ্বন্দ্বিতায় আছেন লিওনেল মেসি, নেইমারসহ তারকা ফুটবলাররা।

ক’দিন আগেই উয়েফা বর্ষসেরার জন্য তিনজনের চূড়ান্ত তালিকা জানিয়ে দেওয়া হয়। যেখানে রোনালদোর সঙ্গে স্বাভাবিকভাবেই মেসির নামটি ছিল অনুমিত।

তৃতীয়জন জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। আগামী ২৪ আগস্ট চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

ফিফা বর্ষসেরায় তিনজনের চূড়ান্ত তালিকা ঘোষণা করা হয় না। ২৪ জন থেকে সরাসরি সেরা খেলোয়াড় নির্বাচন করা হয়। তাই এখানে রোমাঞ্চটাও বেশি।

গত বছর ফিফা ব্যালন ডি’অর পুরস্কার ভাগ হয়ে যাওয়ায় আলাদাভাবে বর্ষসেরার স্বীকৃতি দেয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ অ্যাওয়ার্ডের প্রথম এডিশনে সেরার মুকুট জেতেন রোনালদো। লা লিগা, ব্যাক-টু-ব্যাক চ্যাম্পিয়নস লিগ জিতে রিয়াল মাদ্রিদের হয়ে সাফল্যময় মৌসুম পার করায় টানা দ্বিতীয়বারের মতো বর্ষসেরা হওয়ার পথে এগিয়ে পর্তুগিজ সুপারস্টার।

.সাবেক ফুটবল গ্রেটদের সমন্বয়ে একটি প্যানেল দ্বারা ২৪ জনের তালিকাটি প্রণয়ন করা হয়েছে। যার মধ্যে অন্যতম দিয়েগো ম্যারাডোনা, কাফু, কার্লোস পুয়োল, এডউইন ফন ডার স্যার ও জে জে ওকোছা।

২০১৬ সালের ২০ নভেম্বর থেকে ২০১৭ সালে ২ জুলাই পর্যন্ত খেলোয়াড়দের পারফরম্যান্স বিবেচনা করা হবে। বর্ষসেরা চূড়ান্ত করতে ভোট দেবেন ন্যাশনাল টিম কোচ, অধিনায়ক ও ফিফার মনোনীত সাংবাদিকরা। আগামী ২৩ অক্টোবর লন্ডনে জমকালো আয়োজনের মধ্য দিয়ে এবারের ‘বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ প্রোগ্রাম অনুষ্ঠিত হবে।

.এদিকে, বর্ষসেরা কোচের জন্য ঘোষিত ১২ জনের সংক্ষিপ্ত তালিকা থেকে সেরা হওয়ার লড়াইয়ে জিনেদিন জিদানের সম্ভাবনাই জোরালো। ফ্রেঞ্চ কিংবদন্তির অধীনে এক কথায় ‘অপ্রতিরোধ্য’ রিয়াল মাদ্রিদ। বিশেষ করে ঈর্ষান্বিত ইউরোপিয়ান সাফল্যই এতে পার্থক্য গড়ে দেবে।

বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা: ক্রিস্টিয়ানো রোনালদো, টনি ক্রুস, লুকা মডরিচ, সার্জিও রামোস, মার্সেলো, দানি কারভাজাল, কেইলর নাভাস (রিয়াল মাদ্রিদ), লিওনেল মেসি, নেইমার, লুইস সুয়ারেজ, আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা, নেইমার বর্তমানে পিএসজিতে), অ্যান্তোনি গ্রিজম্যান (অ্যাতলেতিকো মাদ্রিদ), রবার্ট লেভানডফস্কি, ম্যানুয়েল নয়্যার, আর্তুরো ভিদাল (বায়ার্ন মিউনিখ), পাওলো দিবালা, জিয়ানলুইজি বুফন, লিওনার্দো বোনুচ্চি (জুভেন্টাস, বোনুচ্চি বর্তমানে এসি মিলানে), ইডেন হ্যাজার্ড, এনগোলো কান্তে (চেলসি), জ্লাতান ইব্রাহিমোভিচ (ম্যানচেস্টার ইউনাইটেড, এখন নেই), আলেক্সিস সানচেজ (আর্সেনাল), হ্যারি কেন (টটেনহাম), পিয়েরে এমেরিক উবামেয়াং (বুরুশিয়া ডর্টমুন্ড)।

কোচের তালিকা: জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ), লুইস এনরিক (বার্সেলোনা, এখন নেই), অ্যান্তোনিও কন্তে (চেলসি), ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি (জুভেন্টাস), হোসে মরিনহো (ম্যানচেস্টার ইউনাইটেড), দিয়েগো সিমিওন (অ্যাতলেতিকো মাদ্রিদ), কার্লো আনচেলত্তি (বায়ার্ন মিউনিখ), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), মাউরিসিও পোচেত্তিনো (টটেনহাম), লিওনার্দো জার্ডিম (মোনাকো), জোয়াকিম লো (জার্মানি), তিতে (ব্রাজিল)।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, ১৮ আগস্ট, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।