ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

বাংলাদেশে রাশিয়ান মার্শাল আর্ট স্যাম্বো’র প্রশিক্ষণ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
বাংলাদেশে রাশিয়ান মার্শাল আর্ট স্যাম্বো’র প্রশিক্ষণ ছবি: সংগৃহীত

চলতি বছরের ডিসেম্বরে বাংলাদেশ ও ভারতে যৌথভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে শেখ কামাল ইন্টারন্যাশনাল মার্শাল আর্ট প্রতিযোগিতা-২০১৭। উক্ত প্রতিযোগিতার অন্যতম ডিসিপ্লিন হলো রাশিয়ান স্যাম্বো।

প্রতিযোগিতায় স্যাম্বো ডিসিপ্লিনে ভাল ফলাফলের লক্ষ্যে বাংলাদেশ স্যাম্বো অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় বৃহস্পতিবার (১৭ আগস্ট) জাতীয় ক্রীড়া পরিষদের জিমন্যাশিয়ামে সকাল থেকে দুপুর পর্যন্ত অনুষ্ঠিত হয় স্যাম্বো প্রশিক্ষণ কর্মশালা। দেশের বিভিন্ন জেলা হতে মোট ৫০জন ছেলে ও মেয়ে এ প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করে।

মার্শাল আর্ট স্যাম্বো খেলাটি বাংলাদেশে নতুন হলেও এ খেলাটির জন্ম রাশিয়ার সোভিয়েত ইউনিয়নে ১৯৬২ সালে। অলিম্পিক গেমসের ইনডোর মার্শাল আর্ট ডিসিপ্লিন হিসেবে স্যাম্বো খুবই জনপ্রিয় একটি খেলা। এ খেলাটি বাংলাদেশে জনপ্রিয় ও প্রসার ঘটানোর লক্ষ্যে ২০১৬ সাল হতে কাজ করছে বাংলাদেশ স্যাম্বো অ্যাসোসিয়েশন।

এদিকে, এনএসসি টাওয়ার এর সভাকক্ষে স্যাম্বোর উপর সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় পরিষদের যুগ্ম সচিব (পরিচালক, ক্রীড়া) দীল মোহাম্মদ। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যাংকার ও সহ-সভাপতি বাংলাদেশ স্যাম্বো অ্যাসোসিয়েশনের নাজমুল হাসান, বিশিষ্ট ক্রীড়াবিদ ও সংগঠক কে এম রহমান বাপ্পী, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মোহাম্মদ নাসির ও ইন্টারন্যাশনাল জুডো রেফারী ও যুগ্ম সাধারণ সম্পাদক বাংলাদেশ স্যাম্বো অ্যাসোসিয়েশনের মোহাম্মদ শাহজাহান কবির। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ স্যাম্বো এসোসিয়েশনের সভাপতি মো: হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক মোহাম্মদ মোস্তাফিজুর রহমানসহ  বাংলাদেশ স্যাম্বো অ্যাসোসিয়েশনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।  

সকালে প্রশিক্ষণ পর্বে অংশ নেয়া খেলোয়াড়দের মধ্যে স্যাম্বোর বিভিন্ন টেকনিক সর্ম্পকে ধারনা দেন প্রশিক্ষকরা। এরপর সেমিনারে স্যাম্বোর নানা বিষয়ের উপর আলোচনা করেন প্রধান অতিথি ও অ্যাসোসিয়েশনের কর্মকর্তাবৃন্দরা।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, ১৭ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad